অ্যানড্রয়েড ১২: গুগলের নতুন আপডেটের সাহায্যে স্মার্টফোনই হয়ে উঠবে গাড়ির চাবি!

গুগলের নতুন ঘোষণা অ্যানড্রয়েড ১২। আর এই আপডেটের সাহায্যে এবার স্মার্টফোনই হয়ে উঠবে গাড়ির চাবি।

অ্যানড্রয়েড ১২: গুগলের নতুন আপডেটের সাহায্যে স্মার্টফোনই হয়ে উঠবে গাড়ির চাবি!
ছবি প্রতীকী।

গুগলের 2021 I/O ইভেন্টে অ্যানড্রয়েড ১২- এর আপডেট ঘোষণা করেছেন কর্তৃপক্ষ। আর এই অ্যানড্রয়েড ১২- এর সাহায্যে কিন্তু গাড়ির বিভিন্ন ফিচারেও প্রভাব পড়বে। বিএমডব্লু এবং অন্যান্য গাড়ি নির্মাণ সংস্থার ক্ষেত্রে ‘ডিজিটাল কি’ হিসেবে গণ্য করা হবে অ্যানড্রয়েড ১২। গাড়ির দরজা খোলা কিংবা বন্ধ করার ক্ষেত্রে, বা গাড়ি চালু করার ক্ষেত্রে এবার ব্যবহার করা যাবে অ্যানড্রয়েড স্মার্টফোন।

কীভাবে অ্যানড্রয়েড ১২ গাড়ির বিভিন্ন ফিচারের সঙ্গে কাজ করবে?

বিভিন্ন ধরনের গাড়ির ক্ষেত্রে ডিজিটাল কি বা আলট্রা ওয়াইডব্যান্ড (UWB) টেকনোলজি হিসেবে কাজ করবে অ্যানড্রয়েড ১২। এটি এক ধরনের রেডিয়ো ট্রান্সমিশন পদ্ধতি। এর সাহায্যে একটি সেনসরের সাহায্যে বিভিন্ন ধরনের সিগন্যাল বা ডিরেকশন দেওয়া সম্ভব। একটি র‍্যাডার হিসেবে কাজ করবে এই ট্রান্সমিশন পদ্ধতি। গাড়ির মধ্যে যে যন্ত্রাংশে (UWB) টেকনোলজি থাকবে অ্যানড্রয়েড ১২- এর স্মার্টফোন তা খুঁজে বের করে নেবে। এর সাহায্যে গাড়ি লক এবং আনলক দুইই সম্ভব হবে। এর জন্য ফোন বের করারও প্রয়োজন হবে না।

অন্যদিকে, যেসব গাড়িতে NFC টেকনোলজি থাকবে অর্থাৎ নিয়ার ফিল্ড কমিউনিকেশন থাকবে, সেই সব আগড়ির দরজা লক করার জন্য গাড়ির দরজার হ্যান্ডেলের পরিবর্তে ফোনের একটা ট্যাপ করলেই অর্থাৎ একবার ছুঁলেই কাজ হবে।

ধরুন একজনের গাড়ি অন্যজন নিয়ে বেরিয়েছেন। সেক্ষেত্রে এই ‘ডিজিটাল কার কি’ স্থানান্তরেরও ব্যবস্থা রয়েছে। নিরাপদ এবং সুরক্ষিত উপায়েই একজন ইউজার অন্যজনের সঙ্গে এই তথ্য শেয়ার করতে পারবেন। এর পাশাপাশি শোনা গিয়েছে, বিএমডব্লু- র নির্দিষ্ট কিছু গাড়িতে এই ‘ডিজিটাল কার কি’ ফিচার পাওয়া যাবে।

আরও পড়ুন- করোনার দাপট দেশজুড়ে, এর মধ্যেই এপ্রিল মাসে কোন স্কুটারের বিক্রি হয়েছে কেমন? দেখে নিন

তবে সমস্ত অ্যানড্রয়েড ফোনেই এই অত্যাধুনিক ফিচার থাকবে, এমনটা কিন্তু নয়। অনুমান করা হচ্ছে, গুগল পিক্সেল বা স্যামসাং গ্যালাক্সির হাই রেঞ্জের ফোনে এই পরিষেবা পাওয়া যেতে পারে। আর এই পরিষেবা পাওয়ার জন্য ইউজারদের মোটা অঙ্কের প্রিমিয়ামও দিতে হবে। অর্থাৎ টাকাপয়সা লাগবে।