Tata Punch EV: নতুন বছরেই Punch-এর ইলেকট্রিক ভার্সন নিয়ে আসছে Tata Motors, দাম হবে বেশ কম

জানুয়ারি মাসে Auto Expo 2023-র সময় Tata Punch EV-র একঝলক দেখানো হবে। তারপরে 2023 সালের দ্বিতীয়ার্ধ্বে সস্তার ইলেকট্রিক গাড়িটি ভারতে লঞ্চ হয়ে যাবে।

Tata Punch EV: নতুন বছরেই Punch-এর ইলেকট্রিক ভার্সন নিয়ে আসছে Tata Motors, দাম হবে বেশ কম
নতুন বছরেই আসছে টাটা পাঞ্চের ইলেকট্রিক ভার্সন।
Follow Us:
| Edited By: | Updated on: Jan 01, 2023 | 1:49 PM

Tata Electric Car: ভারতের ICE এবং EV দুই ধরনের গাড়ির জগতেই একপ্রকার ঝড় তুলছে Tata Motors। সেফটি রেটিংয়ে এই মুহূর্তে টাটার গাড়িগুলির ধারেকাছে কেউ নেই। পাশাপাশি গাড়িগুলির দামও অন্যান্য প্রতিযোগী সংস্থার তুলনায় অপেক্ষাকৃত কম। তেমনই Tata Motors-এর অত্যন্ত জনপ্রিয় একটি কম্প্যাক্ট SUV হল Tata Punch। এবার সেই জনপ্রিয় Compact SUV টাটা পাঞ্চের একটি ইলেকট্রিক ভার্সন লঞ্চ হতে চলেছে ভারতে। জানা গিয়েছে, জানুয়ারি মাসে Auto Expo 2023-র সময় Tata Punch EV-র একঝলক দেখানো হবে। তারপরে 2023 সালের দ্বিতীয়ার্ধ্বে সস্তার ইলেকট্রিক গাড়িটি ভারতে লঞ্চ হয়ে যাবে।

অটোকারের একটি রিপোর্ট অনুযায়ী, Tata Punch EV ভারতে দীপাবলির সময় লঞ্চ করবে। তার কারণ হিসেবে বলা হচ্ছে, এই সময়টাতেই দেশে সবথেকে বেশি পরিমাণে ফোর ও টু হুইলার বিক্রি হয়। সেই কারণেই দীপাবলির আশপাশেই গাড়িটি লঞ্চ করার চিন্তাভাবনা করছে Tata Motors। আরও জানা গিয়েছে যে, Punch EV সিগমা আর্কিটেকচারের উপরে ভিত্তি করে নির্মিত হবে, যা ALFA প্ল্যাটফর্মের একটি পরিবর্তিত সংস্করণ। এটি মূলত SUV-র ICE চালিত সংস্করণে ব্যবহৃত হয়।

Tata Punch EV: কী-কী আপগ্রেডেশন পাবে গাড়িটি

টাটা পাঞ্চের ইভি সংস্করণে একাধিক পরিবর্তন হতে চলেছে। গাড়িটির নতুন প্ল্যাটফর্মে ফ্ল্যাট ফ্লোরের রাস্তা সুপ্রশস্ত করা হয়েছে। ইলেকট্রিক ভেহিকলটির ব্যাটারি আরও সময়োপযোগী করে তোলা হচ্ছে। সস্তার এই ইলেকট্রিক ফোর-হুইলারে এমনই প্ল্যাটফর্ম ব্যবহৃত হচ্ছে, যা সামগ্রিক ভাবে গাড়িটির ওজন আরও কম করবে। তার ফলে Tata Punch EV আরও এফিশিয়েন্ট এবং ব্যাপক ড্রাইভিং রেঞ্জ দিতে সক্ষম হবে। জানা গিয়েছে, টাটা পাঞ্চের ইলেকট্রিক ভার্সনটি একাধিক ব্যাটারি ক্যাপাসিটির সঙ্গে অফার করা হবে, যাতে বিভিন্ন দামের মধ্যে গ্রাহকরা নিজেদের পছন্দ অনুযায়ী মডেলটি বেছে নিতে পারেন। তবে গাড়িটি লুক ও ডিজ়াইনের দিক থেকে তার ICE কাউন্টারপার্টের তুলনায় কিছু কসমেটিক আপগ্রেডেশন পেয়েছে।

Tata Punch EV: দাম কত হতে পারে

Tata Punch EV ভারতে কত দামে লঞ্চ হতে পারে, সে বিষয়ে সংস্থার তরফ থেকে কিছু জানানো হয়নি। তবে ইঙ্গিত মিলেছে, এটিই আপাতত টাটার সবথেকে কমদামি ইলেকট্রিক ভেহিকল হতে চলেছে। মনে করা হচ্ছে, এই কম্প্যাক্ট SUVটিকে Tiago EV-র রেঞ্জেই রাখা হবে, যা চলতি বছরের শুরুতেই লঞ্চ হয়েছিল। Punch EV-র সবথেকে হাই-এন্ড ভ্যারিয়েন্টের দাম তার ICE মডেলের তুলনায় 2 লাখ টাকা বেশি হবে। প্রসঙ্গত, এই মুহূর্তে Tata Motors ভারতে নেক্সন, টিয়াগো এবং টিগর এই তিনটে ICE ভেহিকলের ইলেকট্রিক ভার্সন লঞ্চ করেছে। এখন অপেক্ষা খালি Punch EV লঞ্চের, তাহলেই সংস্থার ঝুলিতে চারটি ইলেকট্রিক কার হয়ে যাবে।