Tork Kratos E-bikes: লঞ্চের সাত মাস পর টর্ক ক্রাটোস ই-বাইক দ্বয়ের ডেলিভারি শুরু, এক চার্জে 120 km দৌড়বে

Tork Kratos এবং Kratos R ইলেকট্রিক বাইক দুটি ভারতে লঞ্চ হয়েছিল জানুয়ারি মাসে। এপ্রিল মাসে ডেলিভারি শুরু হওয়ার কথা থাকলেও শেষমেশ 22 জুলাই থেকে এই দুই বাইকের ডেলিভারি শুরু হল। কী-কী বিশেষত্ব রয়েছে, একবার দেখে নিন।

Tork Kratos E-bikes: লঞ্চের সাত মাস পর টর্ক ক্রাটোস ই-বাইক দ্বয়ের ডেলিভারি শুরু, এক চার্জে 120 km দৌড়বে
লঞ্চের সাত মাস পরে ডেলিভারি শুরু হল টর্ক ক্রাটোস এবং ক্রাটোস আর ই-বাইক দ্বয়ের।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 23, 2022 | 7:17 PM

অতঃপর টর্ক মোটর (Tork Motors) তাদের ক্রাটোস (Kratos) এবং ক্রাটোস আর এই দুই ইলেকট্রিক বাইকের (Electric Bikes) ডেলিভারি শুরু করল। গত শুক্রবার সংস্থার তরফ থেকে ঘোষণা করা হয়েছে, প্রাথমিক ভাবে দেশের পাঁচটি শহরে এই দুই ই-বাইক ডেলিভার করা হবে। প্রসঙ্গত, চলতি বছরের শুরুতেই জানুয়ারি মাসে এই বাইক দুটি ভারতের বাজারে লঞ্চ করেছিল টর্ক মোটর। কথা ছিল, এপ্রিল থেকে ডেলিভারি আরম্ভ হবে বাইক দুটির। কিন্তু শেষ পর্যন্ত সেই কথা রাখতে পারেনি টর্ক মোটর। কোম্পানির তরফ থেকে জানানো হয়েছে, চিপের ঘাটতি থাকার কারণেই বাইক দুটির ডেলিভারি শুরু করতে মাস তিনেক বিলম্ব হয়েছে।

চলতি বছরের জানুয়ারি মাসে ক্রাটোস ইলেকট্রিক বাইক দুটি নিয়ে আসা হয়, যাদের দাম শুরু হচ্ছে 1.02 লাখ টাকা থেকে। মোট দুটি ভার্সন ভারতে আত্মপ্রকাশ করে- ক্রাটোস এবং ক্রাটোস আর। শুক্রবারই সংস্থাটি প্রথম 20টি বাইক ডেলিভারি দেয়। আপাতত পুণে, মুম্বই, হায়দরাবাদ, চেন্নাই এবং দিল্লির মার্কেটে ডেলিভারি হবে টর্ক মোটরের এই ইলেকট্রিক বাইক দুটি। শীঘ্রই এই বাইক দুটি দেশের আরও শহরে ডেলিভার করা হবে বলে সংস্থার তরফ থেকে জানানো হয়েছে।

টর্ক ক্রাটোস ইলেকট্রিক বাইকে রয়েছে IP67 রেটেড 4 Kwh লিথিয়াম-আয়ন ব্যাটারি প্যাক, যার সিস্টেম ভোল্টেজ 48V। বাইকটির IDC রেঞ্জ 180 km এবং তার রিয়্যাল ওয়ার্ল্ড রেঞ্জ 120 km। এই ইলেকট্রিক বাইকটি সর্বাধিক গতি 100 kmph। অ্যাক্সিয়াল ফ্লাক্স টাইপ ইলেকট্রিক মোটর দেওয়া হয়েছে এই দুই বাইকে যা সর্বাধিক 7.5 Kw পাওয়ার এবং 28 Nm পিক টর্ক আউটপুট দিতে পারে। মাত্র 4 সেকেন্ডেই 0-40 kmph অ্যাক্সিলারেশন নিতে পারবে বাইক দুটি, এমনটাই দাবি করছে টর্ক মোটর।

এদিকে ক্রাটোস আর ইলেকট্রিক বাইকে হাইয়ার-স্পেসিফিকেশন দেওয়া হয়েছে। অত্যন্ত শক্তিশালী মোটর রয়েছে এই বাইকে, যা 9.0 Kw পিক পাওয়ার দিতে পারে, পিক টর্ক 38 Nm। বাইকটির সর্বাধিক স্পিড ঘণ্টায় 105 কিলোমিটার, যা স্ট্যান্ডার্ড মডেলের থেকে সামান্য বেশি। যদিও স্ট্যান্ডার্ড মডেলে যা নেই, সেই ফাস্ট চার্জিং প্রযুক্তি রয়েছে টর্ক ক্রাটোস আর বাইকটিতে। এছাড়া এর অতিরিক্ত কিছু ফিচারের মধ্যে রয়েছে জিওফেন্সিং, ফাইন্ড মাই ভেহিকল ফিচার, মোটরওয়াক অ্যাসিস্ট, ক্র্যাশ অ্যালার্ট, ভ্যাকেশন মোড, ট্র্যাক মোড এবং স্মার্ট চার্জ অ্যানালিসিস।

স্ট্যান্ডার্ড মডেল অর্থাৎ টর্ক ক্রাটোস ই-বাইকটির একটাই মাত্র কালার ভ্যারিয়েন্ট রয়েছে। সেটি হল সাদা। অন্য দিকে হাইয়ার-স্পেকের টর্ক ক্রাটোস আর মডেলটির সাদা, নীল, লাল এবং কালো ইত্যাদি কালার ভ্যারিয়েন্ট রয়েছে।