Toyota Innova MPV: বিরাট মাইলফলক! টয়োটা ইনোভা এখন 10 লাখ ভারতীয় পরিবারের সদস্য

10 Lakh Toyota Innova MPV Sold: ভারতের ১০ লাখ পরিবারের পাকাপাকি সদস্য হল টয়োটা ইনোভা এমপিভি গাড়িটি। টয়োটার তরফে সম্প্রতি এমনই ঘোষণা করা হয়েছে।

Toyota Innova MPV: বিরাট মাইলফলক! টয়োটা ইনোভা এখন 10 লাখ ভারতীয় পরিবারের সদস্য
ইনোভা এখন ১০ লাখ ভারতীয় পরিবারের পাকাপাকি সদস্য।
TV9 Bangla Digital

| Edited By: Sayantan Mukherjee

Aug 01, 2022 | 3:57 PM

বিক্রিবাট্টার নিরিখে টয়োটা ইনোভা এমপিভি (Toyota Innova MPV) গাড়িটি নতুন মাইলফলক ছুঁয়ে ফেলল। জাপানি এই গাড়ি প্রস্তুতকারক সংস্থাটির থ্রি-রো মাল্টি পার্পাজ় ভেহিকলটি ভারতের 10 লাখ পরিবারের পাকাপাকি সদস্য হয়ে গেল। প্রসঙ্গত, ইনোভা এখন ভারতে ইনোভা ক্রিস্টা (Innova Crysta) নামেই পরিচিত, লেটেস্ট মডেলটির নাম এটাই রাখা হয়েছে। তবে নাম নতুন হলেও টয়োটা ইনোভা গাড়িটি ভারতে পুরাতন থ্রি-রো ভেহিকলগুলির অন্যতম। পাশাপাশি এই ক্যাটেগরিতে গাড়িটি ভারতে সর্বাধিক বিক্রিত গাড়িগুলির একটি। প্রতিযোগী মারুতি এরটিগা এবং এক্সএল6, এমজি হেক্টর প্লাস, রিয়া ক্যারেন্স, রেনো ট্রিবার ইত্যাদি গাড়িগুলিকে কয়েক গোল দিয়েছে টয়োটা ইনোভা।

টয়োটা মোটর এই মুহূর্তে ইনোভা ক্রিস্টা এমপিভি গাড়িটি ভারতে মোট 18টি ভ্যারিয়েন্টে বিক্রি করা হয়। এই ফ্ল্যাগশিপ এমপিভি গাড়িটির দাম শুরু হচ্ছে 16.52 লাখ টাকায় এবং শেষ হচ্ছে 24.59 লাখ টাকায় (এক্স-শোরুম)। গাড়িটির একাধিক সিট চয়েস রয়েছে এবং আটজন যাত্রী এই গাড়িতে বসে অনায়াসে যাতায়াত করতে পারেন।

টয়োটা ইনোভা ক্রিস্টা গাড়িটি ভারতে মোট দুটি ইঞ্জিন অপশনে অফার করা হয়। তার মধ্যে একটি 2.7 লিটার পেট্রল এবং অপর ইউনিটটি হল 2.4 লিটার ডিজ়েল ইউনিট। গাড়িটির পেট্রল ইঞ্জিনটি সর্বাধিক 166 PS আউটপুট এবং 245 Nm পিক টর্ক দিতে সক্ষম। অন্য দিকে গাড়িটির ডিজ়েল ইঞ্জিনটি 150 PS সর্বাধিক পাওয়ার এবং 360 Nm পিক টর্ক চার্ন আউট করতে পারছে। পেট্রল এবং ডিজ়েল দুটি ইঞ্জিনেই ট্রান্সমিশন অপশন রয়েছে, যার মধ্যে ফাইভ-স্পিড এবং সিক্স-স্পিড অটোমেটিক গিয়ারবক্স দেওয়া হয়েছে।

টয়োটা ইনোভা ক্রিস্টা গাড়িটি সাইজ় এবং কেবিন স্পেসের নিরিখে এই মুহূর্তের সবথেকে বড় এমপিভি। ইনোভা ক্রিস্টা এমপিভি-র দৈর্ঘ্য 4,735 মিমি, প্রস্থ 1,830 মিমি এবং লম্বায় 1,795 মিমি। অন্য দিকে ইনোভা ক্রিস্টা গাড়িটির হুইলবেস 2,750 মিমি।

এই খবরটিও পড়ুন

সেফটির দিক থেকে টয়োটা ইনোভা ক্রিস্টা গাড়িতে মোট সাতটি এয়ারব্যাগ রয়েছে। রয়েছে, ভেহিকল স্টেবিলিটি কন্ট্রোল (VSC), হিল স্টার্ট অ্যাসিস্ট-সহ আরও অনেক। সেফটি ফিচারের দিক থেকে রয়েছে টিল্ট অ্যান্ড টেলিস্কোপিক স্টিয়ারিং, অ্যাম্বিয়েন্ট ইলুমিনেশন, ইলেকট্রিক্যালি অ্যাডজাস্টেবল ড্রাইভার সিট, দ্বিতীয় ও তৃতীয় রো-এর জন্য অটোমেটিক ক্লাইমেট কন্ট্রোল-সহ আরও অনেক ফিচার।

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla