Yamaha R3 ও MT-03 এসে গেল ভারতে, মারকাটারি লুক, দুরন্ত ফিচার্স

Yamaha R3 হল একটি স্পোর্টস বাইক এবং Yamaha MT-03 হল স্ট্রিট-ফাইটার ভার্সন। বাইক দুটির দাম যথাক্রমে 4.64,900 লাখ টাকা এবং 4.59,900 লাখ টাকা। যদিও দুই বাইকের এই দাম এক্স-শোরুমের। বাইক দুটি টক্কর দিতে পারে টিভিএস, কাওয়াসাকি, কেটিএম-সহ একাধিক ব্র্যান্ডের এই প্রাইস সেগমেন্টের বাইকের সঙ্গে।

Yamaha R3 ও MT-03 এসে গেল ভারতে, মারকাটারি লুক, দুরন্ত ফিচার্স
দুর্দান্ত দুই বাইক নিয়ে এল ইয়ামাহা।
Follow Us:
| Edited By: | Updated on: Dec 26, 2023 | 3:01 PM

Yamaha ভারতে দুটি মোটরসাইকেল লঞ্চ করেছে। দীর্ঘ প্রতীক্ষিত সেই ইয়ামাহা বাইক দুটি হল Yamaha R3 এবং Yamaha MT-03। দুটি বাইকে রয়েছে একই ইঞ্জিন, তবে তাদের লুক কিছুটা হলেও আলাদা। এদের মধ্যে Yamaha R3 হল একটি স্পোর্টস বাইক এবং Yamaha MT-03 হল স্ট্রিট-ফাইটার ভার্সন। বাইক দুটির দাম যথাক্রমে 4.64,900 লাখ টাকা এবং 4.59,900 লাখ টাকা। যদিও দুই বাইকের এই দাম এক্স-শোরুমের। বাইক দুটি টক্কর দিতে পারে টিভিএস, কাওয়াসাকি, কেটিএম-সহ একাধিক ব্র্যান্ডের এই প্রাইস সেগমেন্টের বাইকের সঙ্গে।

Yamaha R3 এবং Yamaha MT-03 এই দুই বাইকের লুক অসাধারণ এবং অত্যন্ত শক্তিশালীও। রিপোর্ট থেকে জানা গিয়েছে, CBU বা কমপ্লিটলি বিল্ট আপ ইউনিট দেওয়া হয়েছে বাইক দুটিতে। বেসিক কিছু ফিচার্সও রয়েছে নতুন ইয়ামাহা বাইকে। তবে দুটি মডেলেই ব্লুটুথ কানেক্টিভিটি, রাইডিং মোড বা ট্র্যাকশন কন্ট্রোলের মতো ফিচারগুলি দেওয়া হয়নি। এছাড়া আর কী-কী ফিচার রয়েছে বাইক দুটিতে, তাই দেখে নেওয়া যাক।

Yamaha R3 এবং MT-03 বাইক দুটিতে রয়েছে একই 321cc প্যারালাল-টুইন ইঞ্জিন, যা 41.4bhp পাওয়ার দিতে পারে 10,750 rpm-এ। অন্য দিকে আবার এই বাইক দুটি 29.6Nm টর্ক দিতে পারে 9,000rpm-এ। মোটরসাইকেল দুটিতে রয়েছে ছয় স্পিডের গিয়ারবক্স এবং একটি স্লিপার ক্লাচ। এছাড়াও R3 এবং MT-03 ইয়ামাহার এই দুই মোটরসাইকেল ডুয়াল-চ্যানেল এবিএস এবং এলসিডি স্ক্রিনও পেয়েছে।

যে জায়গায় এই দুটি বাইকই কিছুটা হলেও আলাদা, তা হল এদের লাইটিং। Yamaha R3তে দেওয়া হয়েছে ফুল এলইডি লাইটিং। অন্য দিকে MT-03 বাইকে থাকছে প্রজেক্টর হেডলাইট। সংস্থার তরফ থেকে জানানো হয়েছে, 17 ইঞ্চির অ্যালয় হুইলে দেওয়া হয়েছে দুটি বাইকের সামনে এবং পিছনে। এছাড়াও বাইক দুটি ইউএসডি ফর্ক এবং মনো-শক সাসপেনশন ফিচার করছে।

Yamaha R3 এবং MT-03 বাইক দুটিতে সিঙ্গেল-ডিস্ক ব্রেক থাকছে দুই এন্ডেই। ডিজিটাল ইনস্ট্রুমেন্ট ক্লাস্টারও রয়েছে, যেখানে বেসিক কিছু তথ্য দেখতে পাবেন চালকরা। সংস্থাটি জানিয়েছে, বাইকের ইঞ্জিন খুবই মসৃণ, যা কোনও ভাইব্রেশন ছাড়াই 6000rpm-এ 100kmph অ্যাক্সিলারেট করতে পারে। দেশের সমস্ত ইয়ামাহা ব্লু শোরুমেই পাওয়া যাবে বাইকগুলি।