Climate Change: জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে Microsoft-এর বড় পদক্ষেপ, Xbox গেমারদের জন্য ‘শাটডাউন মোড’

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: Sayantan Mukherjee

Updated on: Jan 25, 2023 | 11:37 PM

Microsoft Xbox: 'গেমিংয়ের আরও টেকসই ভবিষ্যত গড়ে তোলার জন্য' ক্যাম্পেনের ঘোষণা করেছে Microsoft। সংস্থাটি দাবি করেছে, তারা 'জ়িরো ওয়েস্ট' কোম্পানি হতে চায়। আর তার জন্যই গেমারদের 'শাটডাউন মোডে' সুইচ করতে বাধ্য করা হচ্ছে

Climate Change: জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে Microsoft-এর বড় পদক্ষেপ, Xbox গেমারদের জন্য 'শাটডাউন মোড'
'জ়িরো ওয়েস্ট' কোম্পানি হতে চায় Microsoft।

Carbon Aware Console: জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াইয়ে বড়সড় পদক্ষেপ নিল Microsoft-এর Xbox গেমিং কন্সোল। ‘গেমিংয়ের আরও টেকসই ভবিষ্যত গড়ে তোলার জন্য’ ক্যাম্পেনের ঘোষণা করেছে Microsoft। সংস্থাটি দাবি করেছে, তারা ‘জ়িরো ওয়েস্ট’ কোম্পানি হতে চায়। আর তার জন্যই গেমারদের ‘শাটডাউন মোডে’ সুইচ করতে বাধ্য করা হচ্ছে, যা আসলে শক্তি সঞ্চয় করবে। যদি দুজন গেমার এক বছরের জন্য শাটডাউন মোড ব্যবহার করেন, তাহলে তা প্রায় গাছ লাগানোর সমতুল্য। বলে জানিয়েছে মাইক্রোসফট।

2030 সালের মধ্যেই Microsoft একটি “কার্বন নেগেটিভ, ওয়াটার পজ়িটিভ এবং জ়িরো ওয়েস্ট কোম্পানি” হয়ে উঠতে চায়। Ars Technica-র রিপোর্ট অনুযায়ী, 23 জানুয়ারি আপডেটটি চালু করা শুরু করে মাইক্রোসফট। সাধারণত, একটি Xbox যখন ব্যবহৃত হয় না, তখন স্লিপ মোডে চলে যায়। কিন্তু সে সময় গেমিং কন্সোলটি অনেক শক্তি ব্যবহার করে। তাই শাটডাউন মোডে রাখলে এই অবস্থার অনেকটাই পরিবর্তন হবে।

কীভাবে কাজ করে শাটডাউন মোড?

‘স্লিপ মোড’ চলাকালীন গেমিং কন্সোল থেকে গেমগুলি ডাউনলোড করা, পেরিফেরালগুলি চার্জ করা এবং ব্যবহারকারীরা সেগুলিকে যেখানে রেখেছিলেন, ঠিক সেখান থেকেই গেমের যাবতীয় কাজকর্ম শুরু করা যায়।

Microsoft বলছে, সমস্ত Xbox গেমাররা তাদের কনসোলকে ‘কার্বন সচেতন’ করতে সিস্টেম আপডেট করে নিতে সক্ষম হবেন। “আপনার কনসোল এমন সময়ে জেগে উঠবে, যখন এটি আপনার স্থানীয় পাওয়ার গ্রিডে সবচেয়ে পুনর্নবীকরণযোগ্য শক্তি ব্যবহার করতে পারে”, বলা হয়েছে মাইক্রোসফটের তরফে।

শাটডাউন মোড আসলে স্লিপ মোডের চেয়ে 20 গুণ কম শক্তি ব্যবহার করবে বলে জানিয়েছে Microsoft। তবে আগের মতো এটি রিমোট উপায়ে সিস্টেম চালু করার ক্ষমতা আর দেবে না। এই মোডে আপনার কনসোল শুরু হতে একটু বেশি সময় লাগবে। গেমাররা যদি তাদের Xbox একই রেসপন্স টাইম দিয়ে শুরু করতে চান, তাহলে তাদের সিস্টেম সেটিংসে ‘অ্যাক্টিভ আওয়ার্স’ সেট করতে হবে।

এই খবরটিও পড়ুন

“আমাদের প্রতিটি ছোট পদক্ষেপের বৃহত্তর সম্মিলিত প্রভাব রয়েছে। এই শাটডাউন মোড গেমিং কনসোল জগতে অর্থপূর্ণ প্রভাব ফেলতে পারে। উদাহরণস্বরূপ, প্রতি 2টি কনসোল এক বছরের জন্য শাটডাউনে স্যুইচ করা হলে, এক দশক ধরে বৃক্ষ রোপণ করা এবং বড় হওয়া একটি গাছ দ্বারা যতটা কার্বন অপসারিত হয়, ঠিক তার সমান”, দাবি করেছে মাইক্রোসফট।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla