Google ইউজারদের হাতে বিরাট শক্তি, টপিক বললেই Gmail থেকে Docs-এর সব কাজ করবে AI

Google Workspace Generative AI: Google Docs এবং Gmail-এর মধ্যেই ব্যবহারকারীদের জন্য একটি AI-পাওয়ার্ড রাইটিং টুল যোগ করা হয়েছে। আপনি শুধু টপিকটা লিখে দেবেন, বাকি কাজ সারবে ওই আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স নির্ভর রাইটিং টুল।

Google ইউজারদের হাতে বিরাট শক্তি, টপিক বললেই Gmail থেকে Docs-এর সব কাজ করবে AI
টপিকটা বলে দিলেই আপনার হয়ে ইমেলও লিখে দেবে সে!
Follow Us:
| Edited By: | Updated on: Mar 17, 2023 | 5:10 PM

AI-এর ক্ষমতাকে পরবর্তী স্তরে নিয়ে যেতে গ্রাহকদের হাতে চরম ক্ষমতা তুলে দিল Google। এই সার্চ ইঞ্জিন জায়ান্টের অধীনে একাধিক পরিষেবা রয়েছে। আর সেই সব পরিষেবাই একত্রিত হয়ে গ্রাহকদের কাছে Google Workspace হিসেবে পরিচিত। এখন এই গুগল ওয়ার্কস্পেসের একাধিক পরিষেবার জন্য জেনারেটিভ AI লঞ্চ করা হয়েছে। খুব সহজে বলতে গেলে, Google Docs এবং Gmail-এর কাছে AI-এর ক্ষমতাভার তুলে দেওয়া হয়েছে, যা ইউজারদের কিছু লিখতে, তা এডিট করতে এবং তৎক্ষণাৎ কোনও টপিক তৈরি করতে সাহায্য করবে। অর্থাৎ আপনি চাইলে AI-এর সাহায্য নিয়ে Gmail-এ কোনও ইমেল লিখতে পারেন আবার সেই AI-ই আপনাকে Google Docs-এর কোনও এডিট থেকে শুরু করে অন্য যা-যা কিছু করা সম্ভব, তার কিছুই করতে দেবে একটা টুলের সাহায্যে।

বিষয়টা অনেকটা ChatGPT বা Bing-এর মতো শোনালেও ইউজারদের কাজ সহজ করতে Google আরও একধাপ এগিয়ে গিয়েছে। Docs এবং Gmail-এর মধ্যেই ব্যবহারকারীদের জন্য একটি AI-পাওয়ার্ড রাইটিং টুল যোগ করা হয়েছে। সেই Writing Tool-ই ব্যবহারকারীদের ইমেল লেখা থেকে শুরু করে Docs-এর যাবতীয় কাজকর্ম করতে সাহায্য করবে। আপনি শুধু টপিকটা লিখে দেবেন, বাকি কাজ সারবে ওই আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স নির্ভর রাইটিং টুল। গুগল ওয়ার্কস্পেসের এই নতুন যুগের সূচনা করে Google-এর তরফ থেকে বলা হয়েছে, Gmail, Docs, Slides, Sheets, Meet এবং Chat— ওয়ার্কস্পেসের সবক্ষেত্রে কাজে আসবে এই টুল।

AI-এর সাহায্যে Google Workspace ব্যবহারকারীরা যা করতে পারবেন:

1) Gmail-এ ড্রাফ্ট, রিপ্লাই, সামারাইজ় এবং প্রায়োটাইজ়।

2) Docs-এ ব্রেইনস্ট্রম, প্রুফরিড, রাইট, রিরাইটও করা যাবে।

3) অটো-জেনারেটেড ইমেজ, অডিও এবং ভিডিয়ো তৈরি করা যাবে Slide-এ।

4) র (Raw) ডেটা থেকে ইনসাইটস এবং অটো কমপ্লিটের মাধ্যমে অ্যানালিসিস, ফর্মূলা জেনারেশন এবং কনটেক্সচুয়াল ক্যাটেগরাইজ়েশনও করা যাবে Sheets-এ।

5) Meet-এ নতুন ব্যাকগ্রাউন্ড জেনারেট করা এবং নোটস ক্যাপচার করা যাবে।

6) Chat-এর মধ্যেই যাতে অনেক কাজ করা সম্ভব হয়, তার জন্য ওয়ার্কফ্লো এনাবল করা।

Google এ বিষয়ে বলছে…

একটি ব্লগপোস্টে Google বলছে, “চলতি মাসেই আমরা বিটা টেস্টিং প্রোগ্রামের মাধ্যমে এই বৈশিষ্ট্যগুলি চালু করব। মার্কিন যুক্তরাষ্ট্রের ইংরেজি দিয়ে শুরুটা করা হবে। তারপর আমরা তা উপভোক্তা, ছোট ব্যবসা, শিক্ষা প্রতিষ্ঠান-সহ আরও বিভিন্ন ক্ষেত্রে এই ফিচারগুলি নিয়ে আসব। তবে সমস্ত দেশে ফিচারগুলি রোলআউট করার আগে আমরা সেগুলি খুব ভাল করে টেস্ট করব, যাতে ব্যবহারকারীদের কোনও সমস্যা না হয়।”

এদিকে, Google তার ওয়েব ব্রাউজার Google Chrome-এর জন্য একটি নতুন ‘সার্চ কম্প্যানিয়ন’ বৈশিষ্ট্য নিয়ে কাজ করছে বলে জানা গিয়েছে। সার্চ কম্প্যানিয়ন লেন্সের মাধ্যমে ওয়েবে সার্চ করা ব্যবহারকারীদের জন্য একটি নতুন এবং অত্যন্ত কার্যকর উপায় হতে চলেছে। এই নতুন বৈশিষ্ট্যটির মাধ্যমে টেক জায়ান্ট টার্গেট করছে, যাতে লেন্স এবং ক্রোমের মধ্যে একটি গভীর সংযোগ তৈরি করা যায়।