Type Of Train Horns: বিপদ হোক বা সতর্কতা, ট্রেনে মোট 11 রকম হর্ন বাজাতে হয় চালকদের; জেনে নিন আসল কারণ

Train Horn Unknown Facts: বেশিরভাগ মানুষই জানেন না ট্রেনে কতগুলি হর্ন আছে। এমনকি সেগুলি কোন কাজে ব্যবহার করা হয়? ট্রেনে মোট 11 টি হর্ন থাকে। চলুন জেনে নেওয়া যাক সেগুলির কাজ কী?

Type Of Train Horns: বিপদ হোক বা সতর্কতা, ট্রেনে মোট 11 রকম হর্ন বাজাতে হয় চালকদের; জেনে নিন আসল কারণ
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jun 03, 2023 | 4:22 PM

প্রতিদিন অনেকেই ট্রেনে যাতায়াত করেন। কিন্তু ট্রেনের হর্নের সঙ্গে কতজনই বা পরিচিত। বেশিরভাগ মানুষই জানেন না ট্রেনে কতগুলি হর্ন আছে। এমনকি সেগুলি কোন কাজে ব্যবহার করা হয়? ট্রেনে মোট 11 টি হর্ন থাকে। চলুন জেনে নেওয়া যাক সেগুলির কাজ কী?

One Short Horn:

যদি ট্রেনটি একটি ছোট হর্ন দেয় তার মানে ট্রেনটি এবার ইয়ার্ডে যাওয়ার জন্য প্রস্তুত। ট্রেনও অন্যান্য যানবাহনের মতো সময়ে সময়ে ধোয়া ও পরিষ্কার করা হয়। এমন পরিস্থিতিতে ট্রেনটি একটি ছোট হর্ন দেয় যে, এটিকে ধোয়া হবে।

Two Short Horn:

অনেক সময় ট্রেনে দু’টি ছোট হর্ন দিতেও শুনেছেন। মনের মধ্যে নিশ্চয়ই এই ভাবনা এসেছে যে, কেন এভাবে হর্ন বাজানো হচ্ছে? ট্রেনের দু’টি ছোট হর্ন দেওয়া মানে ট্রেনটি এবার চলার জন্য প্রস্তুত। মোটরম্যান এর মাধ্যমে গার্ডকে সংকেত দেয়, যাতে ট্রেনটি যাত্রা শুরু করতে পারে।

Three Short Horn:

লোকো পাইলট যখন তিনটি ছোট হর্ন ব্যবহার করেন তখন এর মানে হল যে লোকো পাইলট ট্রেনের নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেছে এবং গার্ড সঙ্গে সঙ্গে ভ্যাকুয়াম ব্রেক টানছে। অর্থাৎ তিনটি ছোট হর্ন জরুরি অবস্থাতেই ব্যবহার করা হয়। সিগন্যাল বা নেটওয়ার্ক সমস্যার কারণে লোকো পাইলট গার্ডের সঙ্গে কথা বলতে না পারলে দুর্ঘটনা ঘটতে পারে, তাই ট্রেনের তিনটি ছোট হর্ন দিয়ে সংকেত দেওয়া হয়।

Four Short Horn:

খুব কম সময়ই শোনা যায় যে, ট্রেনটি চারটি ছোট হর্ন দিচ্ছে। তার মানে ট্রেনটিতে কোনও প্রযুক্তিগত ত্রুটি রয়েছে এবং ট্রেনটি আর সামনে যাবে না। এর মাধ্যমে লোকো পাইলট ট্রেনের কারিগরি ত্রুটি সম্পর্কে কেবল গার্ড এবং ইঞ্জিনিয়ারদের অবহিত করেন না, যাত্রীদের চারটি ছোট হর্ন দিয়ে ট্রেনের সামনে না যেতেও জানিয়ে দেওয়া হয়।

One Long Horn And A Shorter One:

ট্রেন যদি একটি লম্বা এবং একটি ছোট হর্ন দেয়, তাহলে এর মানে হল লোকো পাইলট ইঞ্জিন শুরু করার আগে ব্রেক পাইপ সিস্টেম সেট করার জন্য গার্ডকে একটি সংকেত দিচ্ছেন। আপনি যদি কখনও ট্রেনে একটি লম্বা এবং একটি ছোট হর্ন দিতে শুনতে পান, তাহলে বুঝবেন এটি গার্ডের জন্য একটি সংকেত।

Two Long Horns And Two Short Horns:

অনেক সময় ট্রেন দু’টি লম্বা এবং দু’টি ছোট হর্ন দেয়। এর মানে হল যে, লোকো পাইলট গার্ডকে ইঞ্জিনের নিয়ন্ত্রণ নিতে জানাচ্ছেন। অর্থাৎ সরাসরি গার্ডকে সংকেত দিচ্ছেন।

A Continuous Horn:

ট্রেনটি যখনই একটি ট্রেন একটানা হর্ন দেয়, তার মানে ট্রেনটি স্টেশনে থামবে না। ট্রেনের লম্বা হর্ন যাত্রীদের জন্য একটি সংকেত, যাতে তারা বুঝতে পারে যে, এই স্টেশনে ট্রেন থামবে না। তাই রেলস্টেশনে আসা ট্রেন যদি লম্বা হর্ন দেয়, তাহলে বুঝবেন ট্রেন স্টেশনে থামবে।

Two Horns With Two Pauses:

ট্রেন দু’বার হর্ন দিলে বুঝবেন ট্রেন সতর্ক হওয়ার ইঙ্গিত দিচ্ছে। রেলক্রসিং-এর কাছে এই হর্ন বাজানো হয়, যাতে সেখানে দাঁড়িয়ে থাকা লোকজন সিগন্যাল পেয়ে রেললাইন থেকে সরে যায়।

Two Long And Short Horns:

ট্র্যাক বদলানোর আগে এই হর্ন দেওয়া হয়। যখনই ট্রেন ট্র্যাক পরিবর্তন করে তখনই দু’টি লম্বা এবং একটি ছোট হর্ন দেয়। তাই পরের বার যখন আপনি ট্রেনের ভিতরে বসে থাকবেন এবং ট্রেন দু’টি লম্বা এবং একটি ছোট হর্ন দেবে, তখনই বুঝবেন ট্রেনটি ট্র্যাক পরিবর্তন করছে।

Two Short And One Long Horn:

ট্রেনে চেন টানার বিশেষ ব্যবস্থা রয়েছে। যদি কেউ অসুস্থ হয়ে পড়ে, চোর ঢুকে পড়ে, মারামারি শুরু হয় বা অন্য কোনও সমস্যা দেখা দেয়, আপনি চেইন টানতে পারেন। যখনই চেইন টানা হয়, ট্রেন দু’টি ছোট এবং একটি লম্বা হর্ন দেয়।

Six Times, Short Horns:

ট্রেন যদি 6 বার শর্ট হর্ন দেয়, তারমানে আপনাকে সতর্ক থাকতে হবে। ট্রেনের 6 বার ছোট হর্ন মানে, ট্রেন কোনও বড় বিপদে আটকে গিয়েছে। এই বিপদ কী তা কেবল লোকো পাইলটই জানেন, তবে তিনি অবশ্যই মানুষকে সতর্ক করেন।