iPhone থেকেও 5G ব্যবহারের সুবিধা, iPhone 12, iPhone 13 এবং iPhone 14-এ 5G কীভাবে অ্যাক্টিভেট করবেন?

5G On iPhone: টেক জায়ান্ট Apple iOS 16.2 বিটা রিলিজ় করেছে। এর মাধ্যমে নতুন লঞ্চ হওয়া iPhone 14 এবং এর আগের iPhone 13 এবং iPhone 12 ব্যবহারকারীরা 5G প্রযুক্তি ব্যবহার করতে পারবেন।

iPhone থেকেও 5G ব্যবহারের সুবিধা, iPhone 12, iPhone 13 এবং iPhone 14-এ 5G কীভাবে অ্যাক্টিভেট করবেন?
5G এবার আইফোনেও। প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Nov 12, 2022 | 2:16 PM

How To Activate 5G On iPhone: হ্যান্ডসেট থেকে 5G ব্যবহার করার অপেক্ষার অবসান ঘটেছে ভারতীয়দের। অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য ধাপে ধাপে বিভিন্ন ব্র্যান্ডের স্মার্টফোন থেকে 5G রোল আউট করছে। কিন্তু আইফোন ব্যবহারকারীরা এত দিন সেই সুবিধা পাচ্ছিলেন না। এবার টেক জায়ান্টটি iOS 16.2 বিটা রিলিজ় করেছে। এর মাধ্যমে নতুন লঞ্চ হওয়া iPhone 14 এবং এর আগের iPhone 13 এবং iPhone 12 ব্যবহারকারীরা 5G প্রযুক্তি ব্যবহার করতে পারবেন। তবে ভারতে এই সব আইফোন ব্যবহারকারীদের কাছে যদি ভারতী এয়ারটেল এবং রিলায়েন্স জিও নেটওয়ার্ক থাকে, তাহলে তাঁরা এখন 5G পরিষেবার স্বাদ নিতে পারবেন। কারণ, দেশে এখন এই দুই টেলিকম সংস্থাই মূল কিছু শহরগুলিতে 5G নেটওয়ার্ক রোল আউট করেছে।

চলতি সপ্তাহের শুরুতেই অ্যাপল iOS 16 5G বিটা সফটওয়্যার প্রোগ্রাম রোল আউট করেছিল। এর অর্থ হল এয়ারটেল এবং জিও কাস্টমাররা এখনই সুপার ফাস্ট পরবর্তী প্রজন্মের 5G পরিষেবা তাঁদের আইফোন থেকে ব্যবহার করতে পারবেন। iPhone 14, iPhone 13, iPhone 12 এবং iPhone SE (তৃতীয় প্রজন্ম) ব্যবহারকারীরা নিজেদের মডেলগুলি থেকে 5G ব্যবহার করতে পারবেন Apple এর iOS 16 বিটা অংশগ্রহণকারী হিসেবে। মনে রাখতে হবে, এই সুবিধা কেবল বিটা টেস্টাররাই উপভোগ করতে পারবেন। সমস্ত ব্যবহারকারীর জন্য এই সফটওয়্যার আপডেট চলতি বছরেরই ডিসেম্বর মাসে রোল আউট করবে অ্যাপল।

স্যামসাং, শাওমি, ওপ্পো, ভিভো-র মতো প্রথমসারির জনপ্রিয় অ্যান্ড্রয়েড স্মার্টফোন নির্মাতারা ইতিমধ্যেই তাদের বিভিন্ন মডেলের ক্ষেত্রে 5G উপলব্ধতা সম্পর্কে জানিয়েছে। এখন আইফোন (বিটা) ব্যবহারকারীরাও নিজেদের হ্যান্ডসেট থেকে এই সুবিধা উপভোগ করতে পারবেন। কীভাবে আইফোনে 5G অ্যাক্টিভেট করবেন, সেই পদ্ধতিগুলিই একবার দেখে নেওয়া যাক।

iPhone থেকে কীভাবে 5G অ্যাক্টিভেট করবেন

আপনার আইফোন থেকে 5G-র উপলব্ধতা সম্পর্কে জানতে প্রথমেই আপনাকে নিশ্চিত হতে হবে যে, আপনি এই বিটা প্রোগ্রামের অংশ কি না। যদি অংশ না হন, তাহলে কোম্পানির অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে পাবলিক বিটা প্রোগ্রামের জন্য রেজিস্টার করতে পারেন।

এনরোল করা হয়ে গেলে আপনার আইফোন থেকে সেটিংস অপশনে যান। সেখান থেকে জেনারেল ও তার পরে সফটওয়্যার আপডেট অপশনে ক্লিক করুন।

এবার ডাউনলোড অ্যান্ড ইনস্টল সফটওয়্যার আপডেট অপশনে ক্লিক করুন। (মনে রাখবেন: iOS-এ যে কোনও বিটা ভার্সন ইনস্টল করার আগে ফাইলগুলি এবং সমস্ত ডেটার ব্যাক আপ করে নিন।)

iOS 16.2 (iOS এর লেটেস্ট ভার্সন) বিটায় আপনার হ্যান্ডসেটটি আপডেট করার পর চেক করে নিন যে, আপনার এলাকায় 5G উপলব্ধ কি না।

এখন আপনার এলাকায় 5G উপলব্ধ কি না, তা যাচাই করতে আপনাকে সেটিংস> মোবাইল ডেটা> মোবাইল ডেটা অপশন> ভয়েস অ্যান্ড ডেটা> অপশনগুলিকে এক এক করে গিয়ে 5G নেটওয়ার্ক সিলেক্ট করতে হবে।