Mobile Fast Charging Effects: ফোন কিনেই ফাস্ট চার্জিংয়ের দিকে ঝুঁকছেন? কী বিপদ ডেকে আনছেন দেখুন

Fast Charging Tips: এই দ্রুত চার্জিং (Fast Charging) আপনার ফোনের কী কী ক্ষতি করে? এমন প্রশ্ন অনেকের মনেই এসেছে। তবে চলুন দেখে নেওয়া যাক এর উত্তর...

Mobile Fast Charging Effects: ফোন কিনেই ফাস্ট চার্জিংয়ের দিকে ঝুঁকছেন? কী বিপদ ডেকে আনছেন দেখুন
Follow Us:
| Edited By: | Updated on: Apr 06, 2023 | 12:02 PM

Mobile Charging Tips: কিছু বছর আগে অবধিও স্মার্টফোন কোম্পানিগুলি ব্যাটারির দিকে খুব একটা নজর দিত না। বরং ক্যামেরাই সবচেয়ে বেশি ফোকাসে থাকত। তখন মানুষ ফোনে সেরা স্পেসিফিকেশন খুঁজত। কিন্তু বর্তমানে সেই সময় পাল্টেছে। এখন কেউ ফোন কেনার আগেই সবার প্রথমে যে জিনিসটি দেখে নেয়, তা হল ফোনের ব্যাটারি। কারণ বর্তমানে কেউই দিনের অধিকাংশ সময় ফোনে চার্জ দিয়ে রাখতে চান না। তাই কোম্পনিগুলিও ব্যাটারির দিকে মনোযোগ দিয়েছে। আপনিও হয়তো ফোনের ব্যাটারির দিকেই নজর দেন, নতুন একটি ফোন বেরলে বা কেনার কথা ভাবলে। কিন্তু আপনি কি জানেন, এই দ্রুত চার্জিং (Fast Charging) আপনার ফোনের কী কী ক্ষতি করে? এমন প্রশ্ন অনেকের মনেই এসেছে। তবে চলুন দেখে নেওয়া যাক এই ফাস্ট চার্জিং-এর পিছনে ছুটতে গিয়ে সাধের ফোনটিকে সহজেই নষ্ট করে ফেলছেন কি না।

দ্রুত চার্জ আপনার ফোনের ক্ষতি করতে পারে?

প্রথমে এই প্রশ্নটির উত্তর জানা দরকার। ফাস্ট চার্জিং হল এমন একটি প্রযুক্তি, যা মোবাইল ফোনকে দ্রুত চার্জ করে। ফাস্ট চার্জিং প্রযুক্তির মধ্যে রয়েছে কোয়ালকমের কুইক চার্জ, ওয়ানপ্লাসের ড্যাশ চার্জ এবং স্যামসাংয়ের ফাস্ট চার্জ। দ্রুত চার্জিংয়ের সাহায্যে ফোনটি ঘণ্টার পরিবর্তে কয়েক মিনিটেই চার্জ করা যায়। কিন্তু কয়েক মিনিটেই চার্জ করতে গিয়ে আপনার ফোনে এই পরিবর্তনগুলি দেখা যাচ্ছে কি না দেখে নিন।

ফোন অতিরিক্ত গরম হচ্ছে?

দ্রুত চার্জিং-এর একটি সমস্যা হল এটি ফোনকে খুব সহজেই গরম করে। মোবাইল চার্জ করার সময় আপনার ফোন গরম হয়ে যাচ্ছে কি না দেখে নিন। এই তাপ ব্যাটারির ক্ষতি করতে পারে এবং ফোনের মধ্য়ে থাকা অংশগুলিকেও খারাপ করতে পারে। তবে বেশিরভাগ নতুন স্মার্টফোনে Temperature Sensors দেওয়া থাকে, যা চার্জ করার সময় তাপমাত্রা নিয়ন্ত্রণ করে। এই সেন্সরগুলি ফোনকে অতিরিক্ত গরম হওয়া বা যে কোনও ধরনের ক্ষতি থেকে রক্ষা করে।

ব্যাটারি লাইফ কমে যাওয়ার সম্ভবনা রয়েছে:

অনেকেই মনে করেন দ্রুত চার্জিং মোবাইল ফোনের ব্যাটারি লাইফকে কমিয়ে দেয়। সাধারণত মোবাইল ফোনে লিথিয়াম ব্যাটারি ব্যবহৃত হয়। আর দ্রুত চার্জিং-এর ফলে সেই লিথিয়ামের আয়ু কমতে থাকে, যা ব্যাটারির আয়ুও হ্রাস করে। তবে এক্ষেত্রেও কোম্পানিগুলি এমনভাবে ফাস্ট চার্জিং ডিজাইন করে, যাতে ব্যাটারির লিথিয়াম ফুরিয়ে না যায়। তবে যত দ্রুত চার্জ হবে, ততই ব্য়াটারির উপর বেশি প্রভাব পড়বে।