iPhone 13: আইফোনের নতুন সিরিজে থাকবে LEO স্যাটেলাইট কমিউনিকেশন, Notchless ডিজাইনও থাকার সম্ভাবনা

মাঝে শোনা গিয়েছিল ১৭ সেপ্টেম্বর লঞ্চ হবে আইফোন ১৩ সিরিজ। তবে এবার নতুন করে আইফোন ১৩ সিরিজের লঞ্চের দিন প্রকাশ হয়েছে। শোনা যাচ্ছে, আগামী ১৪ সেপ্টেম্বর সম্ভবত নতুন আইফোন ১৩ সিরিজ লঞ্চ করতে চলেছেন অ্যাপেল কর্তৃপক্ষ।

iPhone 13: আইফোনের নতুন সিরিজে থাকবে LEO স্যাটেলাইট কমিউনিকেশন, Notchless ডিজাইনও থাকার সম্ভাবনা
ছবি প্রতীকী।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 01, 2021 | 10:43 PM

সেপ্টেম্বর মাসেই লঞ্চ হতে চলেছে আইফোন ১৩ সিরিজ। সম্প্রতি এই ফোনের ব্যাপারে নতুন একটি তথ্য প্রকাশ্যে এসেছে। শোনা গিয়েছে যে, আইফোন ১৩- র ডিজাইন নচলেস হবে। সম্প্রতি Apple TV+- এর কমেডি সিরিজ Ted Lasso– তে নাকি এই notchless ডিজাইনের আইফোন ১৩ দেখাও গিয়েছে। এ কথা সত্যিই যে Apple TV+- এর কমেডি সিরিজ Ted Lasso– তে একাধিক এপিসোডে অ্যাপেলের প্রোডাক্ট ব্যবহার করা হয়েছে। তবে এ যাবৎ যেসমস্ত অ্যাপেল প্রোডাক্ট এই কমেডি সিরিজে দেখা গিয়েছে তার তুলনায় সদ্য দেখা যাওয়া ডিভাইস একটু আলাদা। আর সেটাই নজর কেড়েছে দর্শকরদের। সেখান থেকেই ধারনা করা হয়েছে যে এই ডিভাইস আইফোন ১৩ ছাড়া আর কিছুই নয়। এর আগে অবশ্য শোনা গিয়েছিল যে আইফোন ১৩ সিরিজে খুবই ছোত সাইজের নচ ডিজাইন থাকবে। এবার নাকি দেখা গিয়েছে নচলেস ডিজাইন। যদিও এ ব্যাপারে অ্যাপেল কর্তৃপক্ষ এখনও কিছু জানাননি।

মাঝে শোনা গিয়েছিল ১৭ সেপ্টেম্বর লঞ্চ হবে আইফোন ১৩ সিরিজ। তবে এবার নতুন করে আইফোন ১৩ সিরিজের লঞ্চের দিন প্রকাশ হয়েছে। শোনা যাচ্ছে, আগামী ১৪ সেপ্টেম্বর সম্ভবত নতুন আইফোন ১৩ সিরিজ লঞ্চ করতে চলেছেন অ্যাপেল কর্তৃপক্ষ।অ্যাপেলের আইফোন ১৩ সিরিজে মোট চারটি মডেল—- আইফোন ১৩, আইফোন ১৩ প্রো, আইফোন ১৩ প্রো ম্যাক্স এবং আইফোন ১৩ মিনি— লঞ্চের সম্ভাবনা রয়েছে। শোনা যাচ্ছে, এই চারটি মডেলের জন্য প্রি-অর্ডার শুরু হতে পারে ১৭ সেপ্টেম্বর থেকে। আর ফোনের সেল বা বিক্রি শুরু হতে পারে ২৪ সেপ্টেম্বর থেকে। বিশেষজ্ঞদের একাংশের মতে এইসব তথ্য সঠিক হলে ৭ সেপ্টেম্বর হয়তো অ্যাপেল কর্তৃপক্ষ তাঁদের আগামী লঞ্চ ইভেন্ট, যা ১৪ সেপ্টেম্বর অনুষ্ঠিত হতে পারে- সেই ব্যাপারে আনুষ্ঠানিক ভাবে কিছু ঘোষণা করতে পারেন।

অন্যদিকে জানা গিয়েছে, আইফোন ১৩ সিরিজে থাকতে পারে low earth orbit (LEO) স্যাটেলাইট কমিউনিকেশন কানেক্টিভিটি। এর সাহায্যে ইউজাররা সেলুলার কভারেজ ছাড়াই ভয়েস কল, মেসেজ করতে পারবেন। অ্যাপেল অ্যানালিস্ট মিং চি কুয়ো এই তথ্য প্রকাশ করেছেন। এই স্যাটেলাইট পরিষেবার জন্য নেক্সট জেনারেশনের আইফোনে থাকবে কাস্টোমাইজড চিপ। এর পাশাপাশি থাকবে নতুন হার্ডওয়্যার যার সাহায্যে LEO স্যাটেলাইট কমিউনিকেশন সাপোর্ট পাবে অ্যাপেল ১৩ সিরিজের ফোন। এই নতুন হার্ডওয়্যার নিয়ে কাজকর্ম শুরু হয়েছে। তবে জানা গিয়েছে স্ট্যান্ডার্ড ৪জি বা ৫জি পরিষেবা এই ফোনে থাকবে না। ইতিমধ্যেই আমেরিকা স্যাটেলাইট কোম্পানি Globalstar- এর সঙ্গে লো LEO স্যাটেলাইট কমিউনিকেশন সাপোর্ট তৈরির জন্য কাজ শুরু করেছে অ্যাপেল সংস্থা। এই স্যাটেলাইট কমিউনিকেশন লো-স্পিড ডেটা কমিউনিকেশন এবং স্যাটেলাইট ফোনে ব্যবহার করা যাবে।

আরও পড়ুন- গুগল পিক্সেল ৬ এবং পিক্সেল ৬ প্রো ফোনের প্রি-অর্ডার কবে শুরু হবে? কবেই বা শুরু হবে ফোনের বিক্রি