6 সেপ্টেম্বর Redmi A1-এর ডেবিউ, বহু দিন পর 10,000 টাকার কমে Redmi, আদ্যোপান্ত ভারতে নির্মিত ফোনের বিশেষত্ব কী?

Redmi A1 Price And Specifications: বহু দিন পর ভারতে রেডমি ব্র্যান্ডিংয়ে 10,000 টাকার কম দামে একটি ফোন নিয়ে আসছে শাওমি। সেই ফোনের মাধ্যমেই স্টক অ্যান্ড্রয়েডও ফেরাতে পারে সংস্থাটি। আর কী থাকতে পারে ফোনটিতে, জেনে নেওয়া যাক।

6 সেপ্টেম্বর Redmi A1-এর ডেবিউ, বহু দিন পর 10,000 টাকার কমে Redmi, আদ্যোপান্ত ভারতে নির্মিত ফোনের বিশেষত্ব কী?
Redmi A1-এর মধ্যে দিয়েই তিন বছর পর স্টক অ্যান্ড্রয়েড ফেরাচ্ছে শাওমি।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 04, 2022 | 1:44 PM

Redmi A1 Launch News: রেডমি সম্প্রতি কনফার্ম করেছে যে, 6 সেপ্টেম্বর ঠিক দুপুর 12টায় তারা ভারতে সস্তার Redmi A1 লঞ্চ করবে। এর আগেই সংস্থাটি জানিয়েছিল যে, সেই দিনই তারা Redmi 11 Prime নামক আরও একটি হ্যান্ডসেট নিয়ে আসবে। সব মিলিয়ে আগামী মঙ্গলবার দেশের স্মার্টফোন ভক্ত বিশেষ করে Xiaomi ফোন পোকাদের একটা জাঁকজমক পূর্ণ দিন হতে চলেছে। কারণ, সে দিন একই সঙ্গে দুটি ভিন্ন প্রাইস ক্যাটেগরির তথা ভিন্ন সেগমেন্টের স্মার্টফোন নিয়ে আসছে Xiaomi। ইতিমধ্যেই আমরা Redmi 11 Prime-এর ফিচার ও স্পেসিফিকেশন সংক্রান্ত একাধিক তথ্য জেনেছি। এবার Redmi A1-এর জন্যও কোম্পানির তরফে একটি মাইক্রোসাইট তৈরি করা হয়েছে। সেখানেই ফোনটির কিছু মূল স্পেসিফিকেশন সম্পর্কে সম্যক ধারণা মিলেছে।

Redmi A1-এর ফিচার কেমন হতে পারে?

1) Redmi A1 ফোনে দেওয়া হচ্ছে একটি মিডিয়াটেক প্রসেসর। যদিও এই চিপসেটের কোন লেটেস্ট ভার্সন দেওয়া হচ্ছে, সে বিষয়ে নিশ্চিত ভাবে জানা যায়নি।

2) ডুয়াল রিয়ার ক্যামেরা সেটআপ দেওয়া হচ্ছে ফোনটিতে। থাকছে 5,000mAh ব্যাটারি, যা এই মুহূর্তের প্রায় বেশির ভাগ স্মার্টফোনের ক্ষেত্রেই কমন।

3) তিনটি রঙের Redmi A1 মডেল নিয়ে আসা হচ্ছে। টেক্সচার্ড, শক্তপোক্ত প্লাস্টিক কভার দেওয়া হচ্ছে ফোনে।

4) এছাড়াও সেলফি ক্যামেরার ঘর হিসেবে এই রেডমি হ্যান্ডসেটে একটি ওয়াটারড্রপ নচ থাকছে।

বছর তিনেক পর শাওমি ফোনে স্টক অ্যান্ড্রয়েড

একটি টুইটার পোস্টে শাওমির তরফে বলা হচ্ছে যে, Redmi A1 ফোনে একটি ক্লিন সফটওয়্যার দেওয়া হচ্ছে। হতে পারে সেটি একটি স্টক অ্যান্ড্রয়েড। যদিও এ ব্যাপারে নিশ্চিত বার্তা এখনও পর্যন্ত মেলেনি। প্রসঙ্গত শাওমি এর আগে 2019 সালে তার ‘A’ সিরিজ়েই একটি স্টক অ্যান্ড্রয়েড ফোন নিয়ে এসেছিল, যার নাম Mi A3। এটিই ছিল এই সিরিজ়ের শেষ ফোন, যা গুগল-এর অ্যান্ড্রয়েড ওয়ান প্রোগ্রাম দ্বারা চালিত হয়েছিল।

মেড ইন ইন্ডিয়া স্মার্টফোন

রেডমি তার সোশ্যাল মিডিয়া পোস্টের মাধ্যমে এ-ও জানিয়েছে যে, Redmi A1 তার নতুন #MadeInIndia স্মার্টফোন হতে চলেছে। আর সেখান থেকেই মনে করা হচ্ছে, এই আসন্ন ফোনটি সম্পূর্ণ ভাবে ভারতেই নির্মিত হচ্ছে। অর্থাৎ এর কোনও পার্টস বা কোনও কিছু চিন থেকে আমদানি করা হয়নি।

এন্ট্রি-লেভেল মিডিয়াটেক হেলিও A22 চিপ থাকতে পারে

রেডমি-র তরফে Redmi A1-এর প্রসেসর পাওয়ারিংয়ের বিষয়ে নিশ্চিত ভাবে জানানো হয়নি। তবে গিকবেঞ্চ বেঞ্চমার্কিং সাইটে এর আগে Redmi A1 ফোনটি দেখা গিয়েছিল MediaTek Helio A22 চিপসেট সহযোগে, যা একটি এন্ট্রি-লেভেল 4G চিপসেট।

অনেক দিন পর 10,000 প্রাইস পয়েন্টে ফোন লঞ্চ

অনেক দিন পর Redmi A1 হতে চলেছে রেডমির এমন একটা ফোন, যা 10,000 টাকার মধ্যে ভারতে লঞ্চ করা হবে। সাম্প্রতিক অতীতে এই প্রাইস ক্যাটেগরিতে যে ফোনগুলি রেডমি লঞ্চ করেছিল, সেগুলি হল – Redmi 10A, Redmi 9i Sport এবং Redmi 9i Activ।