PAN ও Aadhaar লিঙ্কিংয়ের সময়সীমা বাড়তে পারে বেশ কয়েক মাস, গুনতে হবে অতিরিক্ত ফি

Aadhaar Pan Linking ডেডলাইন অন্তত কয়েক মাস বাড়ানো হতে পারে এবং ইনকাম ট্যাক্স ডিপার্টমেন্ট খুব শিগগিরই সেই সংক্রান্ত একটি বিজ্ঞপ্তিও জারি করতে চলেছে। আর তা যদি সত্যিই বাড়ে, তাহলে সেক্ষেত্রে লেট ফাইনও কিছুটা বাড়তে পারে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট দফতরের কর্মীরা।

PAN ও Aadhaar লিঙ্কিংয়ের সময়সীমা বাড়তে পারে বেশ কয়েক মাস, গুনতে হবে অতিরিক্ত ফি
বেশ কয়েক মাস বাড়তে পারে PAN ও Aadhaar লিঙ্কিংয়ের সময়সীমা।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 28, 2023 | 11:59 AM

PAN-Aadhaar লিঙ্কিংয়ের সময়সীমা অনেকটাই বাড়াতে পারে সরকার। সংশ্লিষ্ট দফতরের কর্মীরা তেমনটাই বার্তা দিয়েছেন। তাঁরা জানিয়েছেন, Aadhaar Pan Linking ডেডলাইন অন্তত কয়েক মাস বাড়ানো হতে পারে এবং ইনকাম ট্যাক্স ডিপার্টমেন্ট খুব শিগগিরই সেই সংক্রান্ত একটি বিজ্ঞপ্তিও জারি করতে চলেছে। কয়েক দিন আগেই একটি মিডিয়া রিপোর্ট থেকে জানা গিয়েছিল, প্রায় 80 শতাংশ ভারতবাসীর প্যান কার্ড ও আধার কার্ড লিঙ্কিংয়ের কাজ সারা। তারপরেও সরকার যদি দুই পরিচয়পত্রের সংযুক্তিকরণের সময়সীমা বাড়ায় তাহলে তা যথেষ্ট ইঙ্গিতপূর্ণ। পাশাপাশি ওই সরকারি কর্মীরা আরও জানিয়েছেন, প্যান ও আধার সংযুক্তিকরণের শেষ দিন আরও এগিয়ে গেলে জরিমানার পরিমাণও কিছুটা বাড়তে পারে। প্রসঙ্গত, গত এক বছর ধরে Pan Card ও Aadhaar Card লিঙ্কিংয়ের সময়সীমা পিছিয়ে আসছে। প্রাথমিক ভাবে বিনামূল্যেই সেই লিঙ্কিংয়ের কাজটি করা হলেও পরবর্তী 500 টাকার ফি দিতে হয় এবং এখন সেই ফি বেড়ে 1,000 টাকা হয়ে গিয়েছে।

2017 সালের মে মাসে ইনকাম ট্যাক্স ডিপার্টমেন্টের একটি বিজ্ঞপ্তি অনুযায়ী, এগজ়েমপ্ট ক্যাটেগরি ব্যতিরেকে প্রত্যেক ভারতবাসীর জন্য PAN ও Aadhaar লিঙ্কিং বাধ্যতামূলক। আধারের সঙ্গে লিঙ্ক না করলে প্রত্যেকের প্যান কার্ড নিষ্ক্রিয় হয়ে যাবে। গত মাসে একটি টুইটে ইনকাম ট্যাক্স ডিপার্টমেন্টের তরফে একটি বিবৃতি জারি করে বলা হয়েছিল, “1,000 টাকা ফি দিয়ে ইনকাম ট্যাক্স ডিপার্টমেন্টের অফিসিয়াল সাইটে গিয়ে বৈধ আধারের সঙ্গে প্যান কার্ডটি লিঙ্ক করতে হবে।”

এই নিয়ে বেশ কয়েক বার দেশে Aadhaar-PAN লিঙ্কিংয়ের সময়সীমা বাড়ানো হয়েছে। 2022 সালের 31 মার্চের আগে এই সংযুক্তিকরণের কাজটি সম্পূর্ণ বিনামূল্যেই করার সুযোগ পেয়েছিলেন নাগরিকরা। কিন্তু পরবর্তীতে 1 জুলাই, 2022 থেকে সেই জরিমানার অঙ্কটাই বেড়ে 1,000 টাকা করা হয়।

আয়কর আইনের 139AA ধারায় 2017 সালের 1 জুলাই পর্যন্ত যাঁদের PAN কার্ড দেওয়া হয়েছে, তাঁদের প্রত্যেককেই তা Aadhaar কার্ডের সঙ্গে লিঙ্ক করা বাধ্যতামূলক। গত বছর জুলাই মাসে সংসদে সরকারের তরফে একটি ডেটা শেয়ার করা হয়েছিল। সেখানে পরিসংখ্যান তুলে উল্লেখ করা হয়েছিল, 61,73,16,313-এর মধ্যে মাত্র 46,70,66,691 PAN কার্ড Aadhaar-এর সঙ্গে সংযুক্তিকরণ করা হয়েছে।