ChatGpt হোক কিংবা Gemini AI, টেক্কা দিতে হাজির হচ্ছে 11 ভাষায় পারদর্শী ‘হনুমান’

Hanuman AI Chatbot: রিলায়েন্স (Reliance) এই চ্যাটবট তৈরি করছে, যা হনুমান নামে চালু করা যেতে পারে। ChatGPT এবং Google Gemini AI প্রিমিয়াম পরিষেবার জন্য টাকা নেয়, তাই আশা করা হচ্ছে যে রিলায়েন্স বিনামূল্যে হনুমান চ্যাটবটের পরিষেবা দেবে। অর্থাৎ আপনি কোনও টাকা খরচ ছাড়াই এই হনুমান চ্যাটবট ব্যবহার করতে পারবেন।

ChatGpt হোক কিংবা Gemini AI, টেক্কা দিতে হাজির হচ্ছে 11 ভাষায় পারদর্শী 'হনুমান'
Follow Us:
| Updated on: Feb 23, 2024 | 10:52 AM

চ্যাট জিপিটি (Chat GPT) এবং গুগল জেমিনি এআই (Google Gemini AI)-কে টেক্কা দিতে শীঘ্রই দেশীয় চ্যাটবট ‘হনুমান’ (Hanuman) লঞ্চ হতে চলেছে। রিলায়েন্স (Reliance) এই চ্যাটবট তৈরি করছে, যা হনুমান নামে চালু করা যেতে পারে। ChatGPT এবং Google Gemini AI প্রিমিয়াম পরিষেবার জন্য টাকা নেয়, তাই আশা করা হচ্ছে যে রিলায়েন্স বিনামূল্যে হনুমান চ্যাটবটের পরিষেবা দেবে। অর্থাৎ আপনি কোনও টাকা খরচ ছাড়াই এই হনুমান চ্যাটবট ব্যবহার করতে পারবেন।

হনুমান চ্যাটবট তৈরি করেছে রিলায়েন্স। কোম্পানিটি 8টি বড় ইঞ্জিনিয়ারিং স্কুলের সহযোগিতায় এটিকে বানিয়েছে। এছাড়াও, রিলায়েন্স বড় ভাষা ভিত্তিক কৃত্রিম বুদ্ধিমত্তা প্রকল্প ভারতজিপিটি (BharatGPT) তৈরিতেও কাজ করছে। কয়েক মাস আগে মুম্বইয়ে আয়োজিত এক সম্মেলনে রিলায়েন্সের পক্ষ থেকে এমনটাই জানানো হয়েছিল। আপাতত তার কাজ চলছে।

‘হনুমান চ্যাটবট’ 11টি ভাষায় কাজ করবে…

রিলায়েন্সের প্রথম এআই মডেল 11টি আদিবাসী ভাষা সাপোর্ট করবে। যার মাধ্যমে গভর্নেন্স, মডেল হেলথ, এডুকেশন ও ফিনান্স সেক্টরে অনেক সাহায্য পাওয়া যাবে। এছাড়াও, যদি রিলায়েন্সের এই কৃত্রিম চ্যাটবটটি সফলভাবে চালু হয়, তবে এটি কোম্পানির জন্য এটি একটি মাইলফলক হতে চলেছে।

কীভাবে কাজ করবে ‘হনুমান চ্যাটবট’?

হনুমান চ্যাটবট LLM পদ্ধতিতে কাজ করবে, যাকে বলা হয় স্পিচ টু টেক্সট ইউজার ফ্রেন্ডলি সার্ভিস। এই এআই মডেলটিকে ব্যবহার করে বড় আকারের ডেটা থেকে শুরু করে যে কোনও ছোট ডেটা পাওয়া যাবে। ওপেন এআই এবং গুগল জেমিনি এআই-এর সঙ্গে প্রতিযোগিতা করার জন্য রিলায়েন্সের পক্ষ থেকে এটি চালু করা হচ্ছে। এমনটাই মনে করা হচ্ছে।

ভারতে দ্বিতীয় এআই মডেল…

হনুমান চ্যাটবট এবং ভারতজিপিটি ছাড়াও আরও অনেক এআই মডেল দেশে এই মুহূর্তে উন্নয়নশীল পর্যায়ে রয়েছে। যেখানে সর্বম (Sarvam) এবং ক্রুট্রিমের (Krutrim) মতো সংস্থাগুলিও এআই মডেলগুলি তৈরি করছে। এই সমস্ত AI মডেলগুলি যদি সময়মতো লঞ্চ করা হয়, তাহলে Open AI এবং Gemini AI-এর উপর থেকে ভারতীয়তা ধীরে ধীরে সরে আসবে এমনটা বলাই যায়।