Jio 5G Plans: রিলায়েন্স জিও-র 5G প্ল্যান হবে খুব সস্তার, প্রত্যেক ভারতবাসীর বহনযোগ্য, স্বস্তির বার্তা আকাশ আম্বানির

Akash Ambani On Jio 5G Plans: রিলায়েন্স জিও-র 5G রিচার্জ প্ল্যানগুলি সস্তার হবে বলে জানালেন RIL চেয়ারম্যান মুকেশ আম্বানির পুত্র আকাশ আম্বানি। তিনি আরও যোগ করে বললেন যে, প্ল্যানগুলি প্রতিটি ভারতীয়ের বহনযোগ্য হতে চলেছে।

Jio 5G Plans: রিলায়েন্স জিও-র 5G প্ল্যান হবে খুব সস্তার, প্রত্যেক ভারতবাসীর বহনযোগ্য, স্বস্তির বার্তা আকাশ আম্বানির
5G পরিষেবার আনুষ্ঠানিক সুচনা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।
Follow Us:
| Edited By: | Updated on: Oct 01, 2022 | 4:16 PM

Jio 5G Plans Price: শনিবার, 1 অক্টোবর, 2022-এ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ভারতে আনুষ্ঠানিকভাবে 5G পরিষেবা চালু করলেন। এই মুহূর্তে ভারতে রিলায়েন্স জিও এবং এয়ারটেলের 5G পরিষেবা চালু হল। আর সেই 5G পরিষেবা চালু নিয়ে দুই সংস্থার দ্বৈরথও কম হয়নি। রিলায়েন্স জিও আগে ঘোষণা করেছিল যে, দীপাবলির মধ্যে তারা ভারতের চারটি শহরে 5G নেটওয়ার্ক চালু করবে। ঠিক সেখানেই এয়ারটেল আজ ঘোষণা করল, দেশের আটটি শহর এখনই সংস্থার 5G নেটওয়ার্ক ব্যবহার করতে পারবে। এই শহরগুলির মধ্যে রয়েছে দিল্লি, বারাণসী, মুম্বই, বেঙ্গালুরু-সহ আরও বেশ কিছু। যদিও অপারেটরগুলির মধ্যে কেউই ভারতে 5G-র দাম কেমন হবে তা স্পষ্ট করেনি। তবে রিলায়েন্স জিও জানিয়েছে, তাদের 5G পরিষেবা সাশ্রয়ী হবে এবং বেশিরভাগ ভারতীয়ই এটি বহন করতে সক্ষম হবে।

RIL চেয়ারম্যান মুকেশ আম্বানি এবং তার পুত্র আকাশ আম্বানি সংবাদমাধ্যম ANI-এর কাছে একটি সাক্ষাৎকারে বলেছেন যে, Jio-র 5G প্ল্যানগুলি ‘সাশ্রয়ী’ হবে এবং “ডিভাইস থেকে পরিষেবা পর্যন্ত সবকিছুই প্রত্যেক ভারতীয়র জন্য সাশ্রয়ী হবে।”। রিলায়েন্স জিও আপাতত ভারতে 5G প্ল্যানের দামের কোনও নির্দিষ্ট বিবরণ প্রকাশ করেনি।

ভারতে আনুষ্ঠানিকভাবে 5G চালু করার সময় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, “আগে 1GB ডেটার দাম ছিল প্রায় 300 টাকা, এখন তা প্রতি GB গড়ে 10 টাকায় নেমে এসেছে। ভারতে একজন ব্যক্তি প্রতি মাসে 14GB ইন্টারনেট খরচ করেন। তার জন্য প্রতি মাসে প্রায় 4200 টাকা খরচ হওয়ার কথা, কিন্তু খরচ হয় মাত্র 125-150 টাকা। সরকারের প্রচেষ্টার কারণেই এটা সম্ভব হয়েছে।”

যখন আমরা Jio এবং অন্যান্য টেলিকম অপারেটরদের 5G প্ল্যান সম্পর্কিত বিশদ ঘোষণা করার জন্য অপেক্ষা করছি, ঠিক সেই সময়েই আম্বানি ঘোষণা করেছিলেন যে Jio-র ‘ট্রু’ 5G পরিষেবাগুলি ডিসেম্বর 2023-এর মধ্যে দেশের প্রতিটি প্রান্তে পৌঁছে যাবে। দীপাবলি থেকে কলকাতা, মুম্বই, দিল্লি, চেন্নাই সহ আরও বেশ কিছু শহরের মানুষজন 5G পরিষেবাগুলির অ্যাক্সেস পাবেন বলে কোম্পানি আগেই নিশ্চিত বার্তা দিয়েছিল।

এদিকে Airtel ঘোষণা করেছে যে, তারা আজ থেকেই ভারতে 5G পরিষেবা চালু করছে। Airtel-এর 5G পরিষেবা দিল্লি, মুমবাই, বারাণসী এবং আরও কয়েকটি শহরে চালু হচ্ছে। সিইও সুনীল মিত্তল বলেছেন, প্যান ইন্ডিয়া এয়ারটেল 5G পরিষেবাগুলির রোল আউট মার্চ 2024 এর মধ্যে সম্পন্ন হবে। এদিকে, Vodafone-idea (Vi) জানিয়েছে,তারাও খুব শীঘ্রই 5G পরিষেবাগুলি চালু করার জন্য কাজ করছে।