Apple Watch Saves Life: অ্যাপল ঘড়ির জাদুকরি! বিরল টিউমার ডিটেক্ট করে আবারও প্রাণ বাঁচানোর নজির

Atrial Fibrillation: যথাসময়ে টিউমর ডিটেক্ট করে এক রোগীর প্রাণ বাঁচাল অ্যাপল ঘড়ি। মহিলা ভেবেছিলেন, তাঁর ঘড়ি ভুল রিডিং দিচ্ছে। কিন্তু তাই পরক্ষণে দেখা যায় সত্যি।

Apple Watch Saves Life: অ্যাপল ঘড়ির জাদুকরি! বিরল টিউমার ডিটেক্ট করে আবারও প্রাণ বাঁচানোর নজির
একটা ঘড়ি যখন মানুষের প্রাণ বাঁচায়...
Follow Us:
| Edited By: | Updated on: Jul 22, 2022 | 5:16 PM

ম্যাজিশিয়ান অ্যাপল স্মার্টওয়াচ (Apple Watch) ফের তার জাদুকরির একটা নমুনা দেখাল। বিরল টিউমার ডিটেক্ট (Tumor Detect) করে মার্কিন যুক্তরাষ্ট্রের এক মহিলাকে প্রাণে বাঁচাল অ্যাপলের ওয়াচ। সংবাদমাধ্যম 9To5Mac-এর একটি রিপোর্ট অনুযায়ী, মহিলার নাম কিম ডুর্কি। মে মাসে পরপর দু’দিন রাতে তাঁর হার্টে আর্টিয়াল ফাইব্রিলেশন (Atrial Fibrillation) সংকান্ত সমস্যা দেখা গিয়েছিল। আর সেই ওয়ার্নিং দিয়েছিল অ্যাপল ঘড়ি।

প্রথমে, তিনি ভেবেছিলেন যে তাঁর স্মার্টওয়াচটি কিছু ভুল রিডিং দিচ্ছে। কিন্তু, তৃতীয় বারও তাঁকে এই একই ওয়ার্নিং দেওয়া হয়। সংবাদমাধ্যম সিবিএস নিউজ়-এর কাছে তিনি দাবি করেছেন, “তৃতীয় রাতে আমি অন্যান্য দিনের থেকে একটু বেশিই অস্বস্তি বোধ করছিলাম।” এরপর তিনি আরও যোগ করলেন, “তখন আমাকে একজন ডাক্তারের সঙ্গে কথা বলতে বলেন। সত্যিই যদি কিছু হয়ে থাকে, তাহলে তার চিকিৎসা করানো এবং কিছু না হয়ে থাকলে ঘড়িটা ছুঁড়ে ফেলে দিতে হবে।”

পরে দেখা গেল এটি প্রকৃতপক্ষেই অ্যাট্রিয়াল ফাইব্রিলেশন ছিল। আক্রমণাত্মক এক টিউমারের কারণেই এমনটা হয়েছিল বলে ডুর্কি জানিয়েছেন। একটি রিপোর্টে বলা হচ্ছে, “ডাক্তাররা নিশ্চিত করেছেন যে, একটি সাধারণ এবং ভীতিজনক কারণে তার হৃৎপিণ্ড অনিয়মিত ভাবে স্পন্দন করছিল। তাঁর একটি মায়ক্সোমা ছিল, যা বিরল, দ্রুত বর্ধনশীল টিউমার, হার্টের রক্ত ​​​​সরবরাহ বন্ধ করে দিচ্ছিল। টিউমারের পরিস্থিতি এতটাই সঙ্কটজনক হয়ে গিয়েছিল যে, শেষ পর্যন্ত স্ট্রোকেরও কারণ হতে পারত।”

অ্যাপল ঘড়ির সতর্কতার কারণে ডাক্তাররা তাঁকে ম্যাসাচুসেটস জেনারেল হাসপাতালে নিয়ে যান, যেখানে পাঁচ ঘণ্টারও বেশি সময় ধরে ওপেন হার্ট সার্জারির মাধ্যমে মারাত্মক টিউমারটি অপসারণ করা হয়।

রিপোর্টে উল্লেখ করা হয়েছে, সচরাচর অন্যান্য অ্যাট্রিয়াল ফাইব্রিলেশন রোগীদের ক্ষেত্রে যা-যা উপসর্গ দেখা যায়, ডুর্কির সে সবের কিছুই দেখা যায়নি। তাই, ক্রেডিটের পুরোটাই নিয়ে নেবে অ্যাপল ঘড়ি। কারণ, সেই স্মার্ট ডিভাইসের দৌলতে শেষমেশ সতর্ক হন ডুর্কি। ডাক্তাররা জানিয়েছেন, এই চার সেন্টিমিটার এবং দ্রুত বর্ধনশীল টিউমারটি পাওয়া না গেলে ডুর্কিকে প্রাণে বাঁচানো যেত না।

অ্যাপল ঘড়ির এহেন কেরামতি এই প্রথম নয়। গত মার্চে হরিয়ানার যমুনানগরে একজন ডেন্টিস্টের প্রাণ বাঁচিয়েছিল অ্যাপল ওয়াচ। স্ত্রীর জন্মদিনে উপহার হিসেবে স্মার্ট ডিভাইসটি তিনি ক্রয় করেছিলেন। কিন্তু সেই অ্যাপল ওয়াচ সিরিজ় 6 যে আখেরে তাঁরই প্রাণ বাঁচাবে, স্বপ্নেও কল্পনা করতে পারেননি 33 বছরের নীতেশ চোপড়া।