Daler Mehendi Metaverse Concert: প্রথম ভারতীয় গায়ক হিসেবে মেটাভার্সে পারফর্ম করলেন দালের মেহেন্দি

ভার্চুয়াল জগৎ মেটাভার্সে প্রবেশ করতে ধীরে ধীরে গা গরম করছে ভারত। মেটাভার্স (Metaverse) কী? মেটাভার্স হল, ব্লকচেন সাপোর্টেড একটি ভার্চুয়াল দুনিয়া। আর এই মেটাভার্সেই প্রথম ভারতীয় গায়ক হিসেবে পারফর্ম করলেন জনপ্রিয় পঞ্জাবী গায়ক দালের মেহেন্দি (Daler Mehendi)। ৭৩তম প্রজাতন্ত্র দিবস উপলক্ষ্যে দেশবাসীর উদ্দেশ্যে এই বিশেষ ইভেন্টটি উৎসর্গ করলেন তিনি। আর সেই পারফর্ম্যান্সের মধ্যে দিয়েই ভারতীয় […]

Daler Mehendi Metaverse Concert: প্রথম ভারতীয় গায়ক হিসেবে মেটাভার্সে পারফর্ম করলেন দালের মেহেন্দি
দালের মেহেন্দি।
Follow Us:
| Edited By: | Updated on: Jan 27, 2022 | 9:48 PM

ভার্চুয়াল জগৎ মেটাভার্সে প্রবেশ করতে ধীরে ধীরে গা গরম করছে ভারত। মেটাভার্স (Metaverse) কী? মেটাভার্স হল, ব্লকচেন সাপোর্টেড একটি ভার্চুয়াল দুনিয়া। আর এই মেটাভার্সেই প্রথম ভারতীয় গায়ক হিসেবে পারফর্ম করলেন জনপ্রিয় পঞ্জাবী গায়ক দালের মেহেন্দি (Daler Mehendi)। ৭৩তম প্রজাতন্ত্র দিবস উপলক্ষ্যে দেশবাসীর উদ্দেশ্যে এই বিশেষ ইভেন্টটি উৎসর্গ করলেন তিনি। আর সেই পারফর্ম্যান্সের মধ্যে দিয়েই ভারতীয় আর্টিস্টদের মধ্যে প্রথম গায়ক হিসেবে ভার্চুয়াল দুনিয়ায় প্রবেশ করে ভক্তদের মনোরঞ্জন যেমন করলন, তেমনই আবার একটি মাইলফলকও তৈরি করলেন দালের মেহেন্দি। গত কালই ইনস্টাগ্রামে একটি ভিডিয়ো পোস্ট করে এই ঘোষণা করেছিলেন ৫৪ বছর বয়সী এই পঞ্জাবী গায়ক। একটি লিঙ্কও শেয়ার করেছিলেন, যেখানে ক্লিক করে ইউজাররা ফ্রি পাস কালেক্ট করতে পারছিলেন। এদিন দুপুর ১২টা থেকেই সেই মেটাভার্স ইভেন্টটি (Metaverse Music Concert) অনুষ্ঠিত হয়। সেখানে গায়ক কী কী গান গাইলেন, কেমন ছিল সেই মেটাভার্স ইভেন্ট, তার একটা আভাস পেতে পারেন নীচের এই ইউটিউব লিঙ্ক থেকে।

দালের মেহেন্দির এই মেটাভার্স অনুষ্ঠানটি আয়োজন করে ‘পার্টিনাইট ডট মেটাভার্স’ নামক একটি সংস্থা। এই কোম্পানি মূলত মেটাভার্সের জন্য অবতার তৈরি করে, গেম খেলার সুযোগ দেয় এবং এনএফটি মারফত রোজগার করে। সংস্থার অফিসিয়াল ওয়েবসাইট থেকে জানা গিয়েছে, এটি আসলে একটি ডিজিটাল দুনিয়া, যা ব্লকচেন সাপোর্টেড। সেখানে মানুষ বন্ধুবান্ধবের সঙ্গে বিভিন্ন কাস্টোমাইজ়েবল অবতার হিসেবে হ্যাং আউট করতে পারেন। পাশাপাশি এই প্ল্যাটফর্ম মেটাভার্সকে আরও জনপ্রিয় করতে নন-ফাঞ্জিবল টোকেন বা এনএফটি বিক্রি করে থাকে।

স্বাভাবিক ভাবেই দালের মেহেন্দির এই মেটাভার্স ইভেন্ট নিয়ে ভক্তদের মধ্যে উত্তেজনার পারদ তুঙ্গে উঠেছিল। নিজের বেশির ভাগ জনপ্রিয় গানই পারফর্ম করেছিলেন পঞ্জাবী এই গায়ক। এর আগে আন্তর্জাতিক স্তরে একাধিক গায়ক মেটাভার্স কনসার্টের আয়োজন করেছিলেন। সেই তালিকায় রয়েছে, ট্র্যাভিস স্কট, জাস্টিন বিবার, মার্শমেলো এবং আরিয়ানা গ্রান্ডের মতো শিল্পীরা। এই ধরনের কনসার্ট দর্শকদের অতিমারির সময়ে ভিড়ভাট্টার মধ্যে না গিয়েও লাইভ শো’য়ের সমস্ত রকম মনোরঞ্জনের স্বাদ আস্বাদন করতে দেয়। ভারতে এই প্রথম বার এমন কোনও কনসার্ট হল এবং শুরুটা করলেন দালের মেহেন্দি।

চলতি সপ্তাহের শুরুতেই দেশের নামজাদা মিউজিক কোম্পানি টি-সিরিজ মেটাভার্সের দুনিয়ায় প্রবেশের ঘোষণা করেছে। তার জন্য টি-সিরিজ় গাঁটছড়া বেঁধেছে হাঙ্গামা টিভির সঙ্গে। চুক্তি অনুযায়ী, হাঙ্গামা এনএফটি তৈরি করবে, যেগুলি হবে টি-সিরিজের একাধিক বলিউড কন্টেন্ট-ভিত্তিক।

এদিকে চলতি মাসের শুরুতে তামিলনাড়ুর একটি যুগল মেটাভার্সে বিয়ের রিসেপশন সম্পন্ন করার ঘোষণা করেছিলেন। মেটাভার্সের তাঁদের সেই রিসেপশন অনুষ্ঠানের থিম হ্যারি পটার। বরের বাবা, যিনি প্রয়াত তিনিই সেই মেটাভার্স অনুষ্ঠানটি সঞ্চালনা করবেন। তার জন্য তাঁর একটি ভার্চুয়াল অবতারও তৈরি করা হয়েছে। ফেব্রুয়ারিতেই এই মেটাভার্স রিসেপশন অনুষ্ঠানটি অনুষ্ঠিত হতে চলেছে। যুগলের দেশবিদেশের আত্মীয়রা নিমন্ত্রিত। ডিজিটালি গিফটও দিতে পারবেন তাঁরা।

আরও পড়ুন: প্রযুক্তি দুনিয়ার ‘রাশ’ এই ১৬ ভারতীয়ের হাতে! সুন্দর পিচাই-সত্য নাদেলা বাদে বাকিদের চেনেন?

আরও পড়ুন: প্রযুক্তি দুনিয়ায় ভারতের ৭ উদ্ভাবন, দিশা দেখাচ্ছে বিশ্বকে!

আরও পড়ুন: মেটাভার্সে দেশের প্রথম বিয়ে, হ্যারি পটার থিমে ‘ভার্চুয়াল বউভাত’!