Facebook Account Hack হয়েছে? কীভাবে ফিরে পাবেন… রইল কিছু তথ্য

Facebook Account Hack: ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হয়েছে এমন পরিস্থিতির সম্মুখীন হলেও শান্ত থাকুন। ঠাণ্ডা মাথায় কয়েকটি পদ্ধতি অনুসরণ করলে আপনি হ্যাক হয়ে যাপ্যা ফেসবুক অ্যাকাউন্ট ফিরে পেতে পারেন।

Facebook Account Hack হয়েছে? কীভাবে ফিরে পাবেন... রইল কিছু তথ্য
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: May 15, 2022 | 10:02 PM

আপনার Facebook Account একান্তই আপনার ব্যক্তিগত বিষয়। নিজের ব্যক্তিগত অনেক তথ্যই Social Media-র এই মাধ্যমে আপনি শেয়ার করতে পারেন। আর তাই আপনার অনুমতি ছাড়া সেখানে কারও উঁকিঝুঁকি মারা কিংবা প্রবেশ করায় নিষেধ রয়েছে। আজকাল Facebook Account সুরক্ষিত রাখার হাজারও উপায় বেরিয়েছে। কিন্তু তাও Facebook Account Hack হওয়ার হাত থেকে বাঁচতে পারেননি অনেকেই। আচমকাই অনেক Facebook ইউজার হয়তো টের পেয়েছেন যে তাঁর Account Hack হয়ে গিয়েছে। এই অবস্থায় স্বাভাবিক ভাবেই মানুষ বিপর্যস্ত হয়ে পড়েন। কী করবেন, কীভাবে করবনে, মাথায় আসে না কিছুই। কিন্তু Hack হয়ে যাওয়া Facebook Account পুনরুদ্ধার করার ব্যবস্থাও রয়েছে। শুধু সেজন্য কয়েকটা সহজ পদ্ধতি জেনে নেওয়া প্রয়োজন।

সাধারণত বলা হয়, আপনার Facebook Account- এর Password বুঝতে পারলেই তা Hack করে নেওয়া বেশ সহজ কাজ। আর Facebook Account-এর Password অনুমান এবং অন্যান্য উচ্চ পর্যায়ের প্রযুক্তির সাহায্যে বুঝে নেওয়ার ব্যাপারে Hacker-রা একদম সিদ্ধহস্ত। আপনি টেরও পাবেন না, অথচ আপনার Facebook Account Hack হয়ে যেতে পারে। অনেকসময় বন্ধুবান্ধবদের থেকে হয়তো আপনি খোঁজ পান যে আপনার Facebook Account থেকে আজব, অদ্ভুত বা অপ্রীতিকর কিছু দেখা যাচ্ছে। তখন বুঝতে পারেন যে আপনার Facebook Account Hack হয়ে গিয়েছে। এমন পরিস্থিতির সম্মুখীন হলেও শান্ত থাকুন। ঠাণ্ডা মাথায় কয়েকটি পদ্ধতি অনুসরণ করলে আপনি Account ফিরে পেতে পারেন।

নিজের বন্ধুদের মাধ্যম ছাড়াও Facebook খোদ আপনাকে জানিয়ে দেবে যে আপনার Account Hack হয়েছে। আপনার email, Password এসব পরিবর্তন হলে কিংবা নাম, জন্মদিন এসব তথ্যে হেরফের হলে Notification আসবে। এর পাশাপাশি Facebook Account Hack হলে আপনার Account থেকে এমন মেসেজ যেতে পারে যা হয়তো আপনি লেখেনইনি। অথবা অচেনা লোকের কাছে Friend Request-ও যেতে পারে আপনার Account থেকে।

এই সমস্ত সমস্যায় পড়লে—-

  • প্রথমেই Facebook Account-এর Settings and Privacy-তে যান।
  • এবার সিলেক্ট করুন Password and Security।
  • এরপর Change Password অপশনে সিলেক্ট করতে হবে। এক্ষেত্রে আপনার পুরনো Password মনে থাকা প্রয়োজন।
  • Password and Security অপশনে আপনি এটাও দেখতে পাবেন যে কোন কোন ডিভাইস থেকে আপনার Facebook Account লগ-ইন রয়েছে। এখানে যদি এমন কোনও ডিভাইস আপনার নজরে আসে যা আপনার নয় অতচ আপনার Facebook Account সেখান থেকে লগ-ইন রয়েছে, দ্রুত সেটা ডিলিট করে দিন।
  • এরপর Suspicious log in- এ ক্লিক করে আপনি আপনার ফেসবুক অ্যাকাউন্ট সুরক্ষিত করার চেষ্টা করবেন। সেখানে Facebook-এর দেখানো পথ অনুসরণ করলেই সফল হবেন আপনি।
  • Facebook-এর কিছু সাপোর্ট পেজের মাধ্যমেও সমস্যার সমাধান সম্ভব। আপনি সবসময় Facebook-এর সঙ্গে সংযুক্ত থাকতে পারবেন। এক্ষেত্রে Password and Security পেজে গিয়েছে Get Help অপশনে ক্লিক করে জানান যে আপনার Facebook Account Hack হয়েছে।
  • Facebook.com/ hacked লিঙ্কে ক্লিক করলেও ফিরে পাবেন নিজের Facebook Account। এখানে ক্লিক করলে আপনাকে ফোন নম্বর (যেটা ফেসবুক অ্যাকাউন্টের যঙ্গে যুক্ত) দিতে বলা হবে। আপনার দেওয়া নম্বর ওই ফোন নম্বরের সঙ্গে মিলে গেলে Facebook কর্তৃপক্ষ আপনাকে Hack হয়ে যাওয়া Account ফিরে পেতে সাহায্য করবে।