রাশিয়ার বিখ্যাত মহিলা সার্জেন Vera Gedroits- কে স্মরণ করল গুগল ডুডল, আজ তাঁর ১৫১তম জন্মদিন

১৯০৪ সালে রুশ-জাপান যুদ্ধের সময় আহত সৈনিকদের সেবায় নিয়োজিত ছিলেন এই মহিলা সার্জেন। শত্রুপক্ষের ভয়ের তোয়াক্কা না করে নিজের কাজে মন দিয়েছিলেন তিনি।

রাশিয়ার বিখ্যাত মহিলা সার্জেন Vera Gedroits- কে স্মরণ করল গুগল ডুডল, আজ তাঁর ১৫১তম জন্মদিন
৭৮ বছর বয়সে ১৯৪৭ সালে মৃত্যু হয় Vera Gedroits- এর।
Follow Us:
| Updated on: Apr 19, 2021 | 11:08 AM

বিশ্বের বিভিন্ন প্রান্তের এবং বিভিন্ন ক্ষেত্রের বিখ্যাত ব্যক্তিত্বদের স্মরণ করে গুগল। ডুডলের মাধ্যমে সেইসব ব্যক্তিত্বদের সম্মান এবং শ্রদ্ধার্ঘ্য জানায় গুগল। সোমবারের গুগল ডুডলে রয়েছে রাশিয়ার বিখ্যাত সার্জেন ডক্টর Vera Gedroits। তাঁর আজ ১৫১তম জন্মদিন। দক্ষ সার্জেন হওয়ার পাশাপাশি Vera Gedroits ছিলেন একজন অধ্যাপক, কবি এবং লেখক। এর পাশাপাশি তিনি রাশিয়ার প্রথম মহিলা মিলিটারি সার্জন।

প্রথম হওয়ার আরও অনেক খেতাবই পেয়েছিলেন রাশিয়ার এই সার্জেন। সার্জারি বিভাগের প্রথম মহিলা অধ্যাপিকা, প্রথম মহিলা ডাক্তার যিনি রাশিয়ার ইম্পিরিয়াল প্যালেসে সেবা করেছিলেন। নিজের সাহসিকতা, নির্ভীক ভাবে যেকোনও সমস্যায় ঝাঁপিয়ে পড়া, যুদ্ধক্ষেত্রের আহত সৈনিকদের সেবা-শুশ্রুষার জন্য ওষুধ আবিষ্কার থেকে শুরু করে সঠিক সময়ে সঠিক চিকিৎসা করা এবং অস্ত্রোপচারের মাধ্যমে অসংখ্য মৃত্যু পথযাত্রীর প্রাণ বাঁচিয়েছিলেন Vera Gedroits।

সোমবার ১৯ এপ্রিলের গুগল ডুডল সম্মান জানিয়েছে এই বিখ্যাত ব্যক্তিত্বকে। ডুডলে আঁকা হয়েছে Vera Gedroits- এর একটি ছবি। দেখা গিয়েছে ওই ইলাস্ট্রেশনে মেডিক্যাল ইউনিফর্ম পরে রয়েছে তিনি। ব্যাকগ্রাউন্ডে একটি এক্স-রে প্লেটও দেখা গিয়েছে।

১৮৭০ সালে রাশিয়া সাম্রাজ্যের কিয়েভ এলাকার Lithuanian রাজ বংশের এক পরিবারে জন্ম হয় Vera Gedroits- এর। মেডিসিন নিয়ে পড়াশোনার জন্য রাশিয়া ছেড়ে সুইৎজারল্যান্ডে পাড়ি দেন তিনি। দেশে ফিরে সার্জেন হিসেবে কেরিয়ার শুরু করেন Vera Gedroits।

১৯০৪ সালে রুশ-জাপান যুদ্ধের সময় আহত সৈনিকদের সেবায় নিয়োজিত ছিলেন এই মহিলা সার্জেন। শত্রুপক্ষের ভয়ের তোয়াক্কা না করে নিজের কাজে মন দিয়েছিলেন তিনি। ১৯২৯ সালে কিয়েভ বিশ্ববিদ্যালয়ে অধ্যাপক হিসেবেও নিযুক্ত হন তিনি। তবে শেষ পর্যন্ত মারণ রোগের শিকার হন এই সার্জেন। ১৯৩১ সালে ক্যানসার ধরা পড়ে তাঁর। ৭৮ বছর বয়সে ১৯৪৭ সালে মৃত্যু হয় Vera Gedroits- এর।