আন্তর্জাতিক নারী দিবস: সমাজের বিভিন্ন ক্ষেত্রের প্রথম কৃতিত্ব অর্জনকারী মহিলাদের কুর্নিশ জানাল গুগল ডুডল

শিক্ষাক্ষেত্র হোক কিংবা সামাজিক অধিকার, বিজ্ঞান, শিল্পকলা এবং অন্যান্য আরও দুনিয়ায় যেসব মহিলারা অগ্রগামী, তাঁদেরকেই স্বীকৃতি দিয়েছে গুগল ডুডলের এই ভিডিয়ো।

আন্তর্জাতিক নারী দিবস: সমাজের বিভিন্ন ক্ষেত্রের প্রথম কৃতিত্ব অর্জনকারী মহিলাদের কুর্নিশ জানাল গুগল ডুডল
Follow Us:
| Updated on: Mar 08, 2021 | 11:44 AM

আজ আন্তর্জাতিক নারী দিবস। গুগল ডুডলেও চলছে সেলিব্রেশন। সমাজের বিভিন্ন ক্ষেত্রে যেসব মহিলারা দিগন্ত খুলে দিয়েছেন তাঁদের কুর্নিশ জানিয়েই তৈরি করা হয়েছে গুগল ডুডলের নতুন ভিডিয়ো। শিক্ষাক্ষেত্র হোক কিংবা সামাজিক অধিকার, বিজ্ঞান, শিল্পকলা এবং অন্যান্য আরও দুনিয়ায় যেসব মহিলারা অগ্রগামী, তাঁদেরকেই স্বীকৃতি দিয়েছে গুগল ডুডলের এই ভিডিয়ো।

গুগল ডুডলের এই ভিডিয়োতে প্রথমে দেখা গিয়েছে, বেশ কয়েকজন মহিলা হাত তুলে রয়েছেন। কেউবা ধরে রয়েছেন আর এক মহিলার হাত। এই প্রতীকী ছবির সাহায্যে এটাই বোঝানো হয়েছে যে, সমাজের বিভিন্ন ক্ষেত্রে দিগন্ত খুলে দিয়েছেন যে মহিলারা, তাঁরা আসলে অন্যান্য মহিলাদের সার্বিক উন্নয়নের জন্য পথপ্রদর্শক হিসেবে কাজ করেছেন। এরপর ওই জিফ ভিডিয়োতে বিজ্ঞানী, গোল্ড মেডেলিস্ট, গায়িকা, লেখিকা, মহাকাশচারী, রাজনীতিবিদ- সহ একাধিক ক্ষেত্রের প্রথম কৃতিত্ব অর্জনকারীদের সম্মান জানানো হয়েছে।

টুইটারেও এই ভিডিয়ো শেয়ার করেছেন গুগল কর্তৃপক্ষ। যেখানে বলা হয়েছে, যেকোনও ক্ষেত্রে যখন একজন প্রথমে কিছু অ্যাচিভ করেন বা পেয়ে থাকেন, তাঁদের পথ অনুসরণ করেই বাকিরাও এগিয়ে যেতে পারেন। সোজা ভাষায়, পরবর্তী প্রজন্মের জন্য পথপ্রদর্শক হয়ে যান ওই প্রথম সারির মহিলারা। তাই এই প্রথমবার কোনও কিছুর কৃতিত্ব পাওয়া মহিলাদের আজীবন মনে রাখা প্রয়োজন।

প্রসঙ্গত উল্লেখ্য, ১৯১১ সালে প্রথমবার উদযাপিত হয়েছিল আন্তর্জাতিক নারী দিবস। সমাজের বিভিন্ন ক্ষেত্রে মহিলাদের কৃতিত্বকে স্বীকৃতি দিয়েছিল গোটা বিশ্ব। নারী-পুরুষের সমানাধিকার নিয়েও উঠেছিল দাবি।