ফেসবুকের অ্যাকাউন্ট বন্ধ করবেন ভাবছেন? জেনে নিন কীভাবে ডাউনলোড করবেন সমস্ত ডেটা

যাঁরা চিরকালের জন্য ফেসবুকের অ্যাকাউন্ট ডিলিট করতে চাইছেন, তাঁদের জন্য রইল কিছু টিপস। আপনি আপনার সমস্ত ডেটা ডাউনলোড করে তারপর অ্যাকাউন্ট ডিলিট করতে পারবেন।

ফেসবুকের অ্যাকাউন্ট বন্ধ করবেন ভাবছেন? জেনে নিন কীভাবে ডাউনলোড করবেন সমস্ত ডেটা
প্রতীকী চিত্র
Follow Us:
| Updated on: Apr 04, 2021 | 8:55 PM

মাঝে মাঝে শোনাই যাচ্ছে বিভিন্ন হ্যাকিংয়ের শিকার হচ্ছে ফেসবুক। এই ঘটনার সত্যতা যাচাই না করেই আতঙ্কিত হয়ে পড়েন অনেকে। কিছুদিন আগে আবার শোনা গিয়েছে, ৫০০ মিলিয়নের বেশি ফেসবুক ইউজারের ব্যক্তিগত তথ্য নাকি বিনামূল্যেই ফাঁস করে দেওয়ার হুমকি দেওয়া হয়েছে। সেক্ষেত্রে ইউজারের নাম-ধাম, ফোন নম্বর ছাড়া আরও অনেক ব্যক্তিগত তথ্য ফাঁসের সম্ভাবনা রয়েছে। হয়তো সকলের সঙ্গে এমনটা ঘটে না। তবে হ্যাকিংয়ের শিকার হওয়ার সম্ভাবনা থেকেই যায়।

এই অবস্থায় যাঁরা চিরকালের জন্য ফেসবুকের অ্যাকাউন্ট ডিলিট করতে চাইছেন, তাঁদের জন্য রইল কিছু টিপস। আপনি আপনার সমস্ত ডেটা ডাউনলোড করে তারপর অ্যাকাউন্ট ডিলিট করতে পারবেন। সেজন্য আপনাকে বেশ কয়েকটি স্টেপ ফলো করতে হবে।

ফেসবুকে থাকা যাবতীয় তথ্য কীভাবে ডাউনলোড করবেন?

১। প্রথমে ডেস্কটপ থেকে ফেসবুকে লগ-ইন করুন। এবার ডানদিকে উপরে কোণে থাকা অ্যারো চিহ্নে ক্লিক করতে হবে।

২। ওই চিহ্নে ক্লিক করার পর একটা তালিকা খুলে যাবে আপনার সামনে। সেখানে সেটিংস অ্যান্ড প্রাইভেসি অপশনে ক্লিক করে ঢুকতে হবে। তারপর কেবল সেটিংসে ক্লিক করতে হবে।

৩। এরপর আপনার বাঁদিকের কলামে ‘ইওর ফেসবুক ইনফরমেশন’- এ ক্লিক করুন।

৪। পরবর্তী ধাপে আপনারকে সমস্ত ইনফরমেশন অর্থাৎ তথ্য ডাউনলোড করতে হবে। তারপর ক্লিক ভিউ অপশনে যেতে হবে।

৫। এবার আপনার ডানদিকে কিছু বক্স পাবেন। আপনার রিকোয়েস্টের ডেটা ক্যাটেগরি ‘অ্যাড’ বা ‘রিমুভ’ করার জন্য ওই বক্সে ক্লিক করতে হবে।

৬। অন্যান্য আরও অনেক অপশন থাকবে যেমন কী ফরম্যাটে আপনি ডাউনলোড করতে চান, ছবির কোয়ালিটি কেমন হবে, ভিডিয়ো এবং অন্যান্য মিডিয়া কনটেন্টের ক্ষেত্রে কত দিন পর্যন্ত আপনি ডাউনলোড করতে চান। এক্ষেত্রে ডেট রেঞ্জ রেঞ্জ ক্লিক না করলে সমস্ত ডেটা ডাউনলোড হবে। মানে আপনি যে যে ক্যাটেগরির তথ্য ডাউনলোড করতে চান সেইসব ক্যাটেগরির ডেটা ডাউনলোড হবে।

৭। এরপর একটি ফাইল তৈরি করতে হবে। এর পরেই আপনার ডাউনলোড রিক্যুয়েস্ট কনফার্ম হবে। তবে এই ফাইল তৈরি হতে সময় লাগবে। এক ঘণ্টাও লাগতে পারে। একদিনও লাগতে পারে। কত ডেটা আপনি ডাউনলোড করতে চাইছেন, তার উপর নির্ভর করবে।

৮। একবার ফাইল তৈরি হয়ে গেলে ফেসবুকের তরফে আপনাকে নোটিফিকেশন পাঠানো হবে। এরপর ‘অ্যাভেলবেল কপি’ সেকশনে গিয়ে ‘ডাউনলোড ইওর ইনফরমেশন’ অপশনে ক্লিক করতে হবে। তারপর ডাউনলোড অপশন এলে সেটাই ক্লিক করে আপনার ফেসবুকে পাসওয়ার্ড দিতে হবে।

এরপরেই আপনার সমস্ত তথ্য ডাউনলোড হয়ে যাবে। এরপর আপনি অ্যাকাউন্ট ডিলিট করতে পারেন। ৩০ দিনের মধ্যে নিজের ডিলিট রিক্যুয়েস্ট ক্যানসেলও করতে পারবেন।