Whatsapp Tricks: একটিই হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট দুটো ফোনে ব্যবহার করবেন কীভাবে?

Whatsapp Tricks: হোয়াটস্ক্যান প্রো (Whatscan Pro)- এই অ্যাপের সাহায্যে একটি হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট (Whatsapp Account) দুটো ফোনে ব্যবহার করা সম্ভব। তবে সেক্ষেত্রে ইউজারের কাছে অ্যানড্রয়েড স্মার্টফোন (Android Smartphones) থাকা প্রয়োজন।

Whatsapp Tricks: একটিই হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট দুটো ফোনে ব্যবহার করবেন কীভাবে?
ছবি প্রতীকী।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 08, 2022 | 8:39 AM

এখন থেকে একটাই হোয়াটসঅ্যাপ (Whatsapp) অ্যাকাউন্ট আপনি ব্যবহার করতে পারবেন দুটো ফোন। এর জন্য মাল্টি ডিভাইস (Multi Device) ফিচারের উপর নির্ভর হওয়ারও দরকার নেই। বরং খুব সহজেই একটা হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট (Whatsapp Account) দুটো ফোনে ব্যবহার করতে পারবেন আপনি। সাধারণত এই মাল্টি ডিভাইস ফিচারের সাহায্যেই একটি হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট একের বেশি সংখ্যক ডিভাইসে ব্যবহার করা যায় বলে জানেন বেশিরভাগ ইউজার। তবে অন্য রাস্তাও আছে, যার সাহায্যে একটিই হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট একের বেশি সংখ্যক ফোন বা দুটো ফোনে ব্যবহার করা সম্ভব হয়। মাল্টি ডিভাইস ফিচারের সাহায্যে একই সময়ে একটি স্মার্টফোন, কম্পিউটার বা আইপ্যাড থেকে লগ ইন করা যায়। তবে একটি থার্ড পার্টি সোর্স হোয়াটস্ক্যান প্রো- এর সাহায্যেও এটা সম্ভব।

একটা কথা মনে রাখা প্রয়োজন যে, যদি আপনি বারবার বিভিন্ন ডিভাইসে হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ব্যবহার করতে যান তাহলে অ্যাকাউন্টে রি-ভেরফাইয়ের ক্ষেত্রে আপনাকে ব্লক করা হতে পারে। একটি ফোনে একটিই নম্বরের সাহায্যে হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ভেরিফাই বা যাচাই করা এবং লগ ইন করা সম্ভব। যদি আপনার ফোনে ডুয়াল সিম থাকে তাহলেও একটি নম্বরের সাহায্যেই হোয়াটসঅ্যাপ ভেরিফাই করা সম্ভব। তবে এক্ষেত্রে কিছুটা সমস্যার সমাধান করে হোয়াটসঅ্যাপ ক্লোন। এক্ষেত্রে একই ফোনে দুটো নম্বরের হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ব্যবহার করা সম্ভব। একটি ব্যবহার হবে আর একটি ক্লোন অ্যাকাউন্ট হিসেবে। তবে এক্ষেত্রে দুটো আলাদা নম্বরের অ্যাকাউন্ট একই ফোনে থাকবে।

অন্যদিকে, হোয়াটস্ক্যান প্রো- এই অ্যাপের সাহায্যে একটি হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট দুটো ফোনে ব্যবহার করা সম্ভব। তবে সেক্ষেত্রে ইউজারের কাছে অ্যানড্রয়েড স্মার্টফোন থাকা প্রয়োজন। একটি অ্যানড্রয়েড এবং একটি আইফোন থাকলেও এই অ্যাপের সাহায্যে একটা হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট দুটো ফোনে ব্যবহার করা যাবে না। আর প্রাইমারি এবং সেকেন্ডারি দুটো ফোনই আইফোন হলেও এই অ্যাপ কাজ করবে না। শুধুমাত্র অ্যানড্রয়েড ফোনেই এই অ্যাপ কাজ করবে।

এবার দেখে নেওয়া যাক কীভাবে একটি হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট দুটো ফোনে ব্যবহার করা সম্ভব

১। প্রথমে গুগল প্লে স্টোর থেকে Whatscan Pro অ্যাপ ইন্সটল করতে হবে আপনার অ্যানড্রয়েড ফোনে।

২। অ্যাপ ডাউনলোডের পাশাপাশি ফোনে ঠিকঠাক ওয়াই-ফাই কানেকশন আছে কিনা সেটা দেখে নিতে হবে।

৩। এবার ইউজারের দ্বিতীয় বা সেকেন্ডারি ফোনে ওয়েব ব্রাউজার খুলতে হবে। তারপর সেখানে হোয়াটসঅ্যাপ ওয়েব খুলতে হবে।

৪। এবার ওই ফোনের মোবাইল ব্রাউজার খুলে হোম পেজে যেতে হবে। তারপর ডেস্কটপ সাইটে রিকোয়েস্ট পাঠিয়ে Qr code সমেত একটি ওয়েব পেজ পাওয়া যাবে।

৫। দ্বিতীয় ফোনে থাকা এই Qr code স্ক্যান করতে হবে প্রথম ফোনের হোয়াটসঅ্যাপ অ্যাপের সাহায্যে। এর ফলেই দ্বিতীয় ফোনেও আপনার আগের হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট খুলে যাবে। এবার আপনি একটিই হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট দুটো ফোনেই ব্যবহার করতে পারবেন।

আরও পড়ুন- Flipkart Big Saving Days Sale: শুরু হতে চলেছে ফ্লিপকার্টে বিগ সেভিং ডে’জ সেল, কোথায় কত ছাড় থাকছে জানুন বিস্তারিত