iPad Pro 2022: অ্যাপেলের এই ডিভাইসে থাকতে পারে মিনি এলইডি ডিসপ্লে, দাবি মিং চি কুয়োর

ব্লুমবার্গের সাম্প্রতিক একটি রিপোর্টে বলা হয়েছে, আগামী প্রজন্মের আইপ্যাড প্রো মডেলের ক্ষেত্রে ফোনের পিছনের বা ব্যাক অংশে থাকতে পারে 'গ্লাস ব্যাক'।

iPad Pro 2022: অ্যাপেলের এই ডিভাইসে থাকতে পারে মিনি এলইডি ডিসপ্লে, দাবি মিং চি কুয়োর
শোনা গিয়েছে, নেকস্ট জেনারেশন আইপ্যাড প্রো মডেলের পিছনের অংশে নাকি 'গ্লাস ব্যাক' থাকবে, যা ওয়্যারলেস চার্জিংয়ের সাপোর্ট দেবে। 
Follow Us:
| Edited By: | Updated on: Jul 11, 2021 | 2:54 PM

মিনি এলইডি ডিসপ্লে সমেত ১২.৯ ইঞ্চির আইপ্যাড প্রো- এর ঘোষণা এর মধ্যেই করেছেন অ্যাপেল কর্তৃপক্ষ। তবে ১১ ইঞ্চির আইপ্যাড প্রো প্রসঙ্গে এখনও আনুষ্ঠানিক ভাবে কিছু ঘোষণা করেনি সংস্থা। যদিও শোনা যাচ্ছে, আগামী বছর অর্থাৎ ২০২২ সালে আইপ্যাড প্রো ডিভাইসের ডিসপ্লে সাইজের পরিবর্তন হতে পারে। TF Securities analyst মিং চি কুয়ো সম্প্রতি এমনটাই দাবি করেছেন। তাঁর কথায়, মিনি এলইডি ডিসপ্লে টেকনোলজি কেবলমাত্র আইপ্যাড প্রো- এর ১২.৯ ইঞ্চির স্ক্রিনেই সীমাবদ্ধ থাকবে না। বরং এর থেকে ছোট ডিসপ্লেতেও চালু হবে নতুন প্রযুক্তি। শোনা গিয়েছে, নেকস্ট জেনারেশন আইপ্যাড প্রো মডেলের পিছনের অংশে নাকি ‘গ্লাস ব্যাক’ থাকবে, যা ওয়্যারলেস চার্জিংয়ের সাপোর্ট দেবে।

MacRumors সূত্রে জানা গিয়েছে, কুয়ো নাকি এটাও দাবি করেছেন যে, আগামী বছর একাধিক ডিভাইসে মিনি এলইডি ডিসপ্লে টেকনোলজি চালু করতে চলেছে অ্যাপেল সংস্থা। Cupertino- র সংস্থা অ্যাপেল ২০২২ সালে তাদের বহু চর্চিত ম্যাকবুক এয়ার (২০২২)- ও লঞ্চ করতে পারে। সেই সঙ্গে ১১ এবং ১২.৯ ইঞ্চির আইপ্যাড প্রো ২০২২ মডেলও আসতে পারে বাজারে। তবে এই ডিসপ্লে সাইজ ছাড়া নেকস্ট জেনারেশন আইপ্যাড প্রো মডেলের আর কোনও তথ্য এখনও প্রকাশ্যে আনেননি মিং চি কুয়ো।

অন্যদিকে, ব্লুমবার্গের সাম্প্রতিক একটি রিপোর্টে বলা হয়েছে, আগামী প্রজন্মের আইপ্যাড প্রো মডেলের ক্ষেত্রে ফোনের পিছনের বা ব্যাক অংশে থাকতে পারে ‘গ্লাস ব্যাক’। এই বিশেষ ‘গ্লাস ব্যাক’ ওয়্যারলেস চার্জিং সাপোর্টের পাশাপাশি ওয়্যারলেস রিভার্স চার্জিং সাপোর্টও রাখতে পারে। শোনা গিয়েছে, নেকস্ট জেনারেশন আইপ্যাড প্রো- এর ডিজাইনের কাজ একদম শুরুর পর্যায়ে চলছে। আগামী বছর অর্থাৎ ২০২২ সালে লঞ্চের আগে এই ডিজাইনে অনেক পরিবর্তনের সম্ভাবনা রয়েছে।

এইসবের পাশাপাশি মিনি এলইডি টেকনোলজিও অ্যাপ্লাই করা হচ্ছে অ্যাপেলের বিভিন্ন ডিভাইসে। ২০২২ সালের আইপ্যাডের ক্ষেত্রে OLED ডিসপ্লে প্যানেল লঞ্চের পরিকল্পনা রয়েছে এই সংস্থার। সাম্প্রতিক বিভিন্ন প্রতিবেদন সূত্রে খবর, আপাতত তিনটি নতুন আইপ্যাড নিয়ে কাজ করছেন অ্যাপেল কর্তৃপক্ষ। এর মধ্যে দুটো ডিভাইস ২০২৩ সালে লঞ্চ হওয়ার কথা রয়েছে। আর বাকি একটি ২০২২ সালেই লঞ্চ হবে বলে মনে করা হচ্ছে। আসন্ন সব আইপ্যাড মডেলেই OLED ডিসপ্লে থাকবে বলে অনুমান করা হচ্ছে। ১০.৮৬ ইঞ্চির OLED স্ক্রিন থাকতে পারে ২০২২ সালে লঞ্চ হতে যাওয়া আইপ্যাডে। ময়শ্চার বা আর্দ্রতা এবং অক্সিজেন থেকে OLED প্যানেল রক্ষার জন্য hin-Film Encapsulation (TFE) পদ্ধতির সাহায্য নেওয়া হতে পারে।

আরও পড়ুন- OnePlus Buds Pro: ওয়ানপ্লাস নর্ড ২ ৫জি ফোনের সঙ্গেই ভারতে আসছে নতুন ইয়ারবাডস