Fiber broadband: মাসে ৫০০ টাকারও কম খরচে ফাইবার ব্রডব্যান্ড প্ল্যান! তালিকায় কোন কোন সংস্থা রয়েছে?

Fiber Broadband Plansনতুন যাঁরা ব্রডব্যান্ড প্ল্যান (Broadband Plan) নিয়ে দেখতে চাইছেন যে কেমন পরিষেবা পাচ্ছেন, তাঁরা কম খরচের এন্ট্রি লেভেল ব্রডব্যান্ড প্ল্যান (Entry Level Broadband Plans) নিয়ে যাচাই করে নিতে পারেন।

Fiber broadband: মাসে ৫০০ টাকারও কম খরচে ফাইবার ব্রডব্যান্ড প্ল্যান! তালিকায় কোন কোন সংস্থা রয়েছে?
ছবি প্রতীকী।
Follow Us:
| Edited By: | Updated on: Feb 22, 2022 | 6:17 PM

আজকাল প্রায় সব টেলিকম সংস্থারই ব্রডব্যান্ড প্ল্যান (Broadband Plan) চালু হয়েছে। প্রতিযোগিতা যেহেতু বেশি তাই সব সংস্থাই চালু করেছে একাধিক অফার। সেই সঙ্গে এন্ট্রি লেভেল ব্রডব্যান্ড প্ল্যানের (Entry Level Broadband Plan) অর্থাৎ শুরুর প্ল্যানের খরচ কমানো হয়েছে। কারণ অন্যান্য প্ল্যানের খরচ আপাতদৃষ্টিতে দেখলে বেশ বেশিই লাগে। বিভিন্ন ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারদের (Internet Service Providers) বিজ্ঞাপনের সেটা স্পষ্ট হয়। সেখানে বলা হয় হাই-স্পিডের ইন্টারনেট (High Speed Internet) পরিষেবা দেওয়া হবে, সেই সঙ্গে খরচের পরিমাণও বেশ বেশির দিকেই থাকে।

নতুন যাঁরা ব্রডব্যান্ড প্ল্যান নিয়ে দেখতে চাইছেন যে কেমন পরিষেবা পাচ্ছেন, তাঁদের জন্য বেশি টাকার প্ল্যান কখনই উপযুক্ত নয়। তাই এন্ট্রি লেভেল ব্রডব্যান্ড প্ল্যান নিয়ে তাঁরা পরিষেবা যাচাই করে নিতে পারেন। এই সমস্ত প্ল্যান মূলত বাজেট প্ল্যান অর্থাৎ কম খরচের হয়। মাসিক খরচ ৫০০ টাকার কম। এই দামের সঙ্গে জিএসটি বা অন্য কোনও ট্যাক্স যুক্ত থাকে না। অর্থাৎ ট্যাক্স-জিএসটি ছাড়া এই সমস্ত এন্ট্রি লেভেল ব্রডব্যান্ড প্ল্যানের খরচ মাসে ৫০০ টাকার কম।

জিওফাইবার- রিলায়েন্স জিওর নিজস্ব ব্রডব্যান্ড পরিষেবা হল জিওফাইবার। ভারতের বেশ কিছু এলাকায় এই পরিষেবা চালু হয়েছে। কানেক্টিভিটি বিস্তারের লক্ষ্যে রয়েছে সংস্থা। জিওফাইবারে মাসিক ৩৯৯ টাকা খরচে একটি প্ল্যান রয়েছে। এক্ষেত্রে ইন্টারনেট স্পিড ৩০ এমবিপিএস। সঙ্গে রয়েছে FUP limit ৩৩০০ জিবি বা ৩.৩ টিবি। এই পরিমাণ ডেটা শেষ হয়ে গেলে স্পিড কমে যাবে।

এয়ারটেল- এয়ারটেলের এক্স-স্ট্রিম ফাইবাই কানেকশনে (Xstream Fiber) রয়েছে অনেক ধরনের ব্রডব্যান্ড প্ল্যান। বেসিক প্যাক শুরু হচ্ছে ৪৯৯ টাকা থেকে। প্রতি মাসে এই প্ল্যানে ইউজার পাবেন ৪০ এমবিপিএস স্পিড এবং ৩৩০০ জিবি ডেটা। এই ডেটা শেষ হয়ে গেলে স্পিড কমে যাবে। এয়ারটেল থ্যাঙ্কস বেনেফিট হিসেবেও আবার বেশ কিছু অফার নিজেদের প্ল্যানে যুক্ত করে এয়ারটেল।

বিএসএনএল- বিএসএনএলের এন্ট্রি লেভেল ব্রডব্যান্ড প্ল্যানের খরচ মাসে ৪৪৯ টাকা। এটি হল ফাইবার বেসিক সার্ভিস। এক্ষেত্রে ডেটার পরিমাণ জিওফাইবার এবং এয়ারটেলের মতোই, অর্থাৎ ৩৩০০ জিবি বা ৩.৩ টিবি। আর নেটের স্পিড ৩০ এমবিপিএস। পুরো ডেটা খরচ হয়ে গেলে স্পিড কমে যাবে।

টাটা প্লে- এর আগের নাম ছিল টাটা স্কাই। প্রতি মাসে এখন টাটা প্লে- র বেসিক প্ল্যানের খরচ ৮৫০ টাকা। তবে কয়েক মাসের মধ্যে এই খরচ ৫০০ টাকার কম হবে। এক্ষেত্রে নেটের স্পিড ৫০ এমবিপিএস। তবে এখন যদি বার্ষিক প্ল্যান কেই রিচার্জ করেন তাহলে খরচ হবে ৬০০০ টাকা। অর্থাৎ মাসে ৫০০ টাকা হিসেবে।

আরও পড়ুন- Xiaomi T-Shirt: জীবাণু রুখবে টি-শার্ট! ভারতে অ্যান্টি-ভাইরাল টি-শার্ট বিক্রি করছে শাওমি, দাম কত জানেন?