Sleep Mode নাকি Shut Down, কোনটি আপনার ল্যাপটপের জন্য বেশি ভাল? না জানলেই ক্ষতি

Sleep Mode VS Shut Down: আপনি নিশ্চই স্লিপ মোড ও শাট ডাউন কথা দু'টির সঙ্গে বেশ ভালভাবেই পরিচিত? কিন্তু কোন মোডটি আপনার ল্যাপটপের জন্য ভাল আর কোনটি ক্ষতিকর তা কি জানেন?

Sleep Mode নাকি Shut Down, কোনটি আপনার ল্যাপটপের জন্য বেশি ভাল? না জানলেই ক্ষতি
Follow Us:
| Edited By: | Updated on: Apr 11, 2023 | 12:21 PM

Laptop Tips: অনেকেই এমন আছেন যারা ল্য়াপটপ ব্যবহার করেন, অথচ তার সম্পর্কে ছোটখাটো অনেক বিষয়ই জানেন না। আর দীর্ঘটিন ধরে একই ভুল করে যাচ্ছেন। এতে কয়েকদিন পরেই ল্যাপটপটি একেবারে খারাপ হয়ে যাওয়ার সম্ভবনা থাকে, যা কেউই চান না। আপনি নিশ্চই স্লিপ মোড (Sleep Mode) ও শাট ডাউন (Shut Down) কথা দু’টির সঙ্গে বেশ ভালভাবেই পরিচিত? কোনটি কখন ব্যবহার করতে হয়, তাও হয়তো সঠিকভাবে জানেন অনেকেই। কিন্তু কোন মোডটি আপনার ল্যাপটপের জন্য ভাল আর কোনটি ক্ষতিকর তা কি জানেন? যদি না জেনে থাকেন, তবে জেনে নিন।

tech

স্লিপ মোড কী?

আপনি সম্ভবত স্লিপ মোডের সঙ্গে পরিচিত। কিছুক্ষন ল্যাপটপ না চালানোর পর আপনার ল্যাপটপের স্ক্রীন কালো হয়ে যায়, তারমানে তখন সেটি স্লিপ মোডে রয়েছে। অর্থাৎ সেই সময়ে আপনার পিসিতে যা কিছু চলছে, যেমন- ওয়েবসাইট, অ্যাপ্লিকেশন বিভিন্ন কাজ সবকিছুই RAM-এ সেভ হয়ে যায়। এতে আপনি যখন ফের কাজে বসেন, তখন সব একইভাবে পান। কয়েক মিনিটের জন্য কোথাও যেতে হলে, আপনি স্লিপ মোডে ল্যাপটপ রেখে যেতে পারেন।

শাটডাউন কি?

এই মোডে আপনি ল্যাপটপটি সম্পূর্ণরূপে বন্ধ করে দিতে পারবেন। এতে সমস্ত প্রোগ্রাম, অ্যাপ্লিকেশন এবং অপারেটিং সিস্টেম বন্ধ হয়ে যায়। ফলে আপনি সেভ করে রাখেননি এমন কিছু আপনি ল্যাপটাপ খোলার পর পাবেন না। আপনার কাজ শেষ হলে আপনি ল্যাপটপ বন্ধ করার জন্য এটি ব্যবহার করতে পারেন।

tech

এবার প্রশ্ন হল কীভাবে স্লিপ মোড শাটডাউনের থেকে আলাদা?

স্লিপ এবং শাটডাউনের মধ্যে দু’টি প্রধান পার্থক্য রয়েছে। প্রথমটির সবথেকে বড় সুবিধা হল, আপনি যখনই আবার আপনার পিসিতে কাজ করতে বসবেন তখন এটি দ্রুত শুরু হবে। আপনার ডেস্কটপে ফিরে যেতে মাত্র কয়েক সেকেন্ড সময় লাগবে। পিসিতে করা সমস্ত কাজ RAM-এ থেকে যায়। তাই আপনি সেভ না করলেও তা থেকে যায়।

আর শাট ডাউন করার পর লক করা ল্যাপটপ চালু হতে, এক মিনিট বা তার বেশি সময় লাগে। কোনও কোনও ক্ষেত্রে তার থেকেও বেশি সময় লাগে। এছাড়াও, শাটডাউনের আগে আপনাকে আপনার সমস্ত কাজ সেভ করে রাখতে হয়, নাহলে সেগুলি নিজে থেকেই মুছে যায়।

কোনটি ল্যাপটপের জন্য বেশি ভাল?

আপনি যদি সারাদিন আপনার ল্যাপটপ চালু এবং বন্ধ করে কাজ করেন তাহলে তা করবেন না। অল্প সময়ের জন্য যখনই উঠবেন, চেষ্টা করবেন ল্যাপটপটি শাট ডাউন না করে স্লিপ মোডে রাখার। এতে ল্যাপটপের উপর বেশি চাপ পড়বে না। আর যদি মনে করেন 2-3 ঘন্টা বা তারও বেশি সময়ের জন্য কাজ বন্ধ রাখবেন, তাহলে শাট ডাউন করে দেওয়াই ভাল।