Joker Malware: খুব সাবধান! জনপ্রিয় এই 4 অ্যাপে ভয়ঙ্কর জোকার ম্যালওয়্যারের উপস্থিতি, অ্যাকাউন্ট ফাঁকা করে দিতে পারে

Android Apps: গুগল প্লে স্টোরে ফের এমন কিছু অ্যাপের সন্ধান মিলল, যেগুলিতে ভয়ঙ্কর জোকার ম্যালওয়্যারের উপস্থিতির প্রমাণ মিলেছে। সেই অ্যাপগুলির নাম জেনে, দ্রুত আপনার ফোন থেকে আন-ইনস্টল করুন।

Joker Malware: খুব সাবধান! জনপ্রিয় এই 4 অ্যাপে ভয়ঙ্কর জোকার ম্যালওয়্যারের উপস্থিতি, অ্যাকাউন্ট ফাঁকা করে দিতে পারে
ফিরল জোকার ম্যালওয়্যারের উপস্থিতি। প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 11, 2022 | 1:25 PM

পুরনো ম্যালওয়্যার আবার ফিরে এল গুগল প্লে স্টোরে (Google Play Store)। 2017 সালের প্রথম ডিটেক্ট করা জোকার ম্যালওয়্যারের (Joker Malware) উপস্থিতি মিলেছে প্লে স্টোরের চারটি জনপ্রিয় অ্যাপে। ইতিমধ্যেই এমন অনেক ইউজার রয়েছেন, যাঁরা নিজেদের অজান্তেই বিষাক্ত এই অ্যান্ড্রয়েড অ্যাপগুলিকে (Android Apps) ডাউনলোড করে ফেলেছেন, যেগুলিতে জোকার ম্যালওয়্যারের উপস্থিতির প্রমাণ মিলেছে। কোনও অ্যান্ড্রয়েড অ্যাপের মধ্যে এই ম্যালওয়্যারটি প্রবেশ করিয়ে ছাপোষা সাধারণ মানুষের ব্যাঙ্ক অ্যাকাউন্ট সাফ করার কাজটি হালফিলে সাইবার অপরাধীদের কাছে খুবই সহজ হয়ে গিয়েছে। এই চারটি অ্যাপের মধ্যে দিয়েও সেই একই কাজ করতে চাইছে জালিয়াতরা। তাই, অ্যাপগুলির নাম জেনে নিয়ে যত দ্রুত সম্ভব সেগুলিকে আপনার ফোন থেকে আন-ইনস্টল করে দিন।

জোকার ভাইরাল বা ম্যালওয়্যার সম্পর্কে সিকিওরিটি বিশেষজ্ঞরা বরাবরই ব্যবহারকারীদের সজাগ করে আসছেন। ট্রোজ়ান নামক একটি স্পাইওয়্যার প্রোগ্রামের মাধ্যমে হ্যাকাররা ইউজারের ফোনে ক্ষতিকারক এই ম্যালওয়্যারটি প্রবেশ করিয়ে দেন। সাইবার সিকিওরিটি রিসার্চ কোম্পানি প্রাডেয়ো সম্প্রতি এই ম্যালওয়্যারের উপস্থিতি মিলেছে, এমন চারটি অ্যাপের কথা জানিয়েছে। সেই চারটি অ্যাপ হল, স্মার্ট এসএমএস মেসেজেস, ব্লাড প্রেসার মনিটর, ভয়েস ল্যাঙ্গুয়েজ ট্রান্সলেটর এবং কুইক টেক্সট মেসেজেস।

ওই রিসার্চ দলের কাছ থেকে নোটিফিকেশন পাওয়ার পরক্ষণেই গুগল তার প্লে স্টোর থেকে অ্যাপগুলিকে সরিয়ে দিয়েছে। তবে সেই সরিয়ে দেওয়ার প্রক্রিয়াটির সময় চাঞ্চল্যকর তথ্য প্রকাশ্যে এসেছে। জানা গিয়েছে, এই চারটি অ্যাপ 100,000 বারেরও বেশি ডাউনলোড হয়েছে। এর অর্থ হল, একটা বিরাট সংখ্যক ইউজারের ফোনে এই জোকার ম্যালওয়্যার দ্বারা সংক্রামিত অ্যাপগুলি এখনও রয়ে গিয়েছে। তাই, গুগল সরিয়ে দিলেও যাঁদের ফোনে এখনও রয়েছ গিয়েছে, তাঁদের সামনে এখনও প্রভূত ক্ষতির সম্ভাবনা রয়ে গিয়েছে।

প্রাথমিক ভাবে জোকার ম্যালওয়্যার এসএমএস-সংক্রান্ত প্রতারণার সঙ্গে জড়িত ছিল। কিন্তু সময়ান্তরে প্রতারণার ধরন বদলেছে। একটি শক্তিশালী কৌশলে পরিবর্তিত হয়েছে যা গোপনে ব্যবহারকারীর ডিভাইসের নিয়ন্ত্রণ নিতে পারে। তারা এখন নোটিফিকেশন পড়তে পারে, কোনও ট্রেস না রেখেই স্ক্রিনশট নিতে পারে, এসএমএস পাঠাতে এবং পড়তে পারে, কল করতে পারে এবং সবথেকে ভয়ঙ্কর হল OTP ও সিকিওরিটি কোডও দেখে নিতে পারে সে। সহজ ভাবে বলতে গেলে, এই স্পাইওয়্যার আপনার ডিভাইসের সমস্ত কাজ করতে পারে।

এমতাবস্থায়, সিকিওরিটি বিশেষজ্ঞরা ব্যবহারকারীদের পরামর্শ দিচ্ছেন যে, যত দ্রুত সম্ভব এই চারটি অ্যাপকে আপনার ফোন থেকে আন-ইনস্টল করে দিন।