WhatsApp Communities Explained: এক ছাতার তলায় একাধিক গ্রুপ, হোয়াটসঅ্যাপ কমিউনিটি কী ভাবে কাজ করবে, জেনে নিন

Vision for Communities on WhatsApp: কমিউনিটিজ় ফিচার নিয়ে আসছে হোয়াটসঅ্যাপ। কী ভাবে এই ফিচারটি কাজ করবে, বিস্তারিত তথ্য জেনে নিন।

WhatsApp Communities Explained: এক ছাতার তলায় একাধিক গ্রুপ, হোয়াটসঅ্যাপ কমিউনিটি কী ভাবে কাজ করবে, জেনে নিন
ঠিক এমনই হতে চলেছে একটি হোয়াটসঅ্যাপ কমিউনিটি।
Follow Us:
| Edited By: | Updated on: Apr 16, 2022 | 5:55 PM

হোয়াটসঅ্যাপ (WhatsApp) সম্প্রতি একটি ব্লগপোস্টে ঘোষণা করেছে যে, নতুন একটি কমিউনিটি ফিচার (Community Feature) নিয়ে আসতে চলেছে সংস্থাটি। জনপ্রিয় এই ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটির তরফে জানানো হয়েছে যে, আপাতত টেস্টিং লেভেলে এই কমিউনিটি ফিচারটি রয়েছে এবং আগামী কয়েক মাসের মধ্যেই তা ব্যবহারকারীদের কাছে পৌঁছে দেবে। পাশাপাশি হোয়াটসঅ্যাপের তরফে আরও জানানো হয়েছে, কমিউনিটির মেসেজগুলিও এন্ড টু এন্ড এনক্রিপ্টেড থাকবে। সেই ব্লগপোস্টে হোয়াটসঅ্যাপ লিখছে, “নতুন কমিউনিটি ফিচারের ঘোষণা করতে পেরে আমরা খুবই খুশি। ২০০৯ সালে যখন থেকে হোয়াটসঅ্যাপ লঞ্চ করেছে, তখন থেকে আমাদের একটাই চেষ্টা যাতে মানুষের একে অপরের সঙ্গে কথোপকথন সহজ এবং ঝক্কিবিহীন করা যায়, বিশেষ করে যখন তাঁরা পারিবারিক বা বন্ধুবান্ধবের সঙ্গে একটি গ্রুপে চ্যাট করবেন।”

হোয়াসঅ্যাপ কমিউনিটি কী

হোয়াটসঅ্যাপের একটা কমিউনিটি ১০০০-এরও বেশি মানুষকে একটা গ্রুপে নিয়ে আসবে। বিভিন্ন গ্রুপের মেম্বারদের একটা কমিউনিটিতে যোগ করতে পারবেন হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা। খুব সহজ ভাবে বলতে গেলে, একই ছাদের তলায় একাধিক ভিন্ন গ্রুপের সদস্যদের যোগ করা যাবে একটা কমিউনিটিতে। যখন ভিন্ন গ্রুপের একই ইন্টারেস্টের মানুষজন একটা কমিউনিটিতে যোগ হবেন, তখন তাঁদের কাজের ক্ষেত্রটিও অনেক সহজ হয়ে যাবে। উদাহরণ হিসেবে বলা যেতে পারে, একটা স্কুলের ক্লাস ওয়ান থেকে শুরু করে ক্লাস টুয়েলভ পর্যন্ত একাধিক গ্রুপ থাকতে পারে। এবার সবার জন্য একটি কমিউনিটি তৈরি করা যেতে পারে, যেখানে স্কুলের প্রিন্সিপাল জরুরি কোনও বার্তা দিলে, তা সবার কাছেই পৌঁছে যাবে।

একটা কমিউনিটির অ্যাডমিনের হাতে থাকবে দায়িত্ব। কোনও মেসেজ তিনিই একমাত্র চাইলে ডিলিট করতে পারবেন। পাশাপাশি অ্যাডমিনের হাতে আরও ক্ষমতা তুলে দেওয়ার জন্য একাধিক নতুন টুল আগামী দিনে নিয়ে আসতে চলেছে হোয়াটসঅ্যাপ। সেই তালিকায় থাকছে কোনও জরুরি বার্তা সবার কাছে পৌঁছে দেওয়ার জন্য একটি বিশেষ ঘোষণা। সেই সঙ্গেই আবার কোন গ্রুপকে একটা কমিউনিটিতে যোগ করা যাবে আর কোন গ্রুপকে যাবে না, তারও সম্পূর্ণ নিয়ন্ত্রণ থাকবে কমিউনিটির অ্যাডমিনের হাতেই।

কমিউনিটি নিয়ে মার্ক জ়াকারবার্গের বক্তব্য

কমিউনিটি ফিচারটি সম্পর্কে মেটা-র সিইও মার্ক জ়াকারবার্গ বলছেন, “যে ভাবে সোশ্যাল ফিডগুলি ইন্টারনেটের মৌলিক প্রযুক্তিকে কাজে লাগিয়ে যে কোনও মানুষ এবং কন্টেন্ট খুঁজে বের করার কাজটি সহজ করেছে, আমি মনে করি কমিউনিটি মেসেজিংও সেই একই ভাবেই কাজ করতে চলেছে। একটা কমিউনিটি ওয়ান টু ওয়ান মেসেজিংয়ের বেসিক প্রোটোকলগুলিকে গ্রহণ করবে এবং সেগুলিকে প্রসারিতও করবে যাতে গ্রুপের মানুষজনের সঙ্গে কমিউনিকেশনের কাজটি খুব সহজ হয়।”

কমিউনিটি কী ভাবে কাজ করবে

এই ফিচারটি এখনও পর্যন্ত রোলআউট করেনি হোয়াটসঅ্যাপ। আপাতত এটি টেস্টিং লেভেলে রয়েছে। তাই এই কমিউনিটি ফিচারটি কী ভাবে কাজ করবে, সে সংক্রান্ত কোনও তথ্য নির্দিষ্ট ভাবে জানায়নি হোয়াটসঅ্যাপ। তবে একটা কমিউনিটিতে একজন ইউজার নিম্নলিখিত এই সব কাজ করতে পারবেন –

১) এক ছাতার তলায় ইউজারদের একাধিক গ্রুপ নিয়ে আসতে সাহায্য করবে কমিউনিটিজ় ফিচার।

২) সমগ্র কমিউনিটিতে পাঠানো কোনও আপডেট পেতে ইউজারদের সাহায্য করবে।

৩) কমিউনিটিতে নির্দিষ্ট টপিকে বিভিন্ন আলোচনা করতে পারবেন ইউজাররা।

৪) কমিউনিটিতে একাধিক জরুরি ঘোষণাও করা যাবে।

আরও পড়ুন: ৩২ জনকে নিয়ে গ্রুপ ভয়েস কল, হোয়াটসঅ্যাপে আসছে অত্যন্ত জরুরি কিছু ফিচার্স

আরও পড়ুন: সিইও মার্ক জ়াকারবার্গের নিরাপত্তা খাতেই মেটা যা খরচ করে, তা গুগল-ট্যুইটারের কয়েক গুণ

আরও পড়ুন: রিলায়েন্স জিও-র অবাক করা অফার! এই প্ল্যানটি রিচার্জ করলে সম্পূর্ণ বিনামূল্যে জিওফোন