AC Service At Home: পুরনো AC আবার নতুন হয়ে যাবে, এই কৌশলে কলকাতার ঘরে দার্জিলিংয়ের কনকনে ঠান্ডা

AC Servicing Tips: আপনি নিজেই আপনার পুরনো AC বাড়িতে সার্ভিসিং করিয়ে নিতে পারেন। তার জন্য মেক্যানিককেও ডাকার প্রয়োজন হবে না, আবার একগাদা টাকাও খরচ হবে না। তবে তার কৌশলটাতো আপনাকে অতি অবশ্যই জেনে নিতে হবে।

AC Service At Home: পুরনো AC আবার নতুন হয়ে যাবে, এই কৌশলে কলকাতার ঘরে দার্জিলিংয়ের কনকনে ঠান্ডা
Follow Us:
| Edited By: | Updated on: Mar 12, 2023 | 4:59 PM

How To Service AC At Home: রোদের তেজ যতই বাড়ছে, ততই ঘরের AC-র তাপমাত্রা এক ঘর করে কমছে। অনেকে আবার এয়ার কন্ডিশনারের তাপমাত্রা কমিয়েই চলেছেন, কিন্তু তাঁদের ঘর কিছুতেই ঠান্ডা হচ্ছে না। ভাবছেন, এসিটা পুরনো হয়ে গিয়েছে বলে এমনটা হচ্ছে। তা কিন্তু নয়। আসলে আপনার ACটা শীতকালের পর এই প্রথম পরপর কয়েক দিন চালালেন। কিন্তু শীতের পর চালাতে গিয়ে ACটার এখনও পর্যন্ত সার্ভিসিংই করিয়ে নেননি। মেক্যানিকককে ডাকার ঝক্কি অনেক, পয়সা খরচার ব্যাপারটা রয়েছে। তাহলে একটা বিষয় আপনার জেনে রাখা উচিত। আপনি নিজেই আপনার পুরনো AC বাড়িতে সার্ভিসিং করিয়ে নিতে পারেন। তার জন্য মেক্যানিককেও ডাকার প্রয়োজন হবে না, আবার একগাদা টাকাও খরচ হবে না। তবে তার কৌশলটাতো আপনাকে অতি অবশ্যই জেনে নিতে হবে। তাহলে আসুন, জেনে নেওয়া যাক, কীভাবে আপনি নিজেই আপনার AC সার্ভিস করবেন।

কীভাবে নিজেই AC সার্ভিসিং করবেন?

1) সকেট থেকে AC-র প্লাগ খুলুন –

বাড়িতে নিজে নিজে AC সার্ভিসিং করতে আপনাকে প্রথমেই নিশ্চিত করতে হবে, এয়ার কন্ডিশনার যেন বন্ধ থাকে। তারপর সকেট থেকে প্লাগটিকে বাইরে বের করতে হবে। তবে এসি সার্ভিসিং করতে যে আপনার ঘর একটু নোংরা হবে, সেটা তো নিশ্চয়ই বুঝতে পারছেন। তবে আপনি যদি ঘর পরিষ্কার রেখেই তারপর এসিটা সার্ভিস করতে চান, তাহলে ঘরের মেঝেতে একটা চাদর বিছিয়ে দিন। তারপরই এয়ার কন্ডিশনার সার্ভিসিংয়ের প্রক্রিয়া শুরু করুন।

2) Split AC-র সাইডের লক খুলুন –

এরপর আপনাকে এয়ার কন্ডিশনারটি খুলতে হবে। প্রথমে ইনডোর ইউনিটটি খুলুন। ইনডোর ইউনিট খোলার জন্য আপনাকে স্প্লিট এসির সাইডের লকটি খুলতে হবে। সেটি খোলার পর আপনি দুটি ফিল্টার দেখতে পাবেন, যা আপনাকে বের করতে হবে। তার জন্য ফিল্টারগুলি একটু উপরের দিকে তুলে আপনাকে সেগুলি বের করতে হবে।

3) AC-র ফিল্টার পরিষ্কার করুন –

এবার আপনাকে AC-র ফিল্টার এবং কুলিং কয়েল পরিষ্কার করতে হবে। ফিল্টার পরিষ্কার করা জরুরি কারণ, এগুলিতে প্রচুর পরিমাণে ধুলো জমে থাকে। আপনি সাবান জল দিয়ে ভাল করে ফিল্টার ধুয়ে নিতে পারেন। তারপর একটি কাপড় দিয়ে মুছে নিতে পারেন।

4) AC-র কয়েল পরিষ্কার করুন –

মাথায় রাখবেন, আপনার Split AC-র কয়েলে ময়লা জমলে তা আপনার ঘর ঠান্ডা হওয়াকে সবথেকে বেশি প্রভাবিত করে। তাই, স্প্লিট এসির কয়েল পরিষ্কার করা খুব জরুরি। সেটা করতে আপনাকে একটি টুথব্রাশ নিতে হবে। সেই ব্রাশ দিয়েই আপনাকে কয়েলের উপর থেকে নীচে পরিষ্কার করতে হবে। তবে শুধু ব্রাশ দিয়ে পরিষ্কার করলেই হল না। আপনাকে তা জলে ধুয়েও নিতে হবে এবং তারপরে তা শুকিয়েও নিতে হবে।

5) AC অন করলেই নতুনের মতো ঠান্ডা –

পরিষ্কারের কাজটি সারা। এবার AC-র ফিল্টার এবং কয়েল তাদের যথাযথ জায়গায় সেট করে নিন। ফিল্টার এবং কয়েল বসানো হয়ে গেলেই এসির ফ্ল্যাপ বন্ধ করে দিন। এয়ার কন্ডিশনারের বাইরের দিকটিও পরিষ্কার করতে হবে আপনাকে। এবার আপনি যখনই এসি চালাবেন, আগের থেকে আপনার ঘর অনেকটাই বেশি পরিমাণে ঠান্ডা হবে।

AC সার্ভিসিং কেন জরুরি?

শুধু শীতের পর প্রথম চালালেন বলেই নয়। গরমের মরসুমেও আপনাকে দু’মাস পরপর এসি সার্ভিসিং করানোটা জরুরি। তার কারণ AC-র ফিল্টার এবং কয়েলে যে ধুলোবালি ও ময়লা জমে থাকে, তা আপনার ঘরকে যথাযথ ঠান্ডা হতে দেয় না। তার থেকেও বড় কথা, এসিতে যত সমস্যা দেখা দেবে, যতই তা আপনার ঘর কম ঠান্ডা করবে, ততই আপনি তার তাপমাত্রা কমাতে থাকবেন এবং ইলেকট্রিসিটি বিলও আসবে অনেক।