WhatsApp Scam: পুরনো হোয়াটসঅ্যাপ কেলেঙ্কারি নতুন ভাবে সক্রিয়, 25 লাখ টাকা পুরস্কার, সামান্য ভুলে বিরাট বিপদ, সতর্ক থাকতে কী করবেন

WhatsApp Latest Scam Alert: হোয়াটসঅ্যাপের পুরনো একটি স্ক্যাম আবার নতুন করে সক্রিয় হয়ে উঠেছে। একটি মেসেজ আসছে যেখানে বলা হচ্ছে 25 লাখ টাকা পুরস্কার মিলবে। এই নতুন প্রতারণাচক্র সম্পর্কে যে কয়েকটি বিষয় জানা জরুরি, সেগুলি জেনে নিন।

WhatsApp Scam: পুরনো হোয়াটসঅ্যাপ কেলেঙ্কারি নতুন ভাবে সক্রিয়, 25 লাখ টাকা পুরস্কার, সামান্য ভুলে বিরাট বিপদ, সতর্ক থাকতে কী করবেন
খুব সাবধান, সামান্য ভুলে বড় বিপদ। প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Jun 15, 2022 | 8:25 AM

পুরনো হোয়াটসঅ্যাপ কেলেঙ্কারি (WhatsApp Scam) আবার নতুন করে জেগে উঠেছে। টার্গেট সেই ভারতীয়রাই। সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডে টেক টিমের সদস্যরা যে মেসেজ হোয়াটসঅ্যাপে পেয়েছেন, সেখানে ‘KBC Jio’ লাকি ড্রয়ের (Lucky Draw) নামে 25,00,000 টাকা নগদ পুরস্কারের টোপ দেওয়া হচ্ছে। আর এই মেসেজের সঙ্গে থাকছে একটি ভিডিয়ো। কীভাবে এই অর্থ আপনি পাবেন এবং তার জন্য হোয়াটসঅ্যাপে ব্যক্তিগত তথ্য শেয়ার করতে হবে – সেই ভিডিয়ো বার্তায় বলা হয়েছে এমনটাই। ধাপে ধাপে সেই কাজগুলি করলেই আপনার অ্যাকাউন্টে টাকা ঢুকে যাবে বলেও দাবি করা হয়েছে ভিডিয়োটিতে।

স্বাভাবিক ভাবেই এমন মোটা টাকার পুরস্কারে ভ্রুকুঞ্চিত হবে যে কারও। কিন্তু তা বলে প্রলুব্ধ হওয়া নৈব নৈব চ! কারণ, হোয়াটসঅ্যাপ বা অন্য যে কোনও সমাজমাধ্যমে আসা বার্তায় ব্যক্তিগত তথ্য চাওয়া হলেই তা নিয়ে যথেষ্ট সন্দেহের অবকাশ রয়েছে। সেই কারণেই নড়েচড়ে বসেছে দিল্লি পুলিশের সাইবার ক্রাইম ডিপার্টমেন্ট। শুধু দিল্লি নয়। সমগ্র ভারতের হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের এই স্ক্যাম নিয়ে সতর্ক করেছে তারা। একটি ব্লগের মাধ্যমে দিল্লি পুলিশের সাইবার ক্রাইম ডিপার্টমেন্ট এই বিষয়ে সতর্কবার্তা দিয়েছে।

মেসেজে কী বলা হচ্ছে

এটি আসলে একটি পুরনো হোয়াটসঅ্যাপ স্ক্যাম। মেসেজটিতে পাঠানো হচ্ছে একটি ছবি। আর সেই ছবিতে থাকছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, সনি লিভ-এর লোগো। প্রসঙ্গত, সনি লিভেই সম্প্রচারিত হয় বিগ বি অমিতাভ বচ্চনের জনপ্রিয় কুইজ় শো কউন বনেগা ক্রোড়পতি। আর সেই লোগো দেওয়ার মধ্যে দিয়ে জালিয়াতরা বিশ্বাসযোগ্যতা অর্জনের চেষ্টা করে সাধারণ মানুষকে প্রতারিত করতে চেয়েছে। লোগো ছাড়াও হিন্দি এবং ইংরেজিতে টেক্সট লেখা হয়েছে ছবিটিতে। দাবি করা হয়েছে, লাকি ড্রয়ের অংশ হিসেবে একজন বিজয়ী পেয়ে যাবেন 25 লাখ টাকা। পাশাপাশি আপনার নজরে আসতে পারে একটি লটারি নম্বর, যা পুরোদস্তুর ভুয়ো।

সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডে-র প্রযুক্তি বিভাগের সদস্যরা এই মেসেজটি পেয়েছেন ‘+92 345 6808747′ নম্বর থেকে। আসলে ’92’ হল পাকিস্তানের ISD কোড।

দিল্লি পুলিশের সাইবার ক্রাইম ডিপার্টমেন্ট কী বলছে

পাঠকদের মনে রাখতে হবে, অজানা নম্বরে নিজের ব্যক্তিগত তথ্য কখনওই শেয়ার করা উচিৎ না। বিশেষ করে, যখন কোনও কাজ না করেই কেউ পুরস্কার জিতে নেওয়ার দাবি করে থাকে। ফোন নম্বর, নাম এবং অন্যান্য তথ্য শেয়ার করা আসলে আপনারই নিরাপত্তার সঙ্গে আপস করা।

দিল্লি পুলিশের সাইবার ক্রাইম ইউনিট দাবি করছে, এই ধরনের বার্তা সচরাচর হোয়াটসঅ্যাপেই পাঠিয়ে থাকে প্রতারকরা। ওই ব্লগ পোস্টে বলা হচ্ছে, “ভুক্তভোগী যখন টাকা দাবি করার জন্য উল্লিখিত নম্বরে যোগাযোগ করে, তখন প্রতারক জানায় যে, তাঁদের প্রথমে লটারির প্রক্রিয়াকরণের পাশাপাশি জিএসটি ইত্যাদির জন্য একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ প্রদান করতে হবে, যা ফেরতযোগ্য। একবার ভুক্তভোগী সেই টাকা জমা দিলে নানা অছিলায় তারপর থেকে প্রতারকরা আরও অর্থের দাবি করে থাকে।”

দিল্লি পুলিশের ওই সাইবার ক্রাইম ইউনিট আরও দাবি করছে, হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা এই ধরনের বার্তা পেলে যত দ্রুত সম্ভব স্থানীয় পুলিশ স্টেশনে অভিযোগ জানান। এই ধরনের জালিয়াতি বোঝার সহজ উপায় হল, বার্তায় একাধিক ভুল চিহ্নিত করা, যা একটু খুঁটিয়ে লক্ষ্য করলেই বুঝতে পারবেন ব্যবহারকারীরা।