Whatsapp Undo: হোয়াটসঅ্যাপে চালু হতে চলেছে নতুন ‘আনডু’ টুল, কী কাজ করবে এই ফিচার?

হোয়াটসঅ্যাপে চালু হচ্ছে আনডু টুল। জনপ্রিয় মেসেজিং অ্যাপের নতুন ফিচার কী কাজে লাগবে?

Whatsapp Undo: হোয়াটসঅ্যাপে চালু হতে চলেছে নতুন 'আনডু' টুল, কী কাজ করবে এই ফিচার?
ছবি প্রতীকী।
Follow Us:
| Edited By: | Updated on: Oct 25, 2021 | 6:09 PM

হোয়াটসঅ্যাপে চালু হচ্ছে নতুন ফিচার ‘আনডু’। প্রায় সমস্ত স্মার্টফোনের হোয়াটসঅ্যাপেই এই ফিচার কাজ করবে। প্রসঙ্গত উল্লেখ্য, অনেকসময় ইউজারার নির্দিষ্ট সময়ের তুলনায় অনেক দেরি করে কোনও ছবি, ভিডিয়ো, বার্তা স্টোরি হিসেবে অর্থাৎ হোয়াটসঅ্যাপ স্ট্যাটাসে দিয়ে থাকেন। কিন্তু এই স্ট্যাটাস অনেক দেরিতে দেওয়ার ফলে হয়তো সমস্যায় পড়েন হোয়াটসঅ্যাপ ইউজাররা। তবে এখন আর চিন্তা নেই। নতুন ‘আনডু’ ফিচার আনতে চলেছে হোয়াটসঅ্যাপ। প্রায় সমস্ত ধরনের স্মার্টফোনেই এই ফিচার কাজ করবে বলে জানা গিয়েছে। দ্রুত এই ফিচার লঞ্চ হবে বলে শোনা যাচ্ছে।

হোয়াটসঅ্যাপ আনডু ফিচারের কাজ কী?

হোয়াটসঅ্যাপের এই ফিচারের সাহায্যে স্ট্যাটাসে দেওয়া কোনও কনটেন্ট পরমুহূর্তেই তুলে নেওয়া সম্ভব হবে। অর্থাৎ ছবি বা ভিডিয়ো কিংবা অডিয়ো মুছে দেওয়া যাবে। ইনস্টাগ্রামের স্টোরির ক্ষেত্রে এ ধরনের আনডু ফিচার রয়েছে। এবার তেমনটাই দেখা যাবে হোয়াটসঅ্যাপেও। অনেকসময় তাড়াহুড়োয় ভুল ছবি বা ভিডিয়ো হোয়াটসঅ্যাপ স্ট্যাটাসে আপলোড হয়ে যায়। এমনটা হলে ইউজাররা যাতে কোনও সমস্যায় না পড়েন বরং চটজলদি ওই ভুল ছবি বা ভিডিয়ো হোয়াটসঅ্যাপের স্ট্যাটাস থেকে তুলে নিতে অর্থাৎ মুছে দিতে পারেন, সেই জন্যই এই এই আনডু ফিচার চালু হচ্ছে।

আমজনতার জীবনে হোয়াটসঅ্যাপের আনডু টুল যে দারুণ ভাবে কাজ করবে, সে কথা বেশ ভালই বোঝা যাচ্ছে। উল্লেখ্য, হোয়াটসঅ্যাপ ট্র্যাকার WABetaInfo সবার প্রথমে এই আনডু টুলের কথা প্রকাশ করেছে। মূলত হয়াটসঅ্যাপের আসন্ন ফিচার সম্পর্কেই আলোচনা করে WABetaInfo। এই সাইটে যে স্ক্রিনশট প্রকাশিত হয়েছে সেখানে দেখা গিয়েছে আনডু বাটন কোন জায়গায় রয়েছে। ওই স্ক্রিনশটে দেখা গিয়েছে, হোয়াটসঅ্যাপ স্ট্যাটাস আপলোডের পর যেখানে ‘স্ট্যাটা সেন্ট’ লেখা থাকে তার ঠিক বিপরীতে ডানদিকে এই আনডু বাটন থাকবে।

যেসব ইউজার ঘনঘন হোয়াটসঅ্যাপের স্ট্যাটাস পরিবর্তন করেন, তাঁদের ক্ষেত্রে ভুল ছবি বা ভিডিয়ো আপলোড হয়ে যাওয়ার সম্ভাবনা বেশি থাকে। অনেকক্ষেত্রে আবার দেখা যায় যে হয়তো একটা ছবির সঙ্গে ইউজার অনেক বড় টেক্সট লিখছেন। কিন্তু আচমকাই হাত পড়ে মাঝপথে স্ট্যাটাস আপলোড হয়ে গিয়েছে। সেক্ষেত্রে এই অর্ধসমাপ্ত লেখা দেখতে মোটেই ভাল লাগে না। তাই এই ধরনের ভুল যেসব ইউজারদের হয়, তাঁদের ক্ষেত্রে দারুণ ভাবে কাজ করবে হোয়াটসঅ্যাপের নতুন আনডু টুল।

বর্তমানে হোয়াটসঅ্যাপের এই আনডু ফিচার অ্যানড্রয়েডের জন্য রোল আউট করা হচ্ছে অ্যাপের ২.২১.২২.৬ বিটা ভার্সানের ক্ষেত্রে। তবে কিছু সংখ্যক বিটা ইউজার অবশ্য হোয়াটসঅ্যাপের অ্যানড্রয়েড ভার্সান ২.২১.২২.৫- এও এই আনডু বাটনের সুবিধা পাবেন।

আরও পড়ুন- Beats Fit Pro: নতুন ইয়ারবাডস লঞ্চ করতে চলেছে অ্যাপেল সংস্থা, কবে লঞ্চ?

আরও পড়ুন- Lava Probuds N1: নেকব্যান্ড স্টাইলের এই ব্লুটুথ ওয়্যারলেস ইয়ারফোনে ৩০ ঘণ্টা পর্যন্ত থাকতে পারে ‘প্লেব্যাক টাইম’