Windows 11: ২৪ জুন লঞ্চ হচ্ছে মাইক্রোসফটের নেক্সট জেনারেশন উইন্ডোজ, দেখে নিন সম্ভাব্য ফিচার

প্রাথমিক ভাবে, নতুন অপারেটিং সিস্টেম অর্থাৎ মাইক্রোসফটের নেক্সট জেনারেশন উইন্ডোজ ১১- র বিটা টেস্টিং হবে। তারপর তা ইউজারদের ব্যবহার করার জন্য লঞ্চ হবে।

Windows 11: ২৪ জুন লঞ্চ হচ্ছে মাইক্রোসফটের নেক্সট জেনারেশন উইন্ডোজ, দেখে নিন সম্ভাব্য ফিচার
উইন্ডোজ ১১- এর এই স্ক্রিনশট প্রকাশ হয়েছে টুইটারে।
Follow Us:
| Edited By: | Updated on: Jun 22, 2021 | 8:47 AM

উইন্ডোজের নতুন ভার্সান আনতে চলেছে মাইক্রোসফট। আগামী সপ্তাহেই হয়তো লঞ্চ করবে উইন্ডোজ ১১। কিন্তু তার আগে নতুন উইন্ডোজ কেমন হতে পারে সেই আভাসই দেওয়া হল টুইটারে। আগামী ২৪ জুন মাইক্রোসফটের নেক্সট জেনারেশন উইন্ডোজ অর্থাৎ উইন্ডোজ ১১ লঞ্চ হওয়ার কথা রয়েছে। তার এক সপ্তাহ আগে টুইট করে নতুন উইন্ডোজের ঝলক দেখালেন টিপস্টার Tom Warren। এর আগে মাইক্রোসফটের সিইও সত্য নাদেল্লা অবশ্য উইন্ডোজ ১১ নিয়ে একটি টিজার প্রকাশ করেছিলেন। জানা গিয়েছে, ২৪ জুন ভারতীয় সময় সন্ধে ৮টা ৩০ মিনিটে লঞ্চ হবে উইন্ডোজ ১১।

প্রাথমিক ভাবে, নতুন অপারেটিং সিস্টেম অর্থাৎ মাইক্রোসফটের নেক্সট জেনারেশন উইন্ডোজ ১১- র বিটা টেস্টিং হবে। তারপর তা ইউজারদের ব্যবহার করার জন্য লঞ্চ হবে। অতএব সব ঠিক থাকলে এ বছরের শেষে দিকে উইন্ডোজ ১১ হাতে পেতে পারেন ইউজাররা। তার আগে বিটা টেস্টিং চলাকালীন সকলে ব্যবহারের সুযোগ পাবেন না।

কী কী বৈশিষ্ট্য থাকতে পারে উইন্ডোজ ১১- তে

১। ইতিমধ্যেই অনলাইনে উইন্ডোজ ১১- র যেসব স্ক্রিনশট ফাঁস হয়েছে তা দেখে অনুমান করা হচ্ছে, উইন্ডোজ ১১- তে নতুন স্টার্ট মেনু, হোম স্ক্রিন, নতুন স্টার্টআপ সাউন্ড এবং ম্যাকের মতো একটা আবহ থাকবে।

২। উইন্ডোজ ১১- তে উইন্ডোজ ১০এক্স- এর যে সমস্ত ভিজ্যুয়াল পরিবর্তন এসেছিল, সেগুলো থাকার সম্ভাবনা রয়েছে। গুগল ক্রোমের সঙ্গে পাল্লা দেওয়ার জন্য উইন্ডোজ ১০এক্স নিয়ে কাজ শুরু করেছিল মাইক্রোসফট।

৩। উইন্ডোজ ১১- রে নতুন widget আইকন থাকতে পারে। যার সাহায্যে ইউজার খুব সহজেই খবর, আবহাওয়া এবং অন্যান্য ওয়েব কনটেন্টের অ্যাকসেস পেয়ে যাবেন।

৪। নেকস্ট জেনারেশন উইন্ডোজে থাকতে পারে নতুন স্ন্যাপ কন্ট্রোল। তার ফলে সব অ্যাপের ক্ষেত্রে ‘ম্যাক্সিমাইজ’ বটন থাকবে। এর ফলে ইউজার বিভিন্ন উইন্ডো নিজের পছন্দ মতো সাইজে খুলে রাখতে পারবেন।

৫। এক্সবক্স গেম পাস গেমের অ্যাকসেসও পাওয়া যাবে উইন্ডোজ ১১ -তে।

আরও পড়ুন- Realme TechLife Robot Vacuum Cleaner: এই রোবোটিক ভ্যাকুয়াম ক্লিনারে রয়েছে ৩৮টি ভিন্ন সেনসর