2500 Year Old Toilet: ইজ়রায়েলে 2,500 বছরের পুরনো শৌচাগারের সন্ধান, আমাশয় নিয়ে বড় রহস্যের কিনারা

World's Oldest Flush Toilet: গবেষণা করে বিজ্ঞানীরা জানতে পেরেছেন, এই শৌচাগারগুলি ছিল উচ্চবিত্ত পরিবারের। আসিরীয় সাম্রাজ্যের সময় জ়েরুজ়ালেম একটি রাজনৈতিক ও ধর্মীয় কেন্দ্র ছিল। সে সময় সেখানে প্রায় 8,000-25,000 মানুষের বসবাস ছিল। বিজ্ঞানীরা জানিয়েছেন, এই টয়লেটগুলোই আসলে Giardia Duodenalis নামক রোগের প্রথম প্রমাণ।

2500 Year Old Toilet: ইজ়রায়েলে 2,500 বছরের পুরনো শৌচাগারের সন্ধান, আমাশয় নিয়ে বড় রহস্যের কিনারা
টয়লেট এক প্রেম কথা!
Follow Us:
| Edited By: | Updated on: May 28, 2023 | 10:40 PM

Israel 2500 Year Old Toilet: 2500 বছরের পুরনো একটি টয়লেট খুঁজে পেলেন বিজ্ঞানীরা। জ়েরুজ়ালেমে এই টয়লেটটির সন্ধান মিলেছে, যা থেকে সে যুগের মানুষের স্বাস্থ্যবিধি এবং অভ্যাস সম্পর্কে একটা ধারণা তৈরি করতে পেরেছেন বিজ্ঞানীরা। তাঁরা জানতে পেরেছেন যে, সেই সময় মানুষ নিজেদের স্বাস্থ্য সম্পর্কে বিন্দুমাত্রও সচেতন ছিলেন না। গবেষকরা দুটি পাথরের শৌচাগারের নিচে গর্ত খনন করেছেন। সেখানে তাঁরা আমাশয় সৃষ্টিকারী ব্যাকটিরিয়ারও সন্ধান পেয়েছেন।

অভিজাত পরিবারের শৌচাগার

গবেষণা করে বিজ্ঞানীরা জানতে পেরেছেন, এই শৌচাগারগুলি ছিল উচ্চবিত্ত পরিবারের। আসিরীয় সাম্রাজ্যের সময় জ়েরুজ়ালেম একটি রাজনৈতিক ও ধর্মীয় কেন্দ্র ছিল। সে সময় সেখানে প্রায় 8,000-25,000 মানুষের বসবাস ছিল। বিজ্ঞানীরা জানিয়েছেন, এই টয়লেটগুলোই আসলে Giardia Duodenalis নামক রোগের প্রথম প্রমাণ। কিন্তু অভিজাত হলে কী হবে, স্বাস্থ্য সচেতনতা সেই পরিবারের কাছে মোটেই গুরুত্বের বিষয় ছিল না।

প্রসঙ্গত, প্রথম রোমান যুগে তুরস্ক ও মধ্যযুগীয় ইজ়রায়েলে শনাক্ত করা গিয়েছিল প্রথম পাকস্থলীর সংক্রমণ, যা ডায়রিয়া, পেটে খিঁচুনি এবং ওজন হ্রাসের অন্যতম কারণ। এই গবেষণার সঙ্গে যুক্ত ডঃ পিয়ার্স মিচেল বলছেন, প্রাথমিক ভাবে আমরা অনুমান করছি অতিরিক্ত ভিড়ভাট্টা, তাপ, মাছির উপদ্রব, নোংরা পানীয় জল এবং দূষিত খাবারের কারণেই সে সময়ও আমাশয় হত। গ্রীষ্মকালে সেখানে জলেরও ব্যাপক সংকট দেখা দিত বলেও জানিয়েছেন গবেষকরা, যা একটা বড় সমস্যা হয়ে দেখা দিয়েছিল। সায়েন্স ম্যাগাজ়িন প্যারাসিটোলজিতে প্রকাশিত হয়েছে গবেষণাটি।

প্রাসাদ খনন করা হয়েছিল

এই গবেষণাটি করেছে কেম্ব্রিজ বিশ্ববিদ্যালয়ের প্রত্নতত্ত্ব বিভাগ। 2019 সালে জ়েরুজ়ালেমের দক্ষিণে একটি টয়লেট সিট খুঁজে পেয়েছিলেন বিজ্ঞানীরা। এই টয়লেট সিটটি ছিল আরমন হা-নাতজিভ ম্যানশনের আশেপাশে। মনে করা হচ্ছে যে, এটি সম্ভবত রাজা মানসেহের আমলের। খ্রিস্টপূর্ব সপ্তম শতাব্দীর মাঝামাঝি 50 বছর রাজত্ব করেছিলেন তিনি। মলত্যাগের জন্য এই চুনাপাথরের শৌচাগারটি খোলা ছিল। খুব সম্ভবত পুরুষদের প্রস্রাব করার জন্যই তার পাশেও আর একটি খোলা জায়গা রয়েছে।

আজও শিশুদের মধ্যে একই রোগ

জ়েরুজ়ালেমের ওল্ড সিটিতে হাউস অফ আহিল নামে পরিচিত সাত কক্ষের একটি ভবনে আর একটি টয়লেট সিটের সন্ধান পাওয়া গিয়েছে। মনে করা হচ্ছে, সেটিও কোনও উচ্চবিত্ত পরিবারের বাড়ি হতে পারে। গবেষকরা চার ধরনের অন্ত্রের পরজীবীর ডিমও খুঁজে পেয়েছেন – টেপওয়ার্ম, পিনওয়ার্ম, রাউন্ডওয়ার্ম এবং হুইপওয়ার্ম। কিন্তু নতুন গবেষণা অনুসারে, যে জীবাণুগুলি আমাশয় সৃষ্টি করে তারা সূক্ষ্ম এবং অত্যন্ত শক্ত। Giardia দ্বারা সৃষ্ট আমাশয় বর্তমানে বেশিরভাগ শিশুর মৃত্যুর কারণ হয়ে দাঁড়াচ্ছে। এই রোগে আক্রান্ত শিশুদের মানসিক বৃদ্ধিও বন্ধ হয়ে যায়।