কেমন ছিল ইউরোপের প্রথম হোমো স্যাপিয়েন্সরা? ‘বিস্ময়কর’ তথ্য মিলল বুলগেরিয়ার গুহায়

Bacho Kiro গুহায় যেসব পুরুষদের ডিএনএ নমুনা পাওয়া গিয়েছিল তারা মূলত ইউরোপের প্রাচীনতম মানুষ অর্থাৎ হোমো স্যাপিয়েন্সের সম্পর্কে জানান দিচ্ছে।

  • TV9 Bangla
  • Published On - 22:30 PM, 8 Apr 2021
কেমন ছিল ইউরোপের প্রথম হোমো স্যাপিয়েন্সরা? 'বিস্ময়কর' তথ্য মিলল বুলগেরিয়ার গুহায়
এইসব ডিএনএ স্যাম্পেল প্রায় ৪৫ হাজার বছরের পুরনো।

বুলগেরিয়ার গুহায় পাওয়া গিয়েছিল তিনজন আদি মানবের ডিএনএ নমুনা। পরীক্ষা-নিরীক্ষা করে জানা গিয়েছে, ৪৫ হাজার বছর আগে অস্তিত্ব ছিল এই হোমো স্যাপিয়েন্সদের। গবেষকরা বলছেন, এরাই ছিল ইউরোপের প্রথম হোমো স্যাপিয়েন্স। এইসব ডিএনএ নমুনা থেকে আশ্চর্য্যজনক বেশ কিছু তথ্য পাওয়া গিয়েছে। এদের সঙ্গে মিল পাওয়া গিয়েছে বর্তমান যুগের পূর্ব এশিয়ার মানুষদের।

বিজ্ঞানীরা জানিয়েছেন, এই তিনজন, যাদের ডিএনএ নমুনা বুলগেরিয়ার গুহা থেকে পাওয়া গিয়েছিল, তারা সকলেই পুরুষ। Dryanovo শহরের কাছে Bacho Kiro গুহা থেকে আবিষ্কার করা হয়েছিল এই তিনজন পুরুষের ডিএনএ নমুনা। মূলত বোন ফ্র্যাগমেন্ট অর্থাৎ হাড়ের ভাঙা টুকরো থেকে নমুনা সংগ্রহ করেছিলেন বিজ্ঞানীরা। এদের সঙ্গে এক মহিলার ডিএনএ নমুনাও সংগ্রহ করা হয়েছিল। অনুমান করা হয়েছে, ৩৫ হাজার বছর আগে অস্তিত্ব ছিল এই মহিলার।

Bacho Kiro গুহায় যেসব পুরুষদের ডিএনএ নমুনা পাওয়া গিয়েছিল তারা মূলত ইউরোপের প্রাচীনতম মানুষ অর্থাৎ হোমো স্যাপিয়েন্সের সম্পর্কে জানান দিচ্ছে। এদের মধ্যে আবার আছে ৩ থেকে ৩.৮ শতাংশ Neanderthal ডিএনএ। ৪০ হাজার বছর আগে ইউরেশিয়ায় বসবাস করত এই Neanderthal প্রজাতি। এই Neanderthal ডিএনএ নমুনা থেকে বোঝা গিয়েছে যে, এই তিনজন পুরুষের বংশে ৫ থেকে ৭ জেনারেশন আগে হয়তো অস্তিত্ব ছিল Neanderthal প্রজাতির। অর্থাৎ তাদের পূর্বপুরুষরা ছিলেন Neanderthal। লন্ডনের Francis Crick Institute- এর তরফে ‘নেচার’ জার্নালে একটি গবেষণাপত্র প্রকাশ করা হয়েছে। এই গবেষণার প্রধান geneticist Mateja Hajdinjak। তিনিই এইসব তথ্য প্রকাশ করেছেন।

আরও পড়ুন- সত্যিই কি রামধনু দেখা গিয়েছে মঙ্গল গ্রহে! কী বলছে নাসা?

বিজ্ঞানীরা আরও জানিয়েছেন, ইন্টারব্রিডিং যাকে বলা হয় অ্যাডমিক্সচার, সেই পদ্ধতি ঘটেছিল হোমো স্যাপিয়েন্স এবং Neanderthals- এর মধ্যে। প্রায় ৪০ হাজার বছর আগে এই ইন্টারব্রিডিং হয়েছিল। এরপরই বিলুপ্ত হয় Neanderthals প্রজাতি। বর্তমান সময়ে আফ্রিকার প্রান্তদেশ বা বাইরের কিছু জনসংখ্যার মধ্যে খুব সামান্য পরিমাণে Neanderthals ডিএনএ পাওয়া গিয়েছে। তবে সবথেকে গুরুত্বপূর্ণ বিষয় হল যে ইউরোপের প্রথম হোমোস্যাপিয়েন্সদের মধ্যে ইন্টারব্রিডিংয়ের চল ছিল। এবং Neanderthals- এর সঙ্গে ইন্টারব্রিডিং হয়েছিল তাদের। সাম্প্রতিক গবেষণা থেকে এই তথ্যই প্রকাশ্যে এসেছে।