Cat’s Eye Nebula: বিড়ালের চোখের মতো নীহারিকা! কেমন শব্দ হবে এই নেবুলার?

Cat's Eye Nebula: নাসার হাব্বল স্পেস টেলিস্কোপ (NASA's Hubble Space Telescope) এবং চন্দ্র এক্স-রে অবজারভেটরির (Chandra X-ray observatory) মাধ্যমে এই নীহারিকা (Nebula) নজরে এসেছে।

Cat's Eye Nebula: বিড়ালের চোখের মতো নীহারিকা! কেমন শব্দ হবে এই নেবুলার?
ক্যাটস আই নেবুলা- র শব্দ কেমন?
Follow Us:
| Edited By: | Updated on: Feb 24, 2022 | 10:52 PM

নীহারিকা (nebula) হল আসলে ধুলোকণা এবং গ্যাসীয় উপাদানের সুবিশাল মেঘ, যা নক্ষত্রদের মাঝখানে জায়গা করে নেয়। বিভিন্ন ধরনের নীহারিকার (Cat’s Eye nebula) ছবি আমরা দেখতে পাই। বহু বছর ধরেই নীহারিকা নিয়ে চলছে গবেষণা এবং পর্যবেক্ষণ (NASA‘s Hubble Space Telescope)। সম্প্রতি নীহারিকার আওয়াজ কেমন হতে পারে অর্থাৎ আমরা যদি ভাবি যে ওই মহাজাগতিক মেঘ কীভাবে একত্রিত হয়, তার শব্দ কীরকম হতে পারে, সেই ভাবনারই একটা ধারণা দিয়েছে মার্কিন স্পেস এজেন্সি নাসা। অর্থাৎ নেবুলা বা নীহারিকায় মেঘের একত্রিত হওয়া যদি শব্দের মাধ্যমে প্রকাশ করা হয়, তাহলে সেটা কেমন হবে, তারই ব্যাখ্যা দিয়েছে নাসা।

View this post on Instagram

A post shared by Hubble Space Telescope (@nasahubble)

সম্প্রতি নাসার হাব্বল স্পেস টেলিস্কোপ ইনস্টাগ্রামে একটি ভিডিয়ো শেয়ার করেছে। সেখানে ক্যাটস আই নেবুলা বা বিড়ালের চোখের মতো দেখতে নীহারিকার কথা বলা হয়েছে। এই বিশেষ ক্যাটস আই নেবুলা থেকে ডেটা সংগ্রহ করে তার সোনিফিকেশন বা আওয়াজ বোঝানো হয়েছে। নাসার হাব্বল স্পেস টেলিস্কোপ এবং চন্দ্র এক্স-রে অবজারভেটরির মাধ্যমে এই নীহারিকা নজরে এসেছে। ইনস্টাগ্রামের ওই পোস্টে ক্যাশন দিয়ে বলা হয়েছে শব্দের মাধ্যমে ক্যাটস নেবুলা কেমন তা বোঝা হোক।

সাধারণত একটি প্ল্যানেটরি নীহারিকা তখন তৈরি হয় যখন সূর্যের মতো নক্ষত্ররা তাদের বাইরের গ্যাসীয় পর্দা থেকে বিচ্ছুরণ ঘটায়। এর ফলে উজ্জ্বল একটি নীহারিকা বা নেবুলার সৃষ্টি হয়। তেমনই একটি নীহারিকা হল এই ক্যাটস আই নেবুলা, যার পোশাকি নাম এনজিসি-৬৫৪৩। এই নীহারিকার জন্ম যে নক্ষত্র থেকে হয়েছে, সেটি বিচ্ছুরণ করেছে বিভিন্ন পর্যায়ে, ধাপে ধাপে। ১৫০০ বছরের ব্যবধানে এইসব বিচ্ছুরণ হয়েছে। আর তার ফলে এই ছবি দেখে মনে হয় একটা অর্ধেক পেঁয়াজ যার প্রতিটি স্তর উপলব্ধিযোগ্য। ক্যাটস আই- এর চারপাশে আবার দেখা গিয়েছে বুলস আই প্যাটার্ন। সেখানে আবার ১১টি বা তার বেশি কনসেন্ট্রিক শেল রয়েছে। প্রত্যাকটি শেল হল একটি স্ফেরিকাল বাবলের এজ বা কোণা।

এই যে রিং-লাইক বা অঙ্গুরীয় প্যাটার্ন দেখা যাচ্ছে সে ব্যাপারে বিভিন্ন তথ্য দিয়েছেন জ্যোতির্বিজ্ঞানীরা। এখানে আবার তাঁরা চৌম্বকীয় সক্রিয়তার কথাও বলেছেন। এর সঙ্গে আবার সূর্যের সানস্পট চক্রের অনেক মিল রয়েছে। জানা গিয়েছে, ক্যাটস আই নেবুলার যে ছবি শব্দ বা মিউজিকের মাধ্যমে প্রকাশ করা হয়েছে সেটা সোনিফিকেশন টেকনোলজির মাধ্যমে করা হয়েছে। চন্দ্র অবজারভেটরি থেকে পাওয়া এক্স-রে- কে harsher sound- এর মাধ্যমে প্রকাশ করা হয়েছে।

আরও পড়ুন- James Webb Telescope: পৃথিবীর মতো দেখতে সাতটি গ্রহ! সেখানে কি থাকতে পারে এলিয়েনরা?

আরও পড়ুন- Triple Galaxy Merger: অবিশ্বাস্য! মহাকাশে সংযুক্ত হয়েছে তিনটি ছায়াপথ, বিস্ময়কর ছবি প্রকাশ্যে