James Webb Telescope: পৃথিবী থেকে 5,000 আলোকবর্ষ দূরের তারা জোড়ার অদ্ভুত রিংয়ের ছবি তুলল জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ

JWST Latest Image: একজোড়া নক্ষত্র দ্বারা নির্গত এককেন্দ্রিক ধূলিকণার একটি চিত্র তুলেছে নাসার জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ, যা পৃথিবী থেকে 5,000 আলোকবর্ষ দূরে অবস্থিত। এই জুটিটি সম্মিলিতভাবে উলফ-রায়েট 140 নামে পরিচিত।

James Webb Telescope: পৃথিবী থেকে 5,000 আলোকবর্ষ দূরের তারা জোড়ার অদ্ভুত রিংয়ের ছবি তুলল জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ
জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ দ্বারা তোলা সেই তারা জোড়া দ্বারা সৃষ্ট রিংয়ের ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Oct 13, 2022 | 7:20 PM

না দেখা দুনিয়ার একের পর এক আশ্চর্য ছবি প্রকাশ করে চলেছে নাসার জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ। তাদের মধ্যে এক্কেবারে সাম্প্রতিকতম ছবিটি হল, একজোড়া নক্ষত্র দ্বারা নির্গত এককেন্দ্রিক ধূলিকণার একটি চিত্র, যা পৃথিবী থেকে 5,000 আলোকবর্ষ দূরে অবস্থিত। এই জুটিটি সম্মিলিতভাবে উলফ-রায়েট 140 নামে পরিচিত এবং ওয়েব স্পেস টেলিস্কোপ থেকে তোলা নাসার শেয়ার করা এই ছবিতে নাক্ষত্রিক বাতাসকে ক্যাপচার করে।

নাক্ষত্রিক বায়ু হল গ্যাসের স্রোত যা মহাকাশে প্রবাহিত হয়। যখন এই দুটি নক্ষত্র একসাথে কাছাকাছি আসে, তখন তাদের তারার বাতাস মিলিত হয় এবং গ্যাসকে সংকুচিত করার মাধ্যমে ধূলিকণা তৈরি করে। এই নক্ষত্রগুলির কক্ষপথ প্রতি আট বছরে একবার তাদের একত্রিত করে।

নাসার তরফে বলা হচ্ছে, গ্যাসকে ধুলায় পরিণত করার জন্য নির্দিষ্ট শর্ত এবং উপাদানের প্রয়োজন হয়, ঠিক যে ভাবে ময়দাকে রুটিতে পরিণত করতে একাধিক উপাদানের প্রয়োজন হয়। হাইড্রোজেন হল তারার মধ্যে পাওয়া সবচেয়ে সাধারণ উপাদান এবং এটি নিজে থেকে ধুলো তৈরি করতে পারে না। কিন্তু উলফ-রায়েট সিস্টেম এত বেশি ভর ফেলে যে, তারা জটিল উপাদানগুলিকেও বের করে দেয় যা অন্যথায় কার্বন সহ একটি নক্ষত্রের অভ্যন্তরের গভীরে পাওয়া যায়।

তারা নির্গত হওয়ার পরে নাক্ষত্রিক বাতাসের এই উপাদানগুলি ঠান্ডা হয়ে যায় এবং তারপরে দুটি নক্ষত্রের বাতাস যেখানে মিলিত হয় সেখানে সংকুচিত হয়, ঠিক যেভাবে কেউ হাত দিয়ে ময়দা মাখেন।

নাসার একটি প্রেস বিজ্ঞপ্তিতে NSF’s NOIRLab-এর একজন জ্যোতির্বিজ্ঞানী বলছেন, “আমরা এই সিস্টেম থেকে এক শতাব্দীরও বেশি ধুলো উৎপাদনের দিকে তাকিয়ে আছি। টেলিস্কোপটি কতটা সংবেদনশীল তা প্রমাণ করে দিয়েছে ছবিটি। এর আগে আমরা স্থল-ভিত্তিক টেলিস্কোপ ব্যবহার করে শুধুমাত্র দুটি ধূলিকণা দেখতে সক্ষম হয়েছিলাম। এখন আমরা তাদের মধ্যে অন্তত 17টি দেখতে পাচ্ছি।” লাউ নেচার অ্যাস্ট্রোনমি জার্নালে প্রকাশিত উলফ-রায়েট সিস্টেমের উপর একটি নতুন গবেষণার প্রধান লেখ হলেন এই রিয়ান লাউ।

অন্যান্য উলফ-রায়েট সিস্টেম যা ধূলিকণা তৈরি করে তাদের মধ্যে কেউই উলফ-রায়েট 140 এর মতো রিং এখনও পর্যন্ত তৈরি করতে পারেনি। রিংগুলির গঠিত হয় কারণ সিস্টেমে উলফ-রায়েট নক্ষত্রের কক্ষপথ দীর্ঘায়িত এবং বৃত্তাকার নয়। গ্যাসটি কেবলমাত্র ধূলিকণা তৈরির জন্য যথেষ্ট চাপের মধ্যে থাকে, যখন তারাগুলি কাছাকাছি আসে এবং তাদের বাতাসের সংঘর্ষ হয়।

ওয়েব টেলিস্কোপ বিজ্ঞানীদের ধূলিকণা অধ্যয়ন করতে সাহায্য করার জন্য অনন্যভাবে উপযুক্ত। কারণ, এর যন্ত্রগুলি ইনফ্রারেড আলো সনাক্ত করে। ওয়েবের MIRI (মিড-ইনফ্রারেড যন্ত্র) দীর্ঘতম ইনফ্রারেড তরঙ্গদৈর্ঘ্য সনাক্ত করে, যার মানে এটি ধুলোর বলয়ের মতো অনেক ঠান্ডা বস্তু দেখতে পারে।