New Alien World: বালির মেঘে আবৃত নতুন এলিয়েন বিশ্বের সন্ধান পেল নাসার জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ

Alien World With Unusual Sand Clouds: নতুন এলিয়েন বিশ্বের সন্ধান পেল নাসার জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ। এই এলিয়েন দুনিয়া অদ্ভুত বালির মেঘ দ্বারা আবৃত।

New Alien World: বালির মেঘে আবৃত নতুন এলিয়েন বিশ্বের সন্ধান পেল নাসার জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ
এই এলিয়েন দুনিয়ারই সন্ধান পেয়েছে নাসা। ছবি: NASA।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 08, 2022 | 8:35 PM

James Webb Telescope: আকর্ষণীয় একটি এলিয়েন বিশ্বকে উন্মোচিত করেছে জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ। সে এমনই এক এলিয়েন দুনিয়া, যা শস্যের ঝাঁকে আবৃত এবং বালিকে প্রতিফলিত করে। জেমস ওয়েব স্পেস টেলিস্কোপের NIRSpec এবং MIRI সেন্সরগুলি এই এলিয়েন দুনিয়াটি আবিষ্কার করেছে। সাম্প্রতিকতম একটি প্রতিবেদন থেকে জানা গিয়েছে, এই ধরনের এক্সোপ্ল্যানেটের সন্ধান প্রথমবার মিলল। বিজ্ঞানীরা একটি বাদামী বামনের চারপাশে সিলিকেট সমৃদ্ধ মেঘের ইঙ্গিত খুঁজে পেয়েছেন যা বৃহস্পতির তুলনায় প্রায় 20 গুণ বড়।

জানা গিয়েছে, VHS 1256 b হল কর্ভাস নক্ষত্রমণ্ডলের একটি বাদামী বামন যা পৃথিবী থেকে 72 আলোকবর্ষ দূরে এবং দুটি ক্ষুদ্র লাল বামন নক্ষত্রকে প্রদক্ষিণ করে, যা সত্যিই চাঞ্চল্য ফেলে দেওয়ার মতো একটি বিষয়।

2016 সালে প্রথমবার এই অদ্ভুত এক্সোপ্ল্যানেটটির সন্ধান পাওয়া গিয়েছিল এবং এর লালচে বর্ণের কারণে জ্যোতির্বিজ্ঞানীরা রীতিমতো বিস্মিত হয়েছিলেন। তাঁরা ভেবেছিলেন যে কোনও ধরনের বায়ুমণ্ডল এই চকচকে লাল বর্ণের জন্য দায়ী হতে পারে। space.com-এর রিপোর্ট অনুযায়ী, জেমস ওয়েব স্পেস টেলিস্কোপের ডেটা এখন সেই অনুমানগুলিকেই সাপোর্ট করছে, যা দেখায় যে VHS 1256 b অবশ্যই বালির মতো সিলিকেট দানা দিয়ে তৈরি ঘন মেঘে আবৃত।

জল, মিথেন, কার্বন ডাই অক্সাইড, কার্বন মনোক্সাইড, সোডিয়াম এবং পটাসিয়ামও ওয়েব দ্বারা VHS 1256 b-এর বায়ুমন্ডলে পাওয়া গিয়েছে। ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়ার জ্যোতির্বিজ্ঞানী ব্রিটনি মাইলস যিনি এই গবেষণার মূল গবেষক, Space.com কে বলেছেন, “আমরা ডেটা হ্রাসের পুনরাবৃত্তির মাধ্যমে আরও জানব।”

জেমস ওয়েব স্পেস টেলিস্কোপের এই পরিমাপগুলি এতটাই সুনির্দিষ্ট ছিল যে, সেখানে দেখা গিয়েছিল কীভাবে ভিএইচএস 1256 বি-এর বায়ুমণ্ডলে বিভিন্ন গ্যাসের অনুপাত পরিবর্তিত হয়। পাশাপাশি এটি নির্দেশ করেছে যে, বায়ুমণ্ডল স্থির নয় বরং বিশৃঙ্খল এবং অস্থির।