Earth-Like Planet: পৃথিবীর মতো এক গ্রহের খোঁজ, জল পাওয়ারও সম্ভাবনা, বসবাস করা যাবে?

Wolf 1069b: মহাকাশ বিজ্ঞানীরা তাদের আবিষ্কারে সবসময়ই মানুষকে বিস্মিত করে। এবার তারা পৃথিবী থেকে মাত্র 31 আলোকবর্ষ দূরে পৃথিবীর আকারের একটি গ্রহ আবিষ্কার করেছেন। বিজ্ঞানীরা একটি এক্সোপ্ল্যানেট আবিষ্কার করেছেন যেখানে তাপ কম এবং প্রাণের সম্ভাবনাও থাকতে পারে বলে মনে করা হচ্ছে।

Earth-Like Planet: পৃথিবীর মতো এক গ্রহের খোঁজ, জল পাওয়ারও সম্ভাবনা, বসবাস করা যাবে?
Follow Us:
| Edited By: | Updated on: Feb 05, 2023 | 2:55 PM

পৃথিবী ব্যতীত মহাকাশে অন্য কোন গ্রহ আছে কি যেখানে প্রাণের অস্তিত্ব আছে বা বিকাশ লাভের সম্ভাবনা আছে? এটি এমন একটি প্রশ্ন যার উত্তর মহাকাশ বিজ্ঞানীরা দীর্ঘদিন ধরে খুঁজছেন। এই প্রশ্ন নিশ্চয়ই মহাকাশে আগ্রহী প্রতিটি মানুষের মনেই এসেছে, পৃথিবী ছাড়া অন্য কোথাও প্রাণের সম্ভাবনা আছে কি-না? মহাকাশ বিজ্ঞানীরা তাদের আবিষ্কারে সবসময়ই মানুষকে বিস্মিত করে। এবার তারা পৃথিবী থেকে মাত্র 31 আলোকবর্ষ দূরে পৃথিবীর আকারের (Earth-Like planet) একটি গ্রহ আবিষ্কার (Discover) করেছেন। বিজ্ঞানীরা একটি এক্সোপ্ল্যানেট আবিষ্কার করেছেন যেখানে তাপ কম এবং প্রাণের সম্ভাবনাও থাকতে পারে বলে মনে করা হচ্ছে। এই এক্সোপ্ল্যানেটের নাম Wolf 1069b। তাপমাত্রা এবং বায়ুমণ্ডলের কারণে এই গ্রহটি মানুষের বাসযোগ্য হতে পারে। ম্যাক্স প্লাঙ্ক ইনস্টিটিউট ফর অ্যাস্ট্রোনমির বিজ্ঞানীরা এই আবিষ্কার করেছেন। তাদের মতে, এক্সোপ্ল্যানেট এমন গ্রহ যা পৃথিবীর সৌরজগতের বাইরে রয়েছে। উলফ 1069b পৃথিবী থেকে 31 আলোকবর্ষ দূরে অবস্থিত। এটি প্রায় পৃথিবীর অনুরূপ।

Wolf 1069 b

জার্মানির প্ল্যাঙ্ক ইনস্টিটিউট ফর অ্যাস্ট্রোনমি (MPIA)-এর বিজ্ঞানী ডায়ানা কোসাকোভাকি এ সম্পর্কে বলেছেন, “এটি তার নক্ষত্রের চারপাশে ঘুরছে। আশা করা হচ্ছে যে, এটিতে একটি বায়ুমণ্ডল থাকার সম্ভাবনা অনেক বেশি। এক্সোপ্ল্যানেটে খুব বেশি অতিবেগুনী বিকিরণ রয়েছে বলে জানা যায়নি। Wolf 1069b আকার ও ওজন পৃথিবীর সমান। এটি 15.6 দিনে একটি কক্ষপথ সম্পূর্ণ করে। অর্থাৎ যেখানে পৃথিবী 365 দিনে একবার ঘোরে, সেখানে এই গ্রহটি মাত্র 15 দিনে ঘোরে। ”

গবেষণায় বলা হয়েছে যে এটি তার নক্ষত্রের খুব কাছাকাছি থাকা সত্ত্বেও পৃথিবী তার নক্ষত্র অর্থাৎ সূর্য থেকে যে বিকিরণ পাচ্ছে তার মাত্র 65% এটি গ্রহণ করছে। এজন্য এর পৃষ্ঠ ঠান্ডা। এটি দেখতে কমলা রঙের। Wolf 1069b-এ তাপমাত্রাও কম। বিজ্ঞানীরা এই ধরনের অন্যান্য গ্রহের সন্ধানের জন্য CARMENES নামক একটি যন্ত্র ব্যবহার করেছেন যাতে পৃথিবীর মতো অন্য় গ্রহতেও প্রানের সন্ধান আবিষ্কার করা যায়।

50 জন জ্যোতির্বিজ্ঞানীর একটি দল Wolf 1069 b-এর অস্তিত্ব নিশ্চিত করেছেন। এটি স্পেনের ক্যালার অল্টো অবজারভেটরিতে একটি টেলিস্কোপ ব্যবহার করে কারমেনস জরিপের সময় আবিষ্কৃত হয়েছে। Carmens-এর লক্ষ্য পৃথিবীর মত গ্রহের জন্য 300টি বামন নক্ষত্র স্ক্যান করা। এই সমীক্ষায় প্রায় 20টি এক্সোপ্ল্যানেট আবিষ্কৃত হয়েছে। যার মধ্যে কয়েকটি বাসযোগ্য গ্রহ বলে মনে করা হচ্ছে। 1990 এর দশক থেকে প্রায় 5,000 এক্সোপ্ল্যানেট আবিষ্কৃত হয়েছে। যার মধ্যে মাত্র 12টি গ্রহ বাসযোগ্য বলে মনে করেছেন বিজ্ঞানীরা।