Sun Spot: সূর্যের ‘কলঙ্ক’ ধরা পড়ল ভারতের টেলিস্কোপে, ভয়ঙ্কর সৌরঝড়ের আভাস?

Sun's Black spot: এতদিন চাঁদের কলঙ্ক সম্পর্কে সবারই জানা ছিল। তবে এবার বিজ্ঞানীরা একটি নতুন তথ্য দিয়েছেন। তাতে দেখা গিয়েছে শুধুই চাঁদে নয়, সূর্যেও রয়েছে কলঙ্ক।

Sun Spot: সূর্যের 'কলঙ্ক' ধরা পড়ল ভারতের টেলিস্কোপে, ভয়ঙ্কর সৌরঝড়ের আভাস?
Follow Us:
| Edited By: | Updated on: Jan 27, 2023 | 11:48 AM

NASA News: এতদিন চাঁদের কলঙ্ক সম্পর্কে সবারই জানা ছিল। তবে এবার বিজ্ঞানীরা একটি নতুন তথ্য দিয়েছেন। তাতে দেখা গিয়েছে শুধুই চাঁদে নয়, সূর্যেও রয়েছে কলঙ্ক। সূর্যে বিশাল বড় কালো দাগের সন্ধান পেয়েছেন ভারতের সৌরবিজ্ঞানীরা। সূর্যপৃষ্ঠে এই কালো দাগ ( Black spot) দেখা গিয়েছে তামিলনাড়ুর কোদাইকালান সৌর পর্যবেক্ষণ কেন্দ্র থেকে। আবার লাদাখ থেকেও দেখা গিয়েছে। কোদাইকানাল কেন্দ্রের শক্তিশালী টেলিস্কোপে সূর্যের কলঙ্ক ধরা পড়েছে 18 ও 19 জানুয়ারি। এই ছবি ফ্রেমবন্দি করতে ব্যবহার করা হয়েছে 40 সেমির টেলিস্কোপ। যে ছবি বিস্মিত করেছে গোটা বিশ্বকে। এই দাগ মহাকাশবিজ্ঞানী এবং জ্যোতির্বিজ্ঞানীদের মধ্যে উদ্বেগ সৃষ্টি করেছে। বিগত কয়েক বছর ধরে সূর্যের গায়ে যে সব দাগ দেখা গিয়েছে, এই দাগটি তাদের মধ্যে সব থেকে বড়। সূর্যের এই দাগ সম্পর্কে নাসা জানিয়েছে, এই কলঙ্কের ছাপকে সৌরবিজ্ঞানীরা সানস্পট (Sunspot)বলেছেন।

sun

সৌরবিজ্ঞানীদের মতে,’সূর্যে থাকা গ্যাসগুলি এক জায়গায় স্থির থাকে না। তারা এদিক-ওদিক ঘুরে বেরিয়ে তৈরি হয় চৌম্বকীয় শক্তি। আর এই ধরনের গ্যাসের চলাফেরাকেই বলা হয় সোলার অ্যাক্টিবিটি বা সৌর কার্যক্ষমতা।’ সৌরপদার্থবিজ্ঞানীরা জানিয়েছেন, সূর্যের তাপের হেরফেরের উপর নির্ভর করে সৌরকলঙ্ক, সৌরবায়ু, সৌরঝড় ইত্য়াদি।

নাসা আরও জানিয়েছে যে, চাঁদের কলঙ্ক হল ওই উপগ্রহের ভিতরে থাকা বড় বড় গর্ত। কিন্তু সূর্যের ভিতরে এমন কোনও গর্ত নেই। আসলে সূর্যের বিভিন্ন এলাকার তাপমাত্রা বিভিন্ন রকম। সেটা হয় ওই সূর্যে থাকা গ্যাসের চলাফেরার কারণে। কালো জায়গাটি আসলে অন্যান্য অঞ্চলের তুলনায় কম উষ্ণ। সূর্য থেকে যে ভয়ঙ্কর করোনাল মাস ইজেকশান হয় তার জন্ম ওই কালো দাগ বা সানস্পটের জন্যই হয়। পৃথিবীর যেমন অ্যাটমস্ফিয়ার আছে, সূর্যের তেমন অ্যাটমস্ফিয়ার আছে। সূর্যের সারফেসের গড় তাপমাত্রা 5600 ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। কোথাও 5800 ডিগ্রি আবার কোথাও 5200 ডিগ্রি সেলসিয়ারের কাছাকাছি। তবে বড় সোলার টেলিস্কোপে চোখ লাগিয়ে সেই দাগের আরও কারণ খোঁজার চেষ্টা করছেন বিজ্ঞানীরা।