Robot Chef: রান্নার সময়ে খাবারের স্বাদ চেখে দেখবে রোবট, একদম মানুষের মতো, দেওয়া হচ্ছে ট্রেনিং

Robot Chef: আমআদমি যেমন রান্না করার সময় খাবার মুখে দিয়ে স্বাদ পরীক্ষা করে নেন, ঠিক তেমনটাই করবে এই শেফ রোবট। রান্না করার সময়ে আমার আপনার বাড়ির মা-ঠাকুমার মতো একটু টেস্ট করে দেখে নেবে নুন-চিনি-ঝাল ঠিক রয়েছে কিনা।

Robot Chef: রান্নার সময়ে খাবারের স্বাদ চেখে দেখবে রোবট, একদম মানুষের মতো, দেওয়া হচ্ছে ট্রেনিং
রোবট শেফ।
Follow Us:
| Edited By: | Updated on: May 07, 2022 | 3:19 PM

রোবট যখন শেফ (Robot Chef)… কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের (Cambridge University) গবেষকরা একটি শেফ রোবটকে আপাতত খাবার টেস্ট (Taste of Food) করার অর্থাৎ খাবারের স্বাদ কেমন হয়েছে তা বোঝার জন্য প্রশিক্ষিণ দিচ্ছেন। এই ট্রেনিংয়ের মাধ্যমে ওই রোবট অনেকটাই মানুষের মতোই আচরণ করবে। অর্থাৎ আমআদমি যেমন রান্না করার সময় খাবার মুখে দিয়ে স্বাদ পরীক্ষা করে নেন, ঠিক তেমনটাই করবে এই শেফ রোবট। রান্না করার সময়ে আমার আপনার বাড়ির মা-ঠাকুমার মতো একটু টেস্ট করে দেখে নেবে নুন-চিনি-ঝাল ঠিক রয়েছে কিনা। এখানেই শেষ নয়। ওই শেফ রোবটকে গ্রাহকের পছন্দ অনুযায়ী খাবারের স্বাদ পরিবর্তন করার প্রশিক্ষণও দেওয়া হচ্ছে। এই রোবট শেফের ডিজাইন করেছেন কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের গবেষকরা। স্ক্র্যাম্বেলড এগ এবং টোম্যাটোর একটি ডিশ বিভিন্ন পর্যায়ে চিবিয়ে এবং গ্রেড করে সেখান থেকে পাওয়া স্বাদ পরীক্ষা করার ব্যাপারে প্রশিক্ষণ দেওয়া হয়েছে এই শেফ রোবটটিকে।

তিনটি ভিন্ন পর্যায়ে চিবিয়ে এই স্ক্র্যাম্বেলড এগ এবং টোম্যাটোর ডিশের নয়টি আলাদা স্বাদ নির্ধারণ করেছে ওই শেফ রোবট। এর মাধ্যমে ওই খাবারের একটি ‘টেস্ট ম্যাপ’ বা স্বাদের মানচিত্র প্রকাশ করা হয়েছে। গবেষকরা বলছেন, এই সমস্ত ফলাফলের মাধ্যমে রোবটা স্বাদ মতো খাবার তৈরি করতে শিখবে। শুধু তাই নয়, কোন স্বাদ ভাল, কোন স্বাদের সঙ্গে কোন ধরনের অন্য স্বাদ মিশে গেলে সেই মিশেল ভাল হবে সেইসব বুঝতেও শেফ রোবটদের সহায়তা হবে। Frontiers in Robotics & AI- এই জার্নালে শেফ রোবটদের প্রশিক্ষণ সংক্রান্ত প্রতিবেদন প্রকাশ হয়েছে। গবেষকরা বলছেন, মানুষের মতো খাবার চিবিয়ে এবং স্বাদ পরীক্ষার পদ্ধতি অবলম্বন করলে এই শেফ রোবটরা নিশ্চয় একদিন এমন খাবার তৈরি করতে পারবে যা চেখে তারিফ করবেন সকলে। এমনকি ব্যক্তি বিশেষে তাঁদের পছন্দের স্বাদ অনুসারেও হয়তো খাবার তৈরি করতে পারবে এই শেফ রোবটরা।

কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ারিং বিভাগের Grzegorz Sochacki, যিনি আবার এই গবেষণার অন্যতম পুরোধা, তিনি জানিয়েছেন যে, বেশিরভাগ ক্ষেত্রেই বাড়িতে রান্না করার সময়, যিনি রান্না করছেন তিনি রান্না করতে করতেই চেখে দেখে নেন যে খাবারের স্বাদ ঠিক রয়েছে কিনা। খাবারের একদম বেসিক জিনিসগুলো যেমন- নুন, চিন, ঝাল এইসব স্বাদই মূলত চেখে দেখা হয়। প্রয়োজনে কিছু মশলা যোগ করে খাবারের স্বাদে সামঞ্জস্য রাখা হয়। আর তাই ওই গবেষক মনে করেন যে রোবটদের ক্ষেত্রে খাবার তৈরি করলে তার স্বাদ পরীক্ষা করাও একইসঙ্গে গুরুত্বপূর্ণ। গবেষকরা এটাও আবিষ্কার করেছেন যে মানুষের মতো রান্না করার সময় স্বাদ পরীক্ষা করার অভ্যাস নিলে রোবটরা সবচেয়ে তাড়াতাড়ি কোনও খাবারে লবণের পরিমাণ বুঝতে শিখবে। অন্যান্য যেকোনও ইলেকট্রনিক টেস্টিং টেকনোলজির তুলনায় রোবটরাই এই প্রশিক্ষণের মাধ্যমে দ্রুত খাবারের স্বাদ, বিশেষ করে নুনের পরিমাণ বুঝতে সক্ষম হবে।