পরিবেশের কতটা ক্ষতি করেছে করোনাভাইরাস? পর্যবেক্ষণে hackathon- এর আয়োজন করছে তিন দেশের স্পেস এজেন্সি

জুন মাসের ২৩ থেকে ২৯ তারিখ, সাতদিন ব্যাপী আয়োজিত হবে এই hackathon। ভার্চুয়ালিই হবে অনুষ্ঠান। ইতিমধ্যেই Earth Observation Dashboard Hackathon রেজিস্ট্রেশনের জন্য খুলে দেওয়া হয়েছে।

পরিবেশের কতটা ক্ষতি করেছে করোনাভাইরাস? পর্যবেক্ষণে hackathon- এর আয়োজন করছে তিন দেশের স্পেস এজেন্সি
আমেরিকা এবং জাপানের স্পেস এজেন্সি ও ইউরোপীয় ইউনিয়ন সিদ্ধান্ত নিয়েছে, আগামী মাসে একটি hackathon- এর আয়োজন করা হবে।

গত এক বছরেরও বেশি সময় ধরে করোনার দাপটে বিপর্যস্ত হয়েছে বিশ্ববাসীর জনজীবন। শুধুমাত্র যে স্বাস্থ্যের অবনতি হয়েছে তা নয়। অবক্ষয় হয়েছে পরিবেশেরও। উদাহরণস্বরূপ ধরা যাক, এই মহামারী পরিস্থিতিতে যত্রতত্র ছড়িয়েছে মেডিক্যাল ওয়েস্ট বা বর্জ্য। এর একটা মারাত্মক প্রভাব পড়বে পরিবেশের উপর। কিন্তু এইসব পার্শ্ব কারণে পরিবেশের উপর ঠিক কী ধরনের প্রতিক্রিয়া হতে পারে, ক্ষতির পরিমাণ ঠিক কতটা তা এখনও জানা সম্ভব হয়নি। আর তাই, আমেরিকা এবং জাপানের স্পেস এজেন্সি ও ইউরোপীয় ইউনিয়ন সিদ্ধান্ত নিয়েছে, আগামী মাসে একটি hackathon- এর আয়োজন করা হবে। এর সাহায্যে বিগত বছরে করোনাভাইরাসের প্রভাবে পরিবেশের ঠিক কতটা ক্ষয়ক্ষতি হয়েছে তা পর্যবেক্ষণ করা হবে।

জুন মাসের ২৩ থেকে ২৯ তারিখ, সাতদিন ব্যাপী আয়োজিত হবে এই hackathon। ভার্চুয়ালিই হবে অনুষ্ঠান। ইতিমধ্যেই Earth Observation Dashboard Hackathon রেজিস্ট্রেশনের জন্য খুলে দেওয়া হয়েছে। যাঁরা এই অনুষ্ঠানে অংশ নেবেন, তাঁদের জন্য শক্তিশালী আর্থ অবজারভেশন টুলের সাহায্যে মহামারীর প্রভাব পর্যবেক্ষণ করার সুযোগ রয়েছে। এই hackathon- এ অংশগ্রহণকারীদের বিভিন্ন দলে ভাগ করে দেওয়া হবে। তারপর তথ্য সংগ্রহ করে তার ভিত্তিতে ওই অংশগ্রহণকারীদের বিভিন্ন আর্থ-সামাজিক এবং প্রাকৃতিক সমস্যা সমাধান করতে দেওয়া হবে।

আরও পড়ুন- ষষ্ঠ উড়ানের জন্য প্রস্তুত হচ্ছে নাসার মার্স হেলিকপ্টার, আগামী সপ্তাহেই ফের উড়বে Ingenuity

এই hackathon- এ অংশ নেওয়ার জন্য বিভিন্ন কোডার, entrepreneurs, বিজ্ঞানী, ডিজাইনার, আর্টিস্ট, টেকনোলজিস্ট ও আরও অনেক পেশার মানুষকে আহ্বান জানিয়েছে নাসা। বাতাস এবং জলের গুণমান, আর্থিক, সামাজিক এবং চাষবাসের কাজ, গ্রিনহাউস গ্যাসের প্রভাব— এই সব বিষয় নিয়েই আলোচনা হবে আয়োজিত hackathon- এ। পৃথিবীর বিভিন্ন উপাদানের উপর করোনা ঠিক কীভাবে প্রভাব ফেলছে এবং কী প্রভাব ফেলছে সেইসব নিয়ে আলোচনা হবে hackathon- এ।