পৃথিবীতে থাকা সব হিমবাহ গলে গেলে কী হবে? বুকে হাত রেখে দেখুন সেই চিত্র

Glaciers: জানলে অবাক হবেন, চলতি শতকেই এক-পঞ্চমাংশের বেশি বৈশ্বিক সমুদ্রস্তর বৃদ্ধিতে ভূমিকা রাখছে হিমবাহ গলা জল। এই তথ্য আন্তর্জাতিক গবেষকরদেরও ঘুম কেড়েছে। এদিকে নতুন এক গবেষণায় দেখা গিয়েছে, হিমবাহ গলে যাওয়ার গতি গত দুই দশকে দ্বিগুণ হয়েছে।

পৃথিবীতে থাকা সব হিমবাহ গলে গেলে কী হবে? বুকে হাত রেখে দেখুন সেই চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Feb 12, 2024 | 9:30 AM

পৃথিবীতে থাকা সব হিমবাহ গলে গেলে কী হবে? বুকে হাত রেখে দেখুন সেই চিত্র

What will be the impact of glaciers disappearing, know details

দ্রুত গলে চলেছে সমস্ত হিমবাহ। তাপমাত্রা বৃদ্ধি ও জলবায়ু পরিবর্তনের প্রভাবে বিশ্বের প্রায় সব হিমবাহ দ্রুতগতিতে গলছে। জানলে অবাক হবেন, চলতি শতকেই এক-পঞ্চমাংশের বেশি বৈশ্বিক সমুদ্রস্তর বৃদ্ধিতে ভূমিকা রাখছে হিমবাহ গলা জল। এই তথ্য আন্তর্জাতিক গবেষকরদেরও ঘুম কেড়েছে। এদিকে নতুন এক গবেষণায় দেখা গিয়েছে, হিমবাহ গলে যাওয়ার গতি গত দুই দশকে দ্বিগুণ হয়েছে। তবে এমনটা আগেই ধারণা করা হচ্ছিল। কিন্তু সেই ধারণা থেকে এই হার অনেকটাই বেশি।

হিমবাহের ভর হ্রাস…

গবেষকেরা বলেছেন, হিমবাহ গলে যাওয়ার বা হিমবাহের ভর হ্রাসের নিখুঁত হিসাব বের করা কঠিন। কারণ, হিমবাহ প্রত্যন্ত ও সহজে পৌঁছানো যায় না এমন স্থানে পাওয়া যায়। এর মানে হল, বিশ্বের 2 লাখের বেশি হিমবাহের মধ্যে মাত্র কয়েকশ নিয়মিত পর্যবেক্ষণ করা সম্ভব হয়। কিন্তু সেই সব হিমবাহই ক্রমাগত গলছে। বিজ্ঞানীদের মতে, কয়েক দশকের মধ্যেই হিমবাহের একটি বড় অংশ গলে যাবে।

অধিকাংশ হিমবাহ বিলুপ্তির পথে…

গবেষকদের মতে, আগামী দশকে মধ্য ও পূর্ব হিমালয় অঞ্চলের অধিকাংশ হিমবাহ বিলুপ্ত হয়ে যাবে। কিছু হিমবাহ গলে যাওয়ার আশঙ্কা আরও গুরুতর হবে। যার কারণে আসন্ন বন্যায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত দেশগুলোর মধ্যে ভারতও রয়েছে। নেচার কমিউনিকেশনস জার্নালের গবেষণা অনুসারে, বিশ্বের 15 মিলিয়ন মানুষ হিমবাহ হ্রদে ক্রমবর্ধমান বন্যার হুমকির মধ্যে রয়েছে। যার মধ্যে 20 লাখ মানুষ পাকিস্তানে।

হিমবাহগুলি না থাকলে কী হবে?

যদি এই হিমবাহগুলি গলে যায়, তবে তাদের জল এসে মিশবে হ্রদে। ফলে হ্রদ প্রবাহিত হবে এবং তারপর হ্রদের পাড় ভেঙে যাবে। এমতাবস্থায় লেক থেকে জল বেরতে থাকবে। ফলে বন্যার আশঙ্কা তৈরি হবে। যার কারণে আবাসিক এলাকায় বড় ধরনের ক্ষতির আশঙ্কা থাকবে। বিশেষজ্ঞদের মতে, বিশ্ব উষ্ণায়নের কারণে আগামী শতাব্দীর মধ্যে হিমালয়ের 75 শতাংশ বিলীন হয়ে যেতে পারে। ফলে পরিবেশের এমন ক্ষতি হবে, যা পূরণ করা সম্ভব নয়। যদি এই হিমবাহগুলো না থাকত তাহলে বিশুদ্ধ পানীয় জল পেতে মানুষকে কতটা অসুবিধার সম্মুখীন হতে হত, তা বোঝাই যায়। তার হিমবাহ না থাকলে, পৃথিবীতে আরও কত তাপ বাড়বে তা আপনি কল্পনাও করতে পারবেন না।