Budget 2023: সুশান্ত সিং রাজপুতের ভবিষ্যদ্বাণী কি মিলে যাচ্ছে অর্থমন্ত্রীর AI আর রোবটিক্স কোর্সের ঘোষণায়?

Nirmala Sitharaman: বাজেটে অর্থমন্ত্রী জানিয়েছেন, দেশের শীর্ষ শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে কৃত্রিম বুদ্ধিমত্তার জন্য তিনটি উৎকর্ষ কেন্দ্র স্থাপন করা হবে। এখন মজার বিষয় হল, প্রয়াত অভিনেতা সুশান্ত সিং রাজপুত বলে গিয়েছিলেন, কৃত্রিম বুদ্ধিমত্তা এবং রোবটিক্সই হল ভবিষ্যত।

Budget 2023: সুশান্ত সিং রাজপুতের ভবিষ্যদ্বাণী কি মিলে যাচ্ছে অর্থমন্ত্রীর AI আর রোবটিক্স কোর্সের ঘোষণায়?
মিলছে সুশান্তের ভবিষ্যদ্বাণী? অলঙ্করণ: অভীক দেবনাথ।
Follow Us:
| Edited By: | Updated on: Feb 03, 2023 | 9:45 PM

Sushant Singh Rajput News: গত 1 ফেব্রুয়ারি, বুধবার লোকসভায় বাজেট পেশ করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। মোদী 2.0 সরকারের শেষ পূর্ণ বাজেটে মধ্যবিত্তের ঝুলি ভর্তি হয়েছে বলেই দাবি করেছেন বিশেষজ্ঞরা। তবে সেই বাজেটে একটা কৃত্রিম বুদ্ধিমত্তা এবং রোবটিক্সের জন্য কেন্দ্রের রোডম্যাপ সম্পর্কে যথেষ্ট ইঙ্গিত মিলেছে। বাজেটে অর্থমন্ত্রী জানিয়েছেন, দেশের শীর্ষ শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে কৃত্রিম বুদ্ধিমত্তার জন্য তিনটি উৎকর্ষ কেন্দ্র স্থাপন করা হবে। এখন মজার বিষয় হল, প্রয়াত অভিনেতা সুশান্ত সিং রাজপুত বলে গিয়েছিলেন, কৃত্রিম বুদ্ধিমত্তা এবং রোবটিক্সই হল ভবিষ্যত। বলেছিলেন, কোডিংই ভবিষ্যতের ভাষা হতে চলেছে।

2019 সালে ভারতের শিক্ষা ব্যবস্থা সম্পর্কে সুশান্ত সিং রাজপুত বলেছিলেন, কোডিং কীভাবে ভবিষ্যতকে প্রভাবিত করবে এবং স্কুলের পাঠ্যক্রমে যে কারণে কোডিং বাধ্যতামূলক করা হবে। সে সময় একটি প্রতিবেদনে সুশান্তকে উদ্ধৃত করে বলা হয়েছিল, “এই বছর যারা কিন্ডারগার্টেনে গেল, তাদের 65% ভবিষ্যতে এমন প্রযুক্তি নিয়ে কাজ করবে, যা আমরা এখনও আবিষ্কার করিনি।” আর সেই কারণেই তো সুশান্ত 2019 সালেই বলে গিয়েছিলেন, কোডিং তথা ভবিষ্যতের এই ভাষাকে সিলেবাসে অন্তর্ভুক্ত করা কতটা জরুরি।

তবে শুধু মুখের কথা বলেই ক্ষান্ত থাকেননি প্রয়াত অভিনেতা। কিছু করেও গিয়েছিলেন। দরিদ্র পড়ুয়াদের সাহায্য করার জন্য AI ভিত্তিক মোবাইল অ্যাপও তৈরি করেছিলেন সুশান্ত সিং রাজপুত। প্রয়াত অভিনেতার বন্ধু ডেনমার্কের গায়ক এবং উদ্যোগপতি আরিয়ান রোমাল একবার বলেছিলেন, দরিদ্র পড়ুয়াদের সাহায্য করার জন্য কৃত্রিম বুদ্ধিমত্তা বা AI-ভিত্তিক অ্যাপ তৈরির কাজ অনেকটাই এগিয়ে নিয়ে গিয়েছিলেন সুশান্ত।

আইএএনএস-এর সঙ্গে একটি আলাপচারিতায় রোমাল বলেছিলেন, “শেষবার যখন আমার সুশান্তের সঙ্গে দেখা হয়েছিল, তখন AI প্রযুক্তি নিয়ে আমরা অনেক কথা বলেছিলাম। মার্চ-এপ্রিল মাস নাগাদ মুম্বইতে একটি পার্টিতে আমাদের দেখা হয়েছিল। ও আমাকে একটা মোবাইল অ্যাপ ডেভেলপ করার কথা বলেছিল। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তা-ভিত্তিক একটি অ্যাপ তৈরি করে তা 2020 সালের মধ্যেই দেশের দরিদ্র পড়ুয়াদের কাছে পৌঁছে দিতে চেয়েছিল সুশান্ত। কিন্তু সে সম্পর্কে ওঁর বিস্তারিত প্ল্যানিং আমাকে জানায়নি। কারণ, ও ভাবত যে আইডিয়াটা চুরি হয়ে যেতে পারে, যা খুব স্বাভাবিক।”

বুধবার বাজেট পেশের সময়ই কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন তাঁর বক্তৃতায় বলেছেন, সরকার জাতীয় শিক্ষা নীতি প্রণয়ন করেছে যার লক্ষ্য চাকরির জন্য প্রশিক্ষণ দেওয়া। তাঁর মতে, প্রধানমন্ত্রী কৌশল বিকাশ যোজনা 4.0-এ ভবিষ্যতে চাকরির ক্ষেত্রে প্রয়োজনীয় বিভিন্ন কোর্সের উপরে জোর দেওয়া হবে। সেই সব কোর্সের মধ্যে কোডিং, AI, রোবটিক্সের মতো 30টি স্কিল কভার করা হবে, যার বিভিন্ন কেন্দ্র ভারতের বিভিন্ন শহরগুলি জুড়ে স্থাপন করা হবে।

সীতারামন তার বক্তৃতায় প্রকাশ করেছেন যে সরকার জাতীয় শিক্ষা নীতি প্রণয়ন করেছে যার লক্ষ্য চাকরি প্রশিক্ষণ। এফএম-এর মতে, পিএম কৌশল বিকাশ যোজনা 4.0, শিল্প অংশীদারিত্ব, শিল্পের প্রয়োজনের সাথে কোর্সগুলির একটি সারিবদ্ধকরণের উপর জোর দেওয়া হবে। তিনি প্রকাশ করেছেন যে এই স্কিমটি শিল্প 4.0 এর জন্য নতুন বয়সের কোর্স যেমন কোডিং, এআই, রোবোটিক্স ইত্যাদির সাথে 30টি দক্ষ ভারত আন্তর্জাতিক কেন্দ্রগুলিকে কভার করবে যা বিভিন্ন রাজ্য জুড়ে স্থাপন করা হবে।