Ranji Trophy: রঞ্জি খেলেই কোটিপতি! ঘরোয়া ক্রিকেটারদের জন্য বড় ভাবনা বোর্ডের

Ranji Trophy BCCI: রঞ্জি প্লেয়ারদের আয় দ্বিগুন করার ভাবনায় ভারতীয় ক্রিকেট বোর্ড। ক্রিকবাজের রিপোর্ট অনুযায়ী, বোর্ডের নির্বাচন কমিটির উপর বিশেষ দায়িত্ব দেওয়া হয়েছে। অজিত আগরকরের এই নির্বাচন কমিটি গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারে। বোর্ডের পরিষ্কার লক্ষ্য, যে সমস্ত প্লেয়াররা আইপিএলে সুযোগ পান না, তাঁরা যেন কোনও ভাবেই আর্থিক দিক থেকে নিজেদের বঞ্চিত না মনে করেন।

Ranji Trophy: রঞ্জি খেলেই কোটিপতি! ঘরোয়া ক্রিকেটারদের জন্য বড় ভাবনা বোর্ডের
Image Credit source: PTI FILE
Follow Us:
| Updated on: Apr 26, 2024 | 4:00 PM

ঘরোয়া ক্রিকেটের প্রতি অনেক ক্রিকেটারেরই অনীহা। তার চেয়ে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে সুযোগ পাওয়াটাই তাঁদের কাছে মুখ্য় হয়ে ওঠে। টেস্ট স্কোয়াডের সাপ্লাই লাইনেও যে সমস্যা হয়, এ বিষয়ে সন্দেহ নেই। আর যাঁরা রঞ্জি ট্রফিতে খেলেন, অনেকের মধ্যেই হীনমন্যতা কাজ করে। অভিজ্ঞতা, দক্ষতা, যোগ্যতা থাকা সত্ত্বেও আইপিএল খেলা প্লেয়ারদের সঙ্গে আর্থিক পার্থক্যটা অনেক অনেক বেশি। এ বার সেই দূরত্ব ঘোচানোরই ভাবনা বোর্ডের। রঞ্জি খেলেও কোটিপতি হতে পারেন ক্রিকেটাররা। বিস্তারিত জেনে নিন TV9Bangla Sports-এর এই প্রতিবেদনে।

রঞ্জি প্লেয়ারদের আয় দ্বিগুন করার ভাবনায় ভারতীয় ক্রিকেট বোর্ড। ক্রিকবাজের রিপোর্ট অনুযায়ী, বোর্ডের নির্বাচন কমিটির উপর বিশেষ দায়িত্ব দেওয়া হয়েছে। অজিত আগরকরের এই নির্বাচন কমিটি গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারে। বোর্ডের পরিষ্কার লক্ষ্য, যে সমস্ত প্লেয়াররা আইপিএলে সুযোগ পান না, তাঁরা যেন কোনও ভাবেই আর্থিক দিক থেকে নিজেদের বঞ্চিত না মনে করেন।

বর্তমান নিয়ম অনুযায়ী ৪০-র বেশি রঞ্জি ম্যাচ খেলা প্লেয়াররা রঞ্জির ম্যাচে প্রতিদিন ৬০ হাজার টাকা করে পেয়ে থাকেন। একই ভাবে ২১-৪০ ম্যাচ খেলা প্লেয়াররা ৫০ এবং ২০ ম্যাচ অবধি অভিজ্ঞতা থাকা প্লেয়াররা ৪০ হাজার করে পেয়ে থাকেন। একই ক্যাটেগরির রিজার্ভে থাকা প্লেয়াররা যথাক্রমে ৩০ ও ২০ হাজার করে পেয়ে থাকেন। সব মিলিয়ে একজন সিনিয়র প্লেয়ার রঞ্জি ট্রফি থেকে সর্বাধিক (টিম ফাইনালে উঠলে) ১৭ থেকে ২২ লক্ষ টাকা উপার্জন করে থাকেন।

বোর্ডের ভাবনা যদি বাস্তবায়িত হয়, একজন ঘরোয়া ক্রিকেটার বছরে ১০টি রঞ্জি ম্যাচ খেলে ৭৫ লক্ষ থেকে ১ কোটি টাকা উপার্জন করতে পারেন। একই ভাবে ঘরোয়া সাদা বলের টুর্নামেন্ট অর্থাৎ বিজয় হাজারে ট্রফি এবং সৈয়দ মুস্তাক আলি টি-টোয়েন্টিতেও ম্যাচ ফি বাড়ানোর ভাবনায় ভারতীয় ক্রিকেট বোর্ড।