আপনার Aadhaar নম্বর বাতিল হয়ে যায়নি তো? QR Code স্ক্যানিংয়ের মাধ্যমে এখনই যাচাই করে নিন

Aadhaar Verify অত্যন্ত জরুরি। আধার নম্বরটি বৈধ কি না তার যাচাই করা এবং 2016 সালের আধার আইনের 7 নম্বর ধারার অধীনে থাকা যাবতীয় সুবিধা, পরিষেবা এবং ভর্তুকি পাওয়ার জন্য সেটি নিষ্ক্রিয় করা হয়নি কি না, তা পরীক্ষার জন্য একজনকে অতি অবশ্যই আধার যাচাই করতে হবে।

আপনার Aadhaar নম্বর বাতিল হয়ে যায়নি তো? QR Code স্ক্যানিংয়ের মাধ্যমে এখনই যাচাই করে নিন
অনলাইনে আধার ভেরিফিকেশনের সহজ পদ্ধতি।
Follow Us:
| Edited By: | Updated on: May 08, 2023 | 4:13 PM

Aadhaar Update: ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া দেশের প্রতিটা নাগরিককেই আধার কার্ড ইস্যু করে। 12 সংখ্যার সেই নম্বরটি এখন প্রতিটি ভারতবাসীর ঠিকানা ও পরিচয়ের অন্যতম জরুরি ডকুমেন্ট। তবে যে কার্ডটি আপনি ব্যবহার করছেন, সেই আধার কার্ড আসল কি না, তা যাচাই করে নেওয়ার জন্য রয়েছে ভেরিফিকেশন পদ্ধতি। প্রতিটা মাননুষের জন্যই Aadhaar Verify অত্যন্ত জরুরি। আধার নম্বরটি বৈধ কি না তার যাচাই করা এবং 2016 সালের আধার আইনের 7 নম্বর ধারার অধীনে থাকা যাবতীয় সুবিধা, পরিষেবা এবং ভর্তুকি পাওয়ার জন্য সেটি নিষ্ক্রিয় করা হয়নি কি না, তা পরীক্ষার জন্য একজনকে অতি অবশ্যই আধার যাচাই করতে হবে।

Aadhaar নম্বর বাতিল কেন হতে পারে?

আপনার আধার নম্বরটি নিষ্ক্রিয় করা হতে পারে একাধিক কারণে। পরপর তিন বছর সেটি ব্যবহার না করলে, কখনও কোনও অমিল দেখা দিলে বা বায়োমেট্রিক্স যদি ভুল হয়। এছাড়াও যদি আপনার অ্যাকাউন্টে একাধিক নাম থাকে এবং আপনার সন্তানের 5 বছর বা 15 বছর বয়সে বায়োমেট্রিক্স আপডেট না করালেও আধার নম্বর বাতিল করা হতে পারে। তাই, আধারের সব তথ্য ঠিক আছে কি না তা যাচাই করতে UIDAI পরামর্শ দেয় তা ভেরিফাই করে নেওয়ার।

অফলাইন এবং অনলাইনে Aadhaar Number ভেরিফাই করার একাধিক পদ্ধতি রয়েছে। আপনি চাইলে UIDAI অফিসিয়াল ওয়েবসাইট থেকে, টোল ফ্রি নম্বর 1947-এ ফোন করে বা আধার এনরোলমেন্ট সেন্টারে গিয়েও আপনি আধার কার্ড ভেরিফাই করতে পারেন। তবে Aadhaar Verification-এর সবথেকে সহজ পদ্ধতিটি হল QR Code-এর মাধ্যমে তা যাচাই করা। আধার কার্ড, ই-আধার বা আধার PVS-তে যে QR Code থাকে, তার মাধ্যমেই আপনি আধার ভেরিফাই করতে পারেন। সেখানে আপনার বায়োগ্রাফ তথ্য থেকে শুরু করে নাম, লিঙ্গ, জন্ম তারিখ, ঠিকানা, ছবি, ডিজিটাল সিগনেচার ইত্যাদির অনেক কিছু দেখতে পাবেন।

QR Code-এর মাধ্যমে কীভাবে Aadhaar ভেরিফাই করবেন?

* প্রথমেই আপনাকে স্মার্টফোনের গুগল প্লে স্টোর বা অ্যাপ স্টোর থেকে mAadhaar অ্যাপটি ডাউনলোড করতে হবে এবং ফোনে সেটিকে ইনস্টল করতে হবে।

* অ্যাপটি খুলুন এবং QR কোড আইকনে ট্যাপ করুন, যা আপনি স্ক্রিনের উপরের ডান দিকের কর্নারে দেখতে পাবেন।

* আপনার ফোনের ক্যামেরাটি আধার কার্ড, ই-আধার বা আধার PVC-র প্রিন্টেড QR Code-এ পয়েন্ট করে স্ক্যান করুন। তারপরেই সেটি ভেরিফাই করুন।

এবারে অ্যাপটি ওই QR Code স্ক্যান করবে এবং আধার হোল্ডারের বায়োগ্রাফিক ডিটেলগুলি দেখাবে। যেমন, নাম, লিঙ্গ, জন্মতারিখ, ঠিকানা এবং ছবির মতো তথ্যগুলি সেখানে দেখানো হবে। এই সব খুটিনাটি তথ্যগুলি UIDAI ডিজিটালি সাইন করে এবং সত্যতার জন্য যাচাই করা হয়। এছাড়াও আপনি UIDAI ওয়েবসাইটে গিয়ে আপনার 12 সংখ্যার আধার নম্বরটি দিয়ে অনলাইনেই আধার ভেরিফাই করে নিতে পারেন।