WhatsApp New Features: কমিউনিটি, চ্যাটের মধ্যেই ভোট! অত্যন্ত জরুরি 4 বৈশিষ্ট্যের ঘোষণা হোয়াটসঅ্যাপের, কী সুবিধা?

WhatsApp New Updates: ইন-চ্যাট পোল, ভিডিয়ো কলে 32 জনকে যোগ করানোর ক্ষমতা, একটা গ্রুপে 1024 সদস্যকে যোগ করানো ও তার সঙ্গে হোয়াটসঅ্যাপ কমিউনিটি- চারটি নতুন বৈশিষ্ট্য রোলআউট করল হোয়াটসঅ্যাপ। এগুলির কী সুবিধা, জেনে নিন।

WhatsApp New Features: কমিউনিটি, চ্যাটের মধ্যেই ভোট! অত্যন্ত জরুরি 4 বৈশিষ্ট্যের ঘোষণা হোয়াটসঅ্যাপের, কী সুবিধা?
একঝাঁক নতুন বৈশিষ্ট্য নিয়ে হাজির হোয়াটসঅ্যাপ। প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Nov 03, 2022 | 3:57 PM

WhatsApp Latest Features: মেটা-র ইনস্ট্যান্ট হোয়াটসঅ্যাপ মেসেজিং প্ল্যাটফর্ম এদিন একাধিক নতুন ফিচারের ঘোষণা করেছে। বৃহস্পতিবার, 3 নভেম্বর হোয়াটসঅ্যাপের তরফ থেকে এই ঘোষণা করা হয়েছে। নতুন চারটি বৈশিষ্ট্য হল, ইন-চ্যাট পোল, ভিডিয়ো কলে 32 জনকে যোগ করানোর ক্ষমতা, একটা গ্রুপে 1024 সদস্যকে যোগ করানো ও তার সঙ্গে হোয়াটসঅ্যাপ কমিউনিটি। সংস্থার তরফ থেকে জানানো হয়েছে, ইমোজি রিঅ্যাকশনস, বড় ফাইল শেয়ারিং এবং অ্যাডমিন ডিলিট কন্ট্রোলের মতোই এই ফিচারগুলি যে কোনও হোয়াটসঅ্যাপ গ্রুপ এবং কমিউনিটির জন্য অত্যন্ত সহায়ক হতে চলেছে।

মেটা সিইও মার্ক জ়াকারবার্গ এদিন এই চারটি হোয়াটসঅ্যাপ ফিচারের ঘোষণা করেছেন। সংস্থার তরফে দাবি করা হয়েছে, বিশ্বজুড়ে এই ফিচারগুলি বৃহস্পতিবার থেকেই রোল আউট করা হয়েছে এবং আগামী কয়েক মাসের মধ্যেই সমস্ত ব্যবহারকারী এই বৈশিষ্ট্যগুলি ব্যবহার করতে পারবেন।

হোয়াটসঅ্যাপ কমিউনিটি ফিচার হল, গ্রুপের মধ্যে ব্যবহারকারীরা কীভাবে কমিউনিটিগুলিতে সংযোগ করতে পারে তার একটি বড় আপডেট। মেসেজিং প্ল্যাটফর্মটির তরফে বলা হয়েছে, আশপাশের এলাকা, স্কুলের অভিভাবকরা এবং কর্মক্ষেত্রের মতো সম্প্রদায়গুলি এখন এক ছাতার নীচে একাধিক গ্রুপকে একত্রে সংযুক্ত করতে পারে হোয়াটসঅ্যাপে গ্রুপ কথোপকথন আয়োজন করার জন্য।

হোয়াটসঅ্যাপের তরফে ব্যাখ্যা করা হয়েছে, ‘হোয়াটসঅ্যাপে কমিউনিটিগুলি’ হল ঘনিষ্ঠ গোষ্ঠী যাদের কথোপকথন সংগঠিত এবং পরিচালনা করার জন্য আরও সরঞ্জামের প্রয়োজন। এই ধরনের গোষ্ঠীগুলির সাধারণত একটি সংযোগ থাকে যেখানে লোকেরা একে অপরকে জানে, একটি সাধারণ স্থান বা সাধারণ কোনও আগ্রহের চারপাশে সংগঠিত হয়।

ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটির তরফে আরও জানানো হয়েছে, হোয়াটসঅ্যাপে কমিউনিটিগুলি তৈরি এবং পরিচালনা করবেন অ্যাডমিনরা। তাঁরা নতুন গ্রুপ গঠন করে বা আগে থেকে বিদ্যমান গ্রুপগুলিকে লিঙ্ক করে কোন গ্রুপ তাদের কমিউনিটির অংশ হবে তা চয়ন করতে পারেন। “কমিউনিটির অ্যাডমিনদেরও বিভিন্ন কমিউনিটি থেকে গ্রুপগুলিকে লিঙ্কমুক্ত করার এবং কমিউনিটি থেকে পৃথক সদস্যদের সম্পূর্ণরূপে সরিয়ে দেওয়ার ক্ষমতা থাকবে। গ্রুপ অ্যাডমিনরা একটি গ্রুপের সমস্ত সদস্যের জন্য অনুপযুক্ত বা আপত্তিজনক চ্যাট বা মিডিয়া মুছে ফেলতে সক্ষম হবেন,” যোগ করেছে হোয়াটসঅ্যাপ।

হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা কমিউনিটির মধ্যে তাঁদের ইন্টার‌‌্যাকশন নিয়ন্ত্রণ করতে পারেন। মেসেজিং অ্যাপের বিদ্যমান সেটিংস ব্যবহারকারীদের সিদ্ধান্ত নিতে দেবে, কে তাঁদের একটি গোষ্ঠীতে যুক্ত করতে পারবে এবং এই সেটিংস সমস্ত কমিউনিটির জন্যই প্রযোজ্য হবে।

মেসেজিং প্ল্যাটফর্মটি আরও তিনটি বৈশিষ্ট্য যোগ করেছে। তার মধ্যে রয়েছে ইন-চ্যাট পোল তৈরি করার ক্ষমতা, 32 জনকে সঙ্গে নিয়ে ভিডিয়ো কলিং এবং একটি গ্রুপে 1024 জনকে যোগ করার ক্ষমতা। ইমোজি রিঅ্যাকশন, ফাইল শেয়ারিং, অ্যাডমিন ডিলিটের মতোই এই ফিচারগুলি অত্যন্ত জরুরি হতে চলেছে একটা কমিউনিটির সমস্ত সদস্যদের জন্যই।