Old Dinosaur Fossil: এই ডাইনোসর পাখির মতো ঘুমোতো

ভূবিজ্ঞানী ও জীবাশ্মবিদরা মনে করেন পৃথিবীর সঙ্গে উল্কা পিণ্ডের ধাক্কায় ডাইনোসররা পৃথিবী থেকে হারিয়ে যায়। ৭ কোটি বছরের প্রাচীন ডাইনোসরের জীবাশ্ম পাওয়া গেল। দক্ষিণ মঙ্গোলিয়ার গোবি মরুভূমির জনহীন অঞ্চলে পাওয়া গেছে জীবাশ্ম। জীবাশ্মবিদদের মতে এই ডাইনোসরটির দেহ ৩ ফুটের। এদের ঘুমোনোর ভঙ্গি পাখির মতো। এটি একটি নতুন প্রজাতির ডাইনোসর। ডাইনোসরের হাড় ও দেহাংশ পাওয়া গেছে। […]

Old Dinosaur Fossil: এই ডাইনোসর পাখির মতো  ঘুমোতো
| Edited By: | Updated on: Dec 05, 2023 | 1:16 PM

ভূবিজ্ঞানী ও জীবাশ্মবিদরা মনে করেন পৃথিবীর সঙ্গে উল্কা পিণ্ডের ধাক্কায় ডাইনোসররা পৃথিবী থেকে হারিয়ে যায়। ৭ কোটি বছরের প্রাচীন ডাইনোসরের জীবাশ্ম পাওয়া গেল। দক্ষিণ মঙ্গোলিয়ার গোবি মরুভূমির জনহীন অঞ্চলে পাওয়া গেছে জীবাশ্ম। জীবাশ্মবিদদের মতে এই ডাইনোসরটির দেহ ৩ ফুটের। এদের ঘুমোনোর ভঙ্গি পাখির মতো। এটি একটি নতুন প্রজাতির ডাইনোসর।
ডাইনোসরের হাড় ও দেহাংশ পাওয়া গেছে। জীবাশ্ম বিজ্ঞানীরা বলছেন এই আবিষ্কার ডাইনোসরের প্রাকৃতিক ইতিহাস সম্বন্ধে অনেক তথ্য জানাবে। বিজ্ঞানীরা নতুন প্রজাতিটির নাম দিয়েছেন জ্যাকুলিনিকাস ইয়ারুই। এদের ওজন ২৯ কিলোগ্রামের মতো। এদের মাথার গঠন পাখির মতো। পা দেখে জীবাশ্মবিদদের ধারনা এরা দ্রুত দৌড়তে সক্ষম ছিল। এরা জুরাসিক যুগের পরে ক্রিটেসিয়াস যুগের পৃথিবীতে ছিল। পিএলওএস ওয়ান জার্নালে এই ডাইনোসরের সম্বন্ধে গবেষণা প্রকাশিত হয়েছে।

Follow Us: