Budget 2022: কোভিডের পর বাজেট, কী প্রত্যাশা ছোট ব্যবসায়ীদের?

Budget 2022: গত বাজেটে রাস্তার পাশের দোকানদারদের জন্য সস্তা ঋণের একটি প্রকল্প চালু করেছিল সরকার।

TV9 Bangla Digital

| Edited By: raktim ghosh

Jan 25, 2022 | 6:16 PM

শহর কলকাতা থেকে মাত্র ১৫ কিলোমিটার দূরে খড়দহে প্রায় ১৬ বছর আগে কেটারিং-এর ব্যবসা শুরু করেন সুজিত পাল। ২০০৫ সালে চোখে অনেক স্বপ্ন নিয়ে তিনি চালু করেছিলেন ফ্লেভার্স ক্যাটারার্স। ২০২০-এর মার্চে যখন করোনার প্রথম প্রকোপ শুরু হল, তখনও সুজিত বুঝে উঠতে পারেননি তাঁর কপালে কী লেখা আছে। সেই সময় সুজিতের মতো স্বনির্ভর ব্যক্তিদের অবস্থা অত্যন্ত সঙ্গিন হয়ে পড়ে। তাঁদের বেশিরভাগেরই ব্যবসা প্রায় বন্ধের মুখে এসে দাঁড়ায়। করোনার আগে গড়ে প্রতি মাসে সুজিত ৩টি কাজ পেতেন। এমনকি সবাইকে টাকা দিয়ে তাঁর প্রায় ৪০-৫০ হাজার টাকা সেই সময় হাতে থাকত। সেই ব্যবসা প্রায় বন্ধই হয়ে যায়।

সুজিতের মতই কোভিড এবং লকডাউনের কারণে বহু মানুষের ব্যবসাই বন্ধ হয়ে যায়নি, তাদের বেশিরভাগই ঋণ পরিশোধ করতে ব্যর্থ হয়েছিলেন। পাশাপাশি, ব্যবসা চালাবার জন্য যে মূলধন তা বেশিরভাগেরই ফুরিয়ে গিয়েছিল।

গত বাজেটে রাস্তার পাশের দোকানদারদের জন্য সরকার সস্তা ঋণের একটি প্রকল্প চালু করেছিল, কিন্তু তাতে সুজিতের মতো ব্যবসায়ীদের কোনও লাভই হয়নি। যাঁদের কোনও উৎপাদন ইউনিট নেই সরকারের বিবিধ ঋণ এবং ক্রেডিট গ্যারান্টির মতো প্রকল্পে সেই সমস্ত ব্যবসায়ীদের কোনও সুবিধা হয়নি।

কিন্তু কী ভাবে ঘুরে দাঁড়াবে সুজিত, বাজেট থেকে তাঁর কী প্রত্যাশা- এসবের উত্তর রয়েছে মানি ৯-এর এই ভিডিওতে। সুজিতের মতো স্বনির্ভর মানুষের গল্প জানতে এই ভিডিও আপনাকে দেখতেই হবে।

Follow us on

Click on your DTH Provider to Add TV9 BANGLA