Balughat News: কেন্দ্রীয় দল আসার আগে হাসপাতালে জেলাশাসক

বালুরঘাট হাসপাতাল পরিদর্শনে আসছে কেন্দ্রীয় সরকারের স্বাস্থ্য মন্ত্রকের প্রতিনিধি দল। আর এই খবরেই নড়েচরে বসল বালুরঘাট জেলা সদর হাসপাতাল কর্তৃপক্ষ। দীর্ঘ দিন ধরে বন্ধ হয়ে পড়া বা ধুকতে থাকা বা চালু না হওয়া পরিষেবা গুলিকে ঢেলে সাজিয়ে সেগুলি চালু করবার প্রক্রিয়া শুরু করে দিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ। আর এখানেই উঠছে প্রশ্ন এরপর প্রায় দু'বছর আগে ঘোষণা হওয়া এমআরআই পরিষেবা এত তড়িঘড়ি যেমন চালু করা হচ্ছে

Balughat News: কেন্দ্রীয় দল আসার আগে হাসপাতালে জেলাশাসক
| Edited By: | Updated on: May 24, 2023 | 2:35 PM

মঙ্গলবার বিকেলে হঠাৎই বালুরঘাট সুপার স্পেশালিটি হাসপাতাল পরিদর্শন করলেন জেলা শাসক বিজিন কৃষ্ণা।পরিদর্শনে জেলা শাসকের সঙ্গে ছিলেন জেলা মুখ্য স্বাস্থ্য আধিকারিক সুদীপ দাস, অতিরিক্ত জেলা শাসক বিবেক কুমার সহ অন্যান্য অন্যান্য প্রশাসনিক আধিকারিকরা। এদিন বিকেলে সুপার স্পেশালিটি হাসপাতালের পাশাপাশি এমআরআই পরিষেবা, জেলা হাসপাতালের সিসিইউ বিভাগ, অক্সিজেন প্ল্যান্ট সহ অন্যান্য পরিষেবা খতিয়ে দেখেন জেলা শাসক৷ মূলত সাধারণ মানুষরা কেমন পরিষেবা পাচ্ছেন তা খতিয়ে দেখেন জেলা শাসক বিজিন কৃষ্ণা।

প্রসঙ্গত, বালুরঘাট হাসপাতাল পরিদর্শনে আসছে কেন্দ্রীয় সরকারের স্বাস্থ্য মন্ত্রকের প্রতিনিধি দল। আর এই খবরেই নড়েচরে বসল বালুরঘাট জেলা সদর হাসপাতাল কর্তৃপক্ষ। দীর্ঘ দিন ধরে বন্ধ হয়ে পড়া বা ধুকতে থাকা বা চালু না হওয়া পরিষেবা গুলিকে ঢেলে সাজিয়ে সেগুলি চালু করবার প্রক্রিয়া শুরু করে দিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ। আর এখানেই উঠছে প্রশ্ন এরপর প্রায় দু’বছর আগে ঘোষণা হওয়া এমআরআই পরিষেবা এত তড়িঘড়ি যেমন চালু করা হচ্ছে। তেমনি ডায়ালিসিস নিয়ে দীর্ঘদিনের অভিযোগ থাকলেও সেই পরিষেবাও আচমকা স্বাভাবিক করা গিয়েছে। তবে কি ইচ্ছাকৃতভাবে এই পরিষেবা গুলি বন্ধ রাখা হয়, এই প্রশ্ন উঠতে শুরু করেছে। এদিন হাসপাতালের বিভিন্ন চালু হতে যাওয়া পরিষেবা গুলি পরিদর্শন করেন খোদ জেলা শাসক বিজিন কৃষ্ণা। এদিন তিনি ডায়ালিসিস ইউনিট যেমন ঘুরে দেখেন, তেমনি নতুন চালু হতে যাওয়া সিসিইউ ইউনিট ও এমআরআই বিভাগ ঘুরে দেখেন।

চলতি মাসের ২৬,২৭ ও ২৮ এই তিনদিনের পরিদর্শনে জাতীয় গুনগত সুনিশ্চিতকরন মান খতিয়ে দেখবে ওই প্রতিনিধি দল। রেফার, রোগী পরিষেবা, ওয়ার্ডের পরিকাঠামো, স্বচ্ছতা, সহ নানা বিষয়ে একেবারে খুঁটিয়ে নজরদারি চালাবে ওই প্রতিনিধি দলটি। রোগী ও রোগীর আত্মীয়দের সাথেও কথা বলবে প্রতিনিধি দল। এইসব বিষয়ের উপরে প্রতিনিধি দল যে রিপোর্ট দেবে তার ভিত্তিতে এই জাতীয় শংসাপত্র মিলবে হাসপাতালের। আর জাতীয় প্রতিনিধি দলের পরিদর্শনে আসার খবরে এখন সাজো সাজো রব বালুরঘাট হাসপাতালে। চিকিৎসক ও কর্মীদের ছুটি বন্ধ করে দেওয়া হয়েছে।একেই এই হাসপাতাল অর্ধেকের কম চিকিৎসক ও কর্মী নিয়ে চালাতে হয়। তার উপরে ছুটি দিলে বিভাগগুলিতে প্রভাব পড়বে। যা পরিদর্শনের সময় প্রতিনিধি দলের নজরে আসবে, এই সমস্যা কাটাতেই ছুটি বন্ধ করা হয়েছে বলে হাসপাতাল সুত্রে জানা গিয়েছে।

এদিমে সম্প্রতি স্বচ্ছতা ও অভ্যন্তরীণ বেশ কিছু বিষয় নিয়ে সুশ্রী কায়াকল্পে রাজ্য সেরা হাসপাতালের শিরোপা পেয়েছে বালুরঘাট হাসপাতাল। এই শিরোপা জেতায় পুরস্কার স্বরূপ ৫০ লক্ষ টাকা পাওয়ার কথা রয়েছে। কিন্তু নানা সময় রেফার প্রবণতা, রোগীদের সঙ্গে দুর্ব্যবহার, চিকিৎসায় গাফিলতি চিকিৎসকদের অনিয়মিত ভিজিট সহ নানা বিষয়ে ক্ষোভ রয়েছে রোগীর আত্মীয়দের। তাই রাজ্য সেরা শিরোপা বালুরঘাট হাসপাতাল পেতেই ক্ষোভে ফেটে পড়েছেন একাংশ নেটিজেন। সুশ্রী কায়াকল্পে রাজ্য সেরার তকমা জুটলেও, এবারে জাতীয় স্বাস্থ্য মন্ত্রকের পরিদর্শনে দলের পরীক্ষায় পাস করে কিনা বালুরঘাট হাসপাতাল এখন সেটাই দেখার।

এবিষয়ে জেলাশাসক বিজিন কৃষ্ণা বলেন প্রস্তুত হয়ে গিয়েছে, ট্রায়াল শুরু হয়েছে। এখানে বিনামূল্যে রোগীদের এই পরিষেবা মিলবে। অক্সিজেন প্লান্টের সমস্যার জন্য এতদিন অতিরিক্ত সিসিইউ ইউনিটিও চালু করা যাচ্ছিল না, তাও প্রস্তুত হয়ে গেছে। ডায়ালিসিস ইউনিট এর পরিষেবা স্বাভাবিক হয়ে গিয়েছে।

Follow Us: