Hassanabad Bridge Collapsed : প্রচণ্ড জলের স্রোত, হুড়মুড়িয়ে ভেঙে পড়ল পাকিস্তানের হাসানাবাদ ব্রিজ, দেখুন ভিডিয়ো

Hassanabad Bridge : হড়পা বানের স্রোতে হুড়মুড়িয়ে ভেঙে পড়ল পাকিস্তানের হাসানাবাদ সেতু। সেই রোমহর্ষক ভিডিয়ো টুইট করেছে পাকিস্তানের জলবায়ু বিষয়ক মন্ত্রী।

TV9 Bangla Digital

| Edited By: অঙ্কিতা পাল

May 11, 2022 | 9:14 PM

ইসলামাবাদ : বিশ্ব উষ্ণায়ন (Global Warming) নিয়ে পরিবেশবিদরা বহুবার সচেতন করেছেন। বিশ্ব উষ্ণায়নের ফলে গলছে বরফ। বাড়ছে জলস্তর। এই কারণে মানব সভ্যতা ধ্বংসের পথে। এবার বিশ্ব উষ্ণায়নের ফলাফলের ভয়াবহ নজির দেখা গেল পড়শি দেশ পাকিস্তানে (Pakistan)। হড়পা বানে জলের স্রোতে হুড়মুড়িয়ে ভেঙে পড়ল হাসানাবাদ সেতু (Hassanabad Bridge)। সেই রোমহর্ষক ভিডিয়ো টুইট করেছেন খোদ পাকিস্তানের জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী ও সেনেটর শেরি রেহমান।

পাকিস্তান ও চিনের মধ্যে সংযোগ রক্ষা করে এই সেতু। চিন পাকিস্তানের গিলগিট-বালটিস্তান এলাকায় অবস্থিত এই সেতু তৈরি করেছিল। কারাকোরাম হাইওয়ের উপর অবস্থিত এই সেতুটি শিশপার হিমবাহের বরফ গলা জলে ধুয়ে মুছে গিয়েছে পুরো। শনিবার এই ঘটনাটি ঘটেছে। প্রবল গরমের কারণে পাকিস্তানে উত্তরে অবস্থিত শিশপার পর্বতের শিশপার হিমবাহ গলে গিয়েই হড়পা বানের সৃষ্টি হয়। সেই বানের দাপটেই ভেঙে যায় সেতু। পাকিস্তানের মন্ত্রীর এই ভিডিয়োতে দেখা গিয়েছে যে, রীতিমতো চোখের নিমেষেই হুড়মুড়িয়ে ভেঙে পড়ল সেতু। সেই সেতুতে দাঁড়িয়ে থাকা সাধারণ মানুষকে সরে যেতে বলা হচ্ছে।

পাক মন্ত্রী টুইটে লিখেছেন,”কিছুদিন আগেই পরিবেশ মন্ত্রকের তরফে সতর্কবার্তা দেওয়া হয়েছিল। প্রচণ্ড গরমে হিমবাহ গলে বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে। কারাকোরামে হাসানাবাদ সেতু শিশপার হিমবাহের গলনের কারণেই সেতু ধ্বংস হল।” ৪৮ ঘণ্টার মধ্যে একটি অস্থায়ী সেতু বানিয়ে নেওয়া হবে বলেও জানিয়েছেন তিনি। এক্ষেত্রে উল্লেখ্য, হাসানাবাদ সেতু ভেঙে যাওয়া ফলে উত্তর পাকিস্তানের সঙ্গে কারাকোরামের হাইওয়ের সম্পূর্ণ যোগাযোগ বন্ধ হয়ে গিয়েছে।

Follow us on

Click on your DTH Provider to Add TV9 BANGLA