Heart Transplant: ‘মোরা একই বৃন্তে দুটি কুসুম হিন্দু-মুসলমান’

হিন্দু প্রৌঢ়ার হৃদযন্ত্র স্পন্দন ফেরাল এক মুসলিম যুবকের। এই শহর রাখল মানবতার আরও এক নজির। স্বাস্থ্যক্ষেত্রে সরকারি ও বেসরকারি যুগলবন্দিতে সফল হল অসম এক লড়াই।

| Updated on: Jul 21, 2022 | 9:15 PM

ঈদের দিনে ঘুচে গেল ধর্মের বেড়াজাল। হিন্দু প্রৌঢ়ার হৃদযন্ত্র স্পন্দন ফেরাল এক মুসলিম যুবকের। এই শহর রাখল মানবতার আরও এক নজির। স্বাস্থ্যক্ষেত্রে সরকারি ও বেসরকারি যুগলবন্দিতে সফল হল অসম এক লড়াই।

মুর্শদাবাদের জিয়াউল হক নামে ওই যুবক অল্প হাঁটলেই হাঁফিয়ে যেতেন। তাঁকে দেখে চিকিৎসকরা বলেন তাঁর হৃদযন্ত্র প্রতিস্থাপন ছাড়া অন্য কোনও উপায় নেই। এর পরই শুরু হল তাঁকে বাঁচানোর লড়াই। কিন্তু দিনমজুর ওই যুবকের কাছে হৃদযন্ত্র প্রতিস্থাপনের জন্য অত অর্থ আসবে কোথা থেকে? তারপরই এগিয়ে আসে বাইপাসের একটি বেসরকারি হাসপাতাল। সব জানা মাত্রই সম্মতি দেয় স্বাস্থ্য ভবন। ঠিক হয় এসএসকেএমে ব্রেন ডেথ হওয়া বিরাটির বাসিন্দা মঞ্জুবালা দেবীর হৃদযন্ত্র বসানো হবে ওই যুবকের শরীরে। দিন ঠিক করা হয় ১০ জুলাই। অর্থাৎ ঈদের দিন। তড়িঘড়ি জিয়াউলকে নিয়ে আসতে তৎপর হয় কলকাতা পুলিশ। কয়েক ঘণ্টার অস্ত্রপচারে সফল হয় প্রতিস্থাপন।

এই ঘটনায় শুধু জিয়াউলের প্রাণ বাঁচল তাই নয়। সরকারি-বেসরকারি মেলবন্ধনে এক যুবককে বাঁচাতে সকলে কীভাবে ঝাঁপিয়ে পড়লেন তারই দৃষ্টান্ত হয়ে রইল এই ঘটনা।

 

Follow Us: